• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

চীনা গ্রেটওয়াল নয়, বিশ্বের সর্ববৃহৎ ‘সবুজ প্রাচীর’

চীনের গ্রেট ওয়াল বা হা প্রাচীর নিয়ে নানা গল্প প্রচলিত আছে। অনেকেই বলেন, চীনের গ্রেট ওয়াল নাকি মহাকাশ স্টেশন থেকেও দেখা যায়। ব্যাপারটি যদিও পাত্তা পায়নি। আশ্চর্যের ব্যাপার হলো, পৃথিবীতে আরও একটি ওয়াল বা প্রাচীর আছে, যেটি চীনের মহাপ্রাচীরের চেয়েও বড় ও বিশাল। আর সেই প্রাচীর কোনো ইট-পাথরের প্রাচীরও নয়।

বিস্তারিত

মরুর বুকে আজব ‘এলিয়েন লেক’

মরুভূমির মাঝে টলমলে এক পানির লেক। আকাশ থেকে দেখলে বা ড্রোন ক্যামেরায় তোলা ছবিতে লেকটিকে অনিন্দ্য সুন্দর দেখাবে। প্রথম দেখায় মনে হতে পারে, লেকটি কোনো এলিয়েন বা ভিনগ্রহের প্রাণীরা তৈরি করেছে। কিন্তু বাস্তবে এই লেকের পেছনের গল্প অনেকটা গল্পের মতোই।

বিস্তারিত

পৃথিবীর যে গ্রামে নিষিদ্ধ ‘পুরুষ’

অদ্ভুত সব ঘটনার জন্য পৃথিবী বিস্ময়কর। বিশ্বের নানা প্রান্তে প্রতিনিয়ত নানা অদ্ভুত ঘটনা ঘটে থাকে। আমাদের সামাজিক জীবনে গ্রামে নারী-পুরুষ একসঙ্গে বসবাস করেন। তবে এর ব্যতিক্রমও রয়েছে। আফ্রিকার দেশ কেনিয়ায় রয়েছে এমন একটি গ্রাম, যেখানে ‘পুরুষ’ নেই। ওই গ্রামে পুরুষ মানুষের বসবাস সম্পূর্ণ নিষিদ্ধ। সেখানে কেবলই নারীদের বসবাস।

বিস্তারিত

রহস্যময় ডুবন্ত গিরিখাত ‘সোয়াচ অব নো গ্রাউন্ড’

বাংলাদেশের মেরিন সংরক্ষিত বিখ্যাত একটি এলাকা ‘সোয়াচ অব নো গ্রাউন্ড’। এটি বাংলাদেশের বঙ্গোপসাগরে অবস্থিত একটি সংরক্ষিত এলাকা। ২০১৪ সালের ২৭ অক্টোবর সোয়াচ অব নো গ্রাউন্ডকে সংরক্ষিত ঘোষণা করা হয়। বলা যায়, এই জায়গাটি সমুদ্রে বাংলাদেশের অভয়াশ্রম।

বিস্তারিত

ব্লাড ক্যান্সারের কোষ ধ্বংস করবে বাংলাদেশি গবেষকের ওষুধ

ব্লাড ক্যান্সারের চিকিৎসায় ব্যবহারযোগ্য কার্যকর ওষুধ নিয়ে পিএইচডি করেছেন ড. মো. মাহবুব হাসান। যুক্তরাজ্যে তাঁর এ গবেষণা কাজটির পেটেন্ট বা মেধাস্বত্ব করিয়েছে কিংস কলেজ লন্ডন। বাংলাদেশের উদীয়মান এই গবেষক তাঁর গবেষণা ও পেটেন্ট সম্পর্কে দৈনিক আমরাই বাংলাদেশকে জানিয়েছেন। সম্প্রতি আমরাই বাংলাদেশ এর স্টুডিওতে তিনি এ সম্পর্কে একটি সাক্ষাৎকার দিয়েছেন।

বিস্তারিত

বিশ্বের সর্ববৃহৎ বাঁধ ‘গ্র্যান্ড কোলি’ কেন কিভাবে

গ্র্যান্ড কোলি বাঁধটি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যের কলম্বিয়া নদীর উপরে অবস্থিত। এটি একটি কংক্রিট মাধ্যাকর্ষণ বাঁধ। যা জলবিদ্যুৎ উৎপাদন ও সেচের পানি সরবরাহের উদ্দেশ্যে নির্মাণ করা হয়। ১৯৩৩ সালে বাঁধের নির্মাণকাজ শুরু হয়, শেষ হয় ১৯৪২ সালে।

বিস্তারিত

যেভাবে এলো আজকের ‘হিমালয়’

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ ‘এভারেস্ট’। এটি অনেকেই জানে। হিমালয় পর্বতমালায় এই এভারেস্ট রয়েছে। হিমালয়ের সঙ্গেই রয়েছে ‘হিন্দুকুশ’ ও ‘কারাকোরাম’ পর্বতমালা। সব মিলিয়ে পুরো পর্বতমালা একসঙ্গে দেখলে অনেকটা অর্ধচন্দ্র বা বিশাল অর্ধবৃত্তাকার আকৃতি মনে হবে।

বিস্তারিত

অতিকায় জীবন্ত মানবের জানা অজানা

বিশ্বের সবচেয়ে দীর্ঘদেহী বা লম্বা মানুষটির উচ্চতা কত হতে পারে? ধারণাও করতে পারবেন না হয়তো। পৃথিবীতে বর্তমানে জীবিত মানুষদের মধ্যে সবচেয়ে লম্বা মানুষটির নাম ‘সুলতান কোসেন’। তুর্কি নাগরিক সুলতান কুর্দি জাতিগোষ্ঠীর। পেশায় কৃষক সুলতান কোসেনের উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি। আর এই অসাভাবিক উচ্চতা নিয়েই তিনি জায়গা করে নিয়েছেন গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে।

বিস্তারিত

আশ্চর্য এক রোমাঞ্চকর মহাসড়ক কারাকোরাম

পৃথিবীর সপ্তম আশ্চর্য সম্পর্কে সবাই শুনেছেন। কিন্তু পৃথিবীর অষ্টম আশ্চর্য কোনটি, সেটি কি কেউ জানেন? তবে চীন, পাকিস্তান, আফগানিস্তানের অধিকাংশ মানুষ মনে করেন, পৃথিবীর অষ্টম আশ্চর্য ‘কারাকোরাম হাইওয়ে’।

বিস্তারিত

বিস্ময় বৈচিত্রে নয়নাভিরাম ‘গ্রিনল্যান্ড’

আপনি কি নিজের ওপর বিরক্ত? কোনো কিছুই ভালো লাগছে না? যদি নিরিবিলি কোনো পরিবেশ খুঁজে নিতে চান, তবে আপনার জন্যই রয়েছে দারুণ এক দেশ। যে দেশে মানুষের উপস্থিতি খুবই কম। ঠিক তাই, গ্রিনল্যান্ডের কথায় বলছি।

বিস্তারিত