• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

দৃষ্টিশক্তি হাড় দাঁত ভালো রাখে ‘পেস্তা বাদাম’

দৃষ্টিশক্তি হাড় দাঁত ভালো রাখে ‘পেস্তা বাদাম’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

শারীরিক সুস্থতার জন্য দারুণ এক উপাদান পুষ্টিগুণে ভরা ‘পেস্তা বাদাম’। উচ্চ প্রোটিন ও ক্যালসিয়ামে পূর্ণ এই বিচি জাতীয় ফল বাংলাদেশে বেশ জনপ্রিয়। বিরিয়ানি, পোলাওসহ মজাদার রান্নায় পেস্তা ব্যবহার করা হয়। এছাড়া পিঠা-পায়েস তৈরিতেও পেস্তার ব্যবহার বহু পুরনো।

প্রিয় পাঠক, এই পর্বে আমরা পেস্তা বাদামের উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে জানব। চলুনে দেখে নিই, কী আছে পেস্তা বাদামে-

পরিচয় : পেস্তা বাদামের ইংরেজি নাম Pistachio। এটির বৈজ্ঞানিক নাম Pistacia Vera। পেস্তা বাদাম গাছ আকারে ছোট এবং পর্ণমোচী Deciduous শ্রেণির। এটি মূলত মধ্য এশিয়ার একটি বৃক্ষপ্রজাতি। পেস্তা বাদামের রঙ সুস্বাদ, মনোরম হাল্কা গন্ধ এবং ভালো সংরক্ষণ গুণের জন্য, অধিক জনপ্রিয়। পিঠা-পায়েস ও পোলাও-বিরিয়ানিতে পেস্তা বাদামের ব্যবহার বেশি।

পুষ্টিগুণ : আনন্দবাজার ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, পেস্তা বাদামে রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, ক্যালরি, পটাশিয়াম, ভিটামিন ই, ভিটামিন এ, চর্বি, আয়রনসহ নানা খনিজ উপাদান ও ভিটামিন। এতে রয়েছে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট।

প্রতি ১০০ গ্রাম পেস্তা বাদামে রয়েছে
ক্যালরি ২৩৫১ কিলোক্যালরি
কার্বোহাইড্রেট ২৭.৫১ গ্রাম
চর্বি (ফ্যাট) ৪৫.৩৯ গ্রাম
প্রোটিন ২০.২৭ গ্রাম
ভিটামিন বি কমপ্লেক্স ৫৫.৩ মিলিগ্রাম
ভিটামিন সি ৫.৬ মিলিগ্রাম
ভিটামিন ই ২.৩০ মিলিগ্রাম
ক্যালসিয়াম ১০৫ মিলিগ্রাম
আয়রন ৩.৯২ মিলিগ্রাম
ম্যাগনেসিয়াম ১২১ মিলিগ্রাম
ফসফরাস ৪৯০ মিলিগ্রাম
পটাশিয়াম ১০২৫ মিলিগ্রাম এবং
জিংক ২.২ মিলিগ্রাম।

উপকারিতা : উইকিপিডিয়া ও আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, পেস্তা বাদাম-

ওজন কমায় : পেস্তা বাদাম নিয়ে রয়েছে অনেক ভুল ধারণা। অনেকেই ভাবেন পেস্তা খেলে মোটা হয়, পেট খারাপ হয়। আবার খোসা ছাড়ানোর ঝক্কিও নিতে চান না কেউ কেউ। কিন্তু গবেষণায় দেখা গেছে, পেস্তা বাদাম ওজন কমাতে সহায়তা করে।

দৃষ্টিশক্তি ভালো করে : গবেষকরা বলছেন, পেস্তা বাদামে রয়েছে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিড্যান্ট পলিফেনল ও টোকোফেরল। অন্যান্য বাদামের তুলনায় পেস্তায় অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা বেশি থাকায় এটি দৃষ্টিশক্তি ভালো রাখতেও উপকারি।

হাড় ও দাঁত মজবুত করে : উচ্চ ক্যালোরি ও প্রোটিন সমৃদ্ধ দানা জাতীয় খাবার পেস্তা বাদাম। এতে থাকা প্রোটিন, ক্যালসিয়াম হাড় ও দাঁতের সুরক্ষায় খুবই কার্যকরী।

শক্তিবৃদ্ধি করে : অন্যান্য বাদামের তুলনায় পেস্তা বাদামে অ্যামাইনো অ্যাসিডের পরিমাণ বেশি। এছাড়া এতে রয়েছে পর্যাপ্ত খাদ্যশক্তি, যা দৈহিক শক্তি বৃদ্ধিতে সহায়তা করে।

পেটের সমস্যা দূর করে : খাদ্যনালীতে উপকারি ব্যাকটেরিয়া তৈরিতে পেস্তা বাদাম সহায়তা করে। ফলে পেটের নানা সমস্যা দূর হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে : নিয়মিত পেস্তা বাদাম খেলে রক্তে কোলেস্টেরলের মাত্রা ও রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কারণ এটি এইচডিএল বা গুড কোলেস্টেরলর মাত্রা বাড়াতে ও এলডিএল বা ব্যাড কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

রক্তনালী ভালো রাখে : গবেষকেরা বলছেন, এটি রক্তনালীর এন্ডোথেলিয়ামের কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে। এই এন্ডোথেলিয়াম ভ্যাসোডাইলেশন অর্থাৎ রক্তনালীর সংকোচন, প্রসারণের জন্য দায়ী।

হৃদরোগের ঝুঁকি কমায় : এতে রয়েছে মনো-আনস্যাচুরেটেড ফ্যাট, যা কোলেস্টেরল লেভেল নিয়ন্ত্রণে রাখতে অত্যন্ত কার্যকরী। ফলে পেস্তা বাদাম হৃদরোগের ঝুঁকিও কমাতে কার্যকরী।

ডায়াবেটিস নিয়ন্তণে রাখে : ডায়াবেটিস টাইপ-২, যা ইনসুলিনের ওপর নির্ভরশীল নয়। এ ধরনের ডায়াবেটিসে আক্রান্তদের জন্য পেস্তা বাদামের তেল বিশেষভাবে উপকারী।

কীভাবে খাবেন পেস্তা : রাতে ছয় থেকে সাতটি পেস্তা বাদাম পানিতে ভিজিয়ে রাখুন। তারপর সকালে খালি পেটে দুধের সঙ্গে মিশিয়ে খান। খালি পেটে খেলে বাদামের পুষ্টিগুণ শরীরে তাড়াতাড়ি কাজ করে এবং হজমও হয় তাড়াতাড়ি। লবণ দিয়ে ভাজা বাদাম বা প্রক্রিয়াজাত করা বাদাম খাবেন না। বাদামের ওপরের পাতলা খোসাটা ছাড়িয়ে খান। কাঁচা চিবিয়ে খেতে পারলেই সবচাইতে ভালো।

তথ্যসূত্র : আনন্দবাজার, উইকিপিডিয়া ও বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস

 

এবি/এসএন/আরএ

২১ নভেম্বর ২০২১, ০৪:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।