• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বের সর্ববৃহৎ দানবীয় সেতু চীনে

বিশ্বের সর্ববৃহৎ দানবীয় সেতু চীনে

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

আগামী ২৫ জুন উদ্বোধন হতে যাচ্ছে বাংলাদেশের সর্ববৃহৎ সেতু ‘পদ্মা সেতু’। কোটি কোটি মানুষের স্বপ্ন এখন পুরন হওয়ার পথে। এরই মধ্যে দৃশ্যমান হয়েছে পদ্মা সেতুর মূল কাঠামো। ২৫ তারিখ যান চলাচলের জন্য আনুষ্ঠানিক ভাবে খুলে দেয়া হবে এই মহাযোগ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতুর উদ্বোধন করবেন। বাংলাদেশের মানুষের স্বপ্ন যেমন বিশাল, পদ্মা সেতুর স্বপ্ন তার চেয়ে ব্যাপক। এই সেতুটিই বাংলাদেশের সবচেয়ে বড় সেতু। কিন্তু আপনি কি জানেন বিশ্বের সর্ববৃহৎ সেতু কোনটি?

প্রিয় পাঠক চলুন জেনে নেয়া যাক বিশ্বের সর্ববৃহৎ সেতু সম্পর্কে-

বিশ্বের সর্ববৃহৎ সেতুটির অবস্থান চীনে। বিশ্বের চতুর্থ বৃহৎ জনগোষ্ঠীর দেশ চীন এখন প্রযুক্তি ও প্রকৌশল খাতসহ সব ক্ষেত্রেই ব্যাপক ভাবে উন্নতি অর্জন করেছে। দেশটির অবকাঠামো উন্নয়ন ও প্রযুক্তি খাত বিশ্বের যেকোনো দেশের চেয়ে সেরা।

পৃথিবীর তাবত প্রযুক্তিবিদ ও প্রকৌশল বিশেষজ্ঞদের তাজ্জব করে দিয়ে চীন বানিয়ে ফেলেছে বিশ্বের সর্ববৃহৎ সেতুটি। যার নাম ‘হংকং-জুহাই সেতু’। এই সেতুটি মূলত চীন ও ম্যাকাওকে সংযুক্ত করেছে।

২০১৮ সালের ২৪ অক্টোবর সেতুটি উদ্বোধন করে চীন সরকার। সেতুটি প্রায় ৫৫ কিলোমিটার (৩৪ মাইল) লম্বা। ২০০৯ সালের ১৫ সেপ্টেম্বর চীন অংশে প্রথম সেতুটির নির্মাণ কাজ শুরু হয়। তবে আইনগত ও পরিবেশগত জটিলতার কারণে হংকং অংশে সেতুটির নির্মাণ কাজ আটকে যায়।

পরে সব বাঁধা ডিঙিয়ে সেতুটি ২০১৮ সালে পূর্ণরূপ পায়। ৬ লেইনের এই দানবীয় ব্রিজের স্থায়িত্বকাল ধরা হয়েছে প্রায় ১২০ বছর। সেতুটি নির্মাণে খরচ হয়েছে ১২৬ দশমিক ৯ বিলিয়ন ইউয়ান বা ১৮ দশমিক ৭৭ বিলিয়ন মার্কিন ডলার।

ভূমিকম্প ও টাইফুন প্রতিরোধের চিন্তা মাথায় রেখে সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে সেতুটি তৈরি করা হয়েছে। এই সেতুতে যে পরিমাণ স্টিল ব্যবহার করা হয়েছে, তা দিয়ে প্রায় ৫০টি আইফেল টাওয়ার নির্মাণ করা যেত।

১৩ জুন ২০২২, ০৪:০৭পিএম, ঢাকা-বাংলাদেশ।