• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

বাহারি ফুলের ক্যাম্পাস ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

“প্রতিটি ফুল প্রকৃতিতে প্রস্ফুটিত একটি আত্মা”-ফরাসি লেখক জেরার্ড দে নার্ভালের কালজয়ী প্রবাদ। প্রকৃতিপ্রেমীর আত্মাকে প্রশান্তি দেয় ফুল। ফুলকে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া দুস্কর। প্রকৃতি প্রেমী মানুষ মাত্রই ফুলকে ভালোবাসে। প্রিয় জনকে খুশী করা কিংবা বিশেষ কোনো আয়োজনে ফুল যেন থাকাই চায়। ষড়ঋতুর বাংলাদেশে সারা বছরই নানা প্রজাতির ফুল পাওয়া যায়।

বিস্তারিত

নারী এশিয়া কাপ: শামীমার ঝড়ো ব্যাটে ৯ উইকেটের জয়

নারী এশিয়া কাপ ক্রিকেটে প্রথম ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশের প্রমীলারা। থাইল্যান্ডকে সহজেই পরাজিত করে বাংলাদেশ।

বিস্তারিত

দেশের নবম আন্তর্জাতিক ক্রিকেট মাঠের যাত্রা শুরু

শনিবার (১ অক্টোবর) বাংলাদেশ ও থাইল্যান্ডের ম্যাচ দিয়ে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের গ্রাউন্ড-২ পেল আন্তর্জাতিক স্বীকৃতি। সকালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বেলুন উড়িয়ে এশিয়া কাপ ও নতুন গ্রাউন্ডের উদ্বোধন করেন।

বিস্তারিত

হাড় ভালো রাখবে পাঁচ খাবার

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের হাড়ের সমস্যাও বাড়ে। হাড় ক্ষয়, হাড় দুর্বল ও অল্প আঘাতে ভেঙ্গে যাওয়ার আশঙ্কা থাকে। দেহে ভিটামিন ডি পর্যাপ্ত না থাকলে মূলত হাড়ের কার্যক্ষমতা কমতে থাকে। পুষ্টিবিদ ও খাদ্যগবেষকরা বলছেন, শরীরের ভিটামিন ডি-এর চাহিদা পূরণ করতে ও হাড়ের কার্যক্ষমতা বাড়াতে কিছু বিশেষ খাবার বেশ কার্যকরি। খাবারগুলোর মধ্যে মাশরুম, সোয়া মিল্ক ও ডিমের কুসুম অন্যতম।

বিস্তারিত

পূজোর কালেকশন নিয়ে সাতকাহন

শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে বিশেষ আয়োজন নিয়ে হাজির হয়েছে দেশীয় পোশাকের জনপ্রিয় ব্র্যান্ড সাতকাহন। বিশেষ এ আয়োজনে রয়েছে দারুণ সব পোশাকের সমাহার। রাজধানী ঢাকায় সাতকাহনের উত্তরা ও বসুন্ধরা সিটি আউটলেটে পূজার বিশেষ এই কালেকশন পাওয়া যাচ্ছে।

বিস্তারিত

বৃষ্টির পানি: গুণে ভরা প্রকৃতির সেরা উপাদান

আষাঢ়ের আকাশ এখন নেই। ঋতুচক্রে আশ্বিন এসেছে। প্রবাদ আছে, আশি^নে নাকি গহীন বৃষ্টিপাত হয়। তবে জলবায়ু পরিবর্তনের ফলে এবছর বৃষ্টিপাত কম হয়েছে। তবে সামনের কয়েক সপ্তাহ দেশে তুমুল বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টির পানি ও বৃষ্টি নিয়ে সাহিত্য, কবিতা, প্রেম-প্রণয়ের দারুণ মিশেল রয়েছে। আবহমান বাংলার প্রকৃতি আর বৃষ্টির শীতল দানার কোমল পরশের অনুভূতি মানুষকে যেন সবচেয়ে বেশি আকৃষ্ট করে। স্মৃতির করিডোরে বৃষ্টির আনাগোনা সবার জীবনেই আছে।

বিস্তারিত

দুর্গম পাহাড়ে ১৩শ’ পরিবার পেল বিদ্যুতের আলো

বান্দরবানের থানচি উপজেলার দুর্গম রেমাক্রী এলাকায় এক হাজার ৩শ’ টি সোলার প্যানেল বিতরণ করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এ সোলার প্যানেল বিতরণ করেন।

বিস্তারিত

ছাদখোলা বাসে ঐতিহাসিক বিজয় উদযাপন

বিজয় মিছিল নিয়ে ছাদখোলা বাসটি বিমানবন্দর ছেড়েছে। কাকলি হয়ে বাসটি মহাখালি ফ্লাইওভার দিয়ে শহীদ জাহাঙ্গীর গেট যাবে। সেখান থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে দিয়ে বিজয় সরণী, তেজগাঁও, মৌচাক ফ্লাইওভার দিয়ে কাকরাইল ঢুকে। এরপর ফকিরাপুল, আরামবাগ, শাপলা চত্বর দিয়ে পৌঁছাবে মতিঝিলের বাফুফে ভবনে।

বিস্তারিত

বনলতা সেন কে ছিলেন, নারী নাকি পুরুষ?

“বনলতা সেন”- জীবনানন্দ দাশ রচিত অন্যতম বিখ্যাত একটি গীতিকবিতা। ১৮ পঙক্তির এ সাহিত্যকর্ম হয়তো কবির চেয়েও বেশি জনপ্রিয়তা পেয়েছে। কবিতাটি প্রথম প্রকাশিত হয় ১৯৩৫ সালে কবি বুদ্ধদেব বসুর ‘কবিতা’ পত্রিকায়। কিন্তু আজ প্রায় ৮৬ বছর পরেও একটি প্রশ্ন বারবার পাঠকের মনে কড়া নাড়ছে, বনলতা সেন আসলে কে ছিলেন? সত্যিই কি এমন কোন চরিত্রের আবির্ভাব ঘটেছিল কবি জীবনে?

বিস্তারিত

দক্ষিণ এশিয়ার সেরা বাংলাদেশ

অবশেষে দক্ষিণ এশিয়া ফুটবলের নতুন শক্তি হিসেবে জানান দিল বাংলাদেশ। সোমবার নেপালে অনুষ্ঠিত সাফ নারী ফুটবলের ফাইনালে স্মার্ট জয় পায় সাবিনা-কৃষ্ণারা।

বিস্তারিত