• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিজ্ঞান ও প্রকৃতির চমকে ঘেরা আজব দেশ ইকুয়েডর

বিজ্ঞান ও প্রকৃতির চমকে ঘেরা আজব দেশ ইকুয়েডর

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

এমন একটি দেশ সম্পর্কে আমরা জানতে চলেছি, যেটি কিনা সূর্য ও চন্দ্রের সবচেয়ে কাছাকাছি থাকে। দক্ষিণ আমেরিকার দেশটির নাম ইকুয়েডর বা একুয়াদর। স্প্যানিশ ‘ইকুয়েদার’ শব্দের অর্থ "নিরক্ষরেখার প্রজাতন্ত্র"। এই দেশটির রাজধানীর নাম কিতো।

বিজ্ঞান, পদার্থ ও চমকপ্রদ বৈচিত্রের দেশ ইকুয়েডর আপনার জন্য উপভোগ্য হবেই হবে। প্রাচীণ ইনকা সভ্যতার নিদর্শন এখনো বিদ্যমান ল্যাতিনের এই দেশটিতে। ১৬শ শতাব্দীতে এই অঞ্চলটি স্পেনের উপনিবেশ ছিল। ১৮২০ সালে গ্রান কলম্বিয়ার অংশ হিসাবে এটি স্বাধীনতা অর্জন করে।

ইকুয়েডরের বৈচিত্র

বিশ্বের ১৭টি মেগাডাইভার্স দেশের মধ্যে অন্যতম ইকুয়েডর। স্থানীয় গাছপালা এবং প্রাণীদের আবাসস্থলের নিদর্শন ‘গ্যালাপাগোস’ দ্বীপপুঞ্জ, যা ইকুয়েডরে অবস্থিত। এটি ইউনেস্কোর পরিবেশগত ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে।

ভূগোলের খেলায় ইকুয়েডর

ইকুয়েডর নিরক্ষরেখায় অবস্থিত সবচেয়ে পশ্চিমের দেশ। দেশটির চারটি প্রধান ভৌগোলিক অঞ্চল রয়েছে- লা কোস্টা বা "উপকূল", লা সিয়েরা বা "উচ্চভূমি", লা আমাজোনিয়া এল ওরিয়েন্টে বা "পূর্ব" এবং লা রিজিওন ইনসুলার।

এসব অঞ্চলের মধ্যে লা রিজিওন ইনসুলার প্রশান্ত মহাসাগরের মূল ভূখণ্ড থেকে প্রায় এক হাজার কিলোমিটার (৬২০ মাইল) পশ্চিমে গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের সমন্বয়ে গঠিত অঞ্চল।

ইকুয়েডরের অজানা চমক

→ আপনি এই দেশে এমন একটি জায়গা পাবেন, যেখানে দাঁড়িয়ে আপনি আপনার ছায়া কখনোই পাবেন না
→ এই দেশের সমুদ্র সৈকতের পানি জমি রাখলে সহজেই লবণ পাওয়া যায়
→ ইকুয়েডরে রয়েছে এমন জায়গা, যে স্থান থেকে সূর্য ও চাঁদ সবচেয়ে নিকটতম
→ এই দেশে এমন একটি ভৌগলিক রেখা আছে, যে রেখার ওপর দিয়ে কেউ হাটতেও পারেনা

আর এসব কারণেই আপনার এই দেশটি ভ্রমণের তালিকায় রাখা উচিত। ইকুয়েডর ভ্রমণের মাধ্যমে আপনি প্রাকৃতিক ও নৈসর্গিক সৌন্দর্য উপভোগের পাশাপাশি বৈজ্ঞানিক কারিশমাও দেখতে পাবেন।

 

০৮ এপ্রিল ২০২৪, ০৬:৫৮পিএম, ঢাকা-বাংলাদেশ।