• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
সুপারি খাওয়ার লাভ-ক্ষতি

সুপারি খাওয়ার লাভ-ক্ষতি

‘যদি সুন্দর একখান মুখ পায়তাম, সদরঘাটের পানের খিলি তারে বানায় খাওয়াইতাম’ জনপ্রিয় একটি গান। এই গানে ফুটে উঠেছে পানের সঙ্গে বাঙালির অতিথি আপ্যায়ণের এক ঐতিহ্যের কথা। পান খেতে চুন লাগে, আরও লাগে সুপারী। সুপারি ছাড়া পান খাওয়া, হাড় ছাড়া মাংসের মতো। সুপারির আরও নানা ভেষজ গুণাবলী রয়েছে। যা আমাদের দেহের জন্য খুবই উপকারী।

বিস্তারিত
ব্যতিক্রমী রাজনীতিক ‘মানু মজুমদার’

ব্যতিক্রমী রাজনীতিক ‘মানু মজুমদার’

মানু মজুমদার। একজন ব্যতিক্রমী সংসদ সদস্য। হাওরের দেশ নেত্রকোনার মাটি জলে বেড়ে উঠেছেন মানু মজুমদার। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে সব বিতর্কের উর্ধ্বে ছিলেন এই মানুষটি। কর্মগুণে সংসদ সদস্য হিসেবে নিজ এলাকায় পেয়েছেন ব্যাপক জনপ্রিয়তা।

বিস্তারিত
পুষ্টি ভরা পেঁপে, খেতে হবে মেপে

পুষ্টি ভরা পেঁপে, খেতে হবে মেপে

সহজলোভ্য একটি ফলের নাম পেঁপে। এটি সবজি ও সালাদ হিসেবেও খাওয়া যায়। পেঁপে দিয়ে বিভিন্ন দেশে আঁচার তৈরি করা হয়। পুষ্টিগুণে ভরপুর পেঁপের রয়েছে নানা ধরণের ভেষজ ও ঔষধি গুণাগুণ। সারাদেশেই কমবেশি পেঁপে পাওয়া যায়। শরীরের নানা রোগ নিয়ন্ত্রণ ও রোগ নিরাময়ে পাকা ও কাচা পেঁপে খুবই উপকারী। তবে পেঁপে খাওয়ার ক্ষেত্রে আমাদের কিছু সতর্কতাও মেনে চলতে হবে।

বিস্তারিত
পেঁয়াজের ঝাঁঝে ভরপুর পুষ্টি

পেঁয়াজের ঝাঁঝে ভরপুর পুষ্টি

‘বাঙালির পেঁয়াজ খাওয়া মাথা’। বহুল প্রচলিত এই বাক্যটির মাধ্যমে প্রকাশ পেয়েছে পেঁয়াজের সঙ্গে বাঙালির রসুই ও রসনাবিলাসের এক অবিচ্ছেদ্য সম্পর্ক। পেঁয়াজ ছাড়া বাঙালি পরিবারের রান্না-বান্না কল্পনাই করা যায় না। সবধরণের রান্নায় পেঁয়াজের বহুমুখী ব্যবহার প্রচলিত রয়েছে।

বিস্তারিত
জাহানারা ইমাম

জাহানারা ইমাম

জাহানারা ইমাম ছিলেন একজন বাংলাদেশী লেখিকা, কথাসাহিত্যিক, শিক্ষাবিদ এবং একাত্তরের ঘাতক দালাল বিরোধী আন্দোলনের নেত্রী। তিনি বাংলাদেশে শহীদ জননী হিসেবে পরিচিত। তাঁর বিখ্যাত গ্রন্থ একাত্তরের দিনগুলি।

বিস্তারিত
আব্দুল আলীম

আব্দুল আলীম

বাংলা লোকসংগীতকে অবিশ্বাস্য এক উচ্চতায় নিয়ে গিয়েছিলেন শিল্পী আব্দুল আলীম। বাল্যকাল থেকেই তিনি সঙ্গীতের প্রবল অনুরাগী ছিলেন। অর্থনৈতিক অনটনের কারণে কোনো শিক্ষকের কাছে গান শেখা হয়নি তার। তিনি অন্যের গাওয়া গান শুনে গান শিখতেন; আর বিভিন্ন পালা পার্বণে সেগুলো গাইতেন। এভাবে তিনি বেশ জনপ্রিয়তা লাভ করেন।

বিস্তারিত
তাজউদ্দীন আহমদ

তাজউদ্দীন আহমদ

তাজউদ্দীন আহমদ বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা। স্কুল-কলেজের গণ্ডি পেরুতেই রাজনীতিতে যুক্ত হয়েছিলেন নিবিষ্টভাবে। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তাজউদ্দীন আহমদ মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের প্রথম সরকার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন যা “মুজিবনগর সরকার” নামে অধিক পরিচিত।

বিস্তারিত
রসুন, একের ভেতর অনেক গুণ

রসুন, একের ভেতর অনেক গুণ

আমাদের দৈনন্দিন খাবারের একটি গুরুত্বপূর্ণ উপাদান রসুন। অনেকেই সিদ্ধ রসুন খুব পছন্দ করেন। কেউ কেউ মুড়ি সঙ্গে কাচা রসুন চিবিয়ে খেতে ভালোবাসেন। ভোজনরসিক বাঙালির রান্নার চিরচেনা এই জনপ্রিয় উপাদানটি নানা গুণে ভরপুর।

বিস্তারিত
‘লাল চাল-সাদা চাল’ কে সেরা

‘লাল চাল-সাদা চাল’ কে সেরা

সাদা চাল মানেই কী খারাপ? সব সাদা চালই কী ক্ষতিকর? না, মোটেই তা নয়। অনেক সাদা চালও স্বাস্থ্যের জন্য ভালো। তবে লাল চাল অবশ্যই সাদা চালের চেয়ে পুষ্টিগুণে অনেক এগিয়ে। এটা হয়তো আমরা অনেকেই জানি না। তাই ‘আমরাই বাংলাদেশ’র পাঠকদের জন্য ‘সাদা চাল ও লাল চালের’ নানা দিক নিয়ে আমাদের এই প্রতিবেদন সাজানো হয়েছে।

বিস্তারিত
বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন-নারী জাগরণের একজন পথিকৃৎ। বেগম রোকেয়ার শিক্ষালাভ, সাহিত্যচর্চা এবং সামগ্রিক মূল্যবোধ গঠনে বড় দু’ভাই ও বোন করিমুন্নেসার যথেষ্ট অবদান ছিল। তার প্রবন্ধ, গল্প, উপন্যাসের মধ্য দিয়ে তিনি নারীশিক্ষার প্রয়োজনীয়তা আর লিঙ্গসমতার পক্ষে যুক্তি তুলে ধরেছেন। নারীদের আত্মসম্মানবোধে উজ্জীবিত হয়ে আর্থরাজনৈতিক স্বাধীনতা অর্জনে সচেষ্ট হতে আহ্বান জানিয়েছেন। স্কুল পরিচালনা ও সাহিত্যচর্চার পাশাপাশি জীবনের শেষ দিন পর্যন্ত রোকেয়া নিজেকে সাংগঠনিক ও সামাজিক কর্মকাণ্ডে ব্যস্ত রাখেন।

বিস্তারিত