• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

স্বাদে-গন্ধে মিষ্টি ঝাঁজে অনন্য ‘চুইঝাল’

স্বাদে-গন্ধে মিষ্টি ঝাঁজে অনন্য ‘চুইঝাল’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

চুইঝাল। নামে ঝাল হলেও এটি দেখতে মোটেই মরিচের মতো নয়। বরং লতা জাতীয় একটি উদ্ভিদ। চুইঝাল বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা বাগেরহাট, খুলনা, নড়াইল, যশোর, সাতক্ষীরা এলাকায় বেশি পাওয়া যায়। এটি ঝাল হিসেবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় হাঁসের মাংস ও গরুর মাংস রান্নায়। দিনদিন এটি সারা দেশে জনপ্রিয় হয়ে উঠছে। চুইঝালের উপকারিতা নিয়ে আমাদের এই পর্বের আয়োজন।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক, কী আছে চুইঝালে-

পরিচয় : চুইঝাল বা চই ঝালের বৈজ্ঞানিক নাম Piper Chaba। এটি পিপারাসি পরিবারের সপুষ্পক লতা। পান ও চুইঝাল একই পরিবারের অন্তর্ভূক্ত। চুইঝাল গাছ দেখতে অনেকটা পানের লতার মতো। পাতা কিছুটা লম্বা ও পুরু। তবে এর পাতায় কোনো ঝাল নেই। এর কাণ্ড বা লতা কেটে ছোট টুকরো করে মাছ-মাংস রান্নায় ব্যবহার করা হয়। রান্নার পর এই টুকরো চুষে বা চিবিয়ে খাওয়া হয়। ঝাল স্বাদের হলেও চুইয়ের নিজস্ব স্বাদ ও ঘ্রাণ আছে। এটি বাংলাদেশের খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, যশোর অঞ্চলে বেশি পাওয়া যায়।

পুষ্টিগুণ : বিডি হেলথ, বিএন কিউরা ডটকম ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, চুইঝালে রয়েছে দশমিক ৭ শতাংশ সুগন্ধি তেল, ৫ শতাংশ অ্যালকালয়েড, ৫ শতাংশ পিপালারটিন এবং ৪ থেকে ৫ শতাংশ পোপিরন। এছাড়া এতে পোলার্টিন, গ্লাইকোসাইডস, মিউসিলেজ, গ্লুকোজ, ফ্রুক্টোজ, সিজামিন, পিপলাসটেরল রয়েছে। চুইঝালের কাণ্ড, শিকড়, পাতা, ফুল, ফল ইত্যাদি ভেষজগুণ সম্পন্ন।

উপকারিতা : উইকিপিডিয়া ও বিডি হেলথ ওআরজি-তে বলা হয়েছে, চুইঝাল-

রুচি বাড়ায় : খাবারের রুচি বাড়াতে ও ক্ষুধামন্দা দূর করতে চুইঝাল কার্যকর ভূমিকা পালন করে।

ক্যান্সার প্রতিরোধ করে : এতে রয়েছে প্রচুর আইসোফ্লাভোন ও অ্যালকালয়েড নামক ফাইটোক্যামিকাল, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং ক্যান্সার প্রতিরোধে অগ্রণী ভূমিকা পালন করে।

হৃদরোগ প্রতিরোধ করে : দেহে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয় চুইঝাল। ফলে হৃদরোগের ঝুঁকি কমে।

পাকস্থলীর সমস্যা দূর করে : পাকস্থলী ও অন্ত্রের প্রদাহ দূর করতে চুইঝালের জুড়ি মেলা ভার। এছাড়া গ্যাস্ট্রিক ও কোষ্ঠকাঠিন্য দূর করতেও এটি বিশেষ ভূমিকা পালন করে।

মানসিক প্রশান্তি দেয় : স্নায়ুবিক উত্তেজনা ও মানসিক অস্থিরতা প্রশমন করে চুইঝাল। যা গবেষণায় প্রমাণিত।

ব্যথা দূর করে : দেহের যে কোনো ধরণের ব্যথা উপশমে চুইঝাল বেশ কার্যকর। এটি শরীর সতেজ রাখে।

ঘুমের সমস্যা দূর করে : ঘুমের প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে চুইঝাল। এটি শারীরিক দূর্বলতা কাটাতেও সাহায্য করে।

প্রসব পরবর্তী ব্যথা প্রশমন : সদ্য প্রসূতি মায়ের শরীরের ব্যথা কমাতে চুইঝাল ম্যাজিকের মতো কাজ করে।

তথ্যসূত্র : উইকিপিডিয়া, বিএন কিউরা ও বিডি হেলথ ওআরজি

 

এবি/এসএন/আরএ

২২ নভেম্বর ২০২১, ০৭:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।