• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

জাতীয়

সুপারি খাওয়ার লাভ-ক্ষতি

সুপারি খাওয়ার লাভ-ক্ষতি

‘যদি সুন্দর একখান মুখ পায়তাম, সদরঘাটের পানের খিলি তারে বানায় খাওয়াইতাম’ জনপ্রিয় একটি গান। এই গানে ফুটে উঠেছে পানের সঙ্গে বাঙালির অতিথি আপ্যায়ণের এক ঐতিহ্যের কথা। পান খেতে চুন লাগে, আরও লাগে সুপারী। সুপারি ছাড়া পান খাওয়া, হাড় ছাড়া মাংসের মতো। সুপারির আরও নানা ভেষজ গুণাবলী রয়েছে। যা আমাদের দেহের জন্য খুবই উপকারী। নাম পরিচয় সুপারি বা গুয়া (বিকল্প বানান সুপারী) সংস্কৃত

ব্যতিক্রমী রাজনীতিক ‘মানু মজুমদার’

ব্যতিক্রমী রাজনীতিক ‘মানু মজুমদার’

মানু মজুমদার। একজন ব্যতিক্রমী সংসদ সদস্য। হাওরের দেশ নেত্রকোনার মাটি জলে বেড়ে উঠেছেন মানু মজুমদার। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে সব বিতর্কের উর্ধ্বে ছিলেন এই মানুষটি। কর্মগুণে সংসদ সদস্য হিসেবে নিজ এলাকায় পেয়েছেন ব্যাপক জনপ্রিয়তা।

পুষ্টি ভরা পেঁপে, খেতে হবে মেপে

পুষ্টি ভরা পেঁপে, খেতে হবে মেপে

সহজলোভ্য একটি ফলের নাম পেঁপে। এটি সবজি ও সালাদ হিসেবেও খাওয়া যায়। পেঁপে দিয়ে বিভিন্ন দেশে আঁচার তৈরি করা হয়। পুষ্টিগুণে ভরপুর পেঁপের রয়েছে নানা ধরণের ভেষজ ও ঔষধি গুণাগুণ। সারাদেশেই কমবেশি পেঁপে পাওয়া যায়। শরীরের নানা রোগ নিয়ন্ত্রণ ও রোগ নিরাময়ে পাকা ও কাচা পেঁপে খুবই উপকারী। তবে পেঁপে খাওয়ার ক্ষেত্রে আমাদের কিছু সতর্কতাও মেনে চলতে হবে।

পেঁয়াজের ঝাঁঝে ভরপুর পুষ্টি

পেঁয়াজের ঝাঁঝে ভরপুর পুষ্টি

‘বাঙালির পেঁয়াজ খাওয়া মাথা’। বহুল প্রচলিত এই বাক্যটির মাধ্যমে প্রকাশ পেয়েছে পেঁয়াজের সঙ্গে বাঙালির রসুই ও রসনাবিলাসের এক অবিচ্ছেদ্য সম্পর্ক। পেঁয়াজ ছাড়া বাঙালি পরিবারের রান্না-বান্না কল্পনাই করা যায় না। সবধরণের রান্নায় পেঁয়াজের বহুমুখী ব্যবহার প্রচলিত রয়েছে।

জাহানারা ইমাম

জাহানারা ইমাম

জাহানারা ইমাম ছিলেন একজন বাংলাদেশী লেখিকা, কথাসাহিত্যিক, শিক্ষাবিদ এবং একাত্তরের ঘাতক দালাল বিরোধী আন্দোলনের নেত্রী। তিনি বাংলাদেশে শহীদ জননী হিসেবে পরিচিত। তাঁর বিখ্যাত গ্রন্থ একাত্তরের দিনগুলি।

আব্দুল আলীম

আব্দুল আলীম

বাংলা লোকসংগীতকে অবিশ্বাস্য এক উচ্চতায় নিয়ে গিয়েছিলেন শিল্পী আব্দুল আলীম। বাল্যকাল থেকেই তিনি সঙ্গীতের প্রবল অনুরাগী ছিলেন। অর্থনৈতিক অনটনের কারণে কোনো শিক্ষকের কাছে গান শেখা হয়নি তার। তিনি অন্যের গাওয়া গান শুনে গান শিখতেন; আর বিভিন্ন পালা পার্বণে সেগুলো গাইতেন। এভাবে তিনি বেশ জনপ্রিয়তা লাভ করেন।