• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ভ্রমণ আনন্দময় ও নিরাপদ করার ৭ কৌশল

ভ্রমণ আনন্দময় ও নিরাপদ করার ৭ কৌশল

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ভ্রমণপিপাষু মানুষের মন বড় হয়। জ্ঞানের আলো আরও ছড়িয়ে পড়ে। ভ্রমণ করার অভিজ্ঞতা সবার কাছেই চরম উত্তেজনাপূর্ণ। ভ্রমণের মাধ্যমে নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করা যায়। ভ্রমণ এমন একটি অভ্যাস, যা নেশার চেয়েও বড় নেশা। অ্যাডভেঞ্চার ও রোমাঞ্চকর পরিস্থিতির মিশেলে ভ্রমণ হয়ে ওঠে আনন্দময় ও উপভোগ্য। কিন্তু, আপনি কি জানেন, ভ্রমণ করার আগে আমাদের কিছু করণীয় রয়েছে।

আপনার ভ্রমণ আনন্দময়, উপভোগ্য ও ঝামেলামুক্ত করতে চাইলে কিছু প্রস্তুতি নিয়ে রাখা জরুরি। ভ্রমণের আগে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে কিছু জেনে নিন এক পলকে-

গন্তব্য সম্পর্কে জানুন

ভ্রমণের জন্য আপনি যে জায়গাটি বেঁছে নিয়েছেন, সেই জায়গা সম্পর্কে ভালো মতো জেনে নিন। আপনার পছন্দের গন্তব্যে কি ধরণের সুযোগ-সুবিধা রয়েছে, কি কি সমস্যা রয়েছে সে সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করুন। প্রয়োজনে অন্যান্য ভ্রমণকারীদের রিভিউ দেখে নিন। আপনি যেই জায়গাটিতে ঘুরতে যেতে চাইছেন, সেই জায়গার আশেপাশে অবস্থিত সবচেয়ে নিরাপদ ও থাকার উপযোগী এমন একটি জায়গা সম্পর্কে মাথায় ধারণা রাখুন।

ভ্রমণে সাদাসিদে থাকুন

ভ্রমণপিপাসুদের অধিকাংশই যে ভুলটি করে থাকেন, সেটি হলো তারা ভ্রমণে গিয়ে মানুষের নজরকাঁড়ার চেষ্টা করেন। এটি সম্পূর্ণ ভুল ও ঝুঁকিপূর্ণ একটি মনবাসনা। ভ্রমণে গিয়ে সাদামাটা পোশাক পরুন। সাদামাটা চলাফেরা করুন। ভ্রমণে গিয়ে নিজেদের আভিজাত্য প্রকাশ ও মনোযোগ আকর্ষণ করার প্রচেষ্টা হিতে বিপরিত হতে পারে। এতে অপরাধপ্রবণ ব্যক্তিদের নজরে পড়ে যেতে পারেন। ঘুরতে বেরিয়ে নির্জন রাস্তায়, লোকজন বিহীন স্থানে সময় কাটাবেন না। মানুষের মাঝেই থাকুন।

গুরুত্বপূর্ণ কাগজপত্রের কপি তৈরি করুন

দেশে বিদেশে যেখানেই আপনি ঘুরতে যান না কেন, সাথে থাকা পাসপোর্ট, পরিচয়পত্র বা অন্যান্য জরুরি কাগজপত্রের কপি সংরক্ষণ করুন। কোনো কারণে মূল কাগজ হারিয়ে গেলেও যেন কপি করা কাগজ দেখে আপনাকে শনাক্তকরণ সহজ হয়। প্রয়োজনে কাগজপত্র গুলো অনলাইনে সংরক্ষণ করতে পারেন। সেক্ষেত্রে আপনার ডিভাইসগুলির বাড়তি নিরাপত্তার বিষয়টি মাথায় রাখবেন।

বন্ধু এবং পরিবারের সঙ্গে যোগাযোগ রাখুন

অনেকেই ঘুরতে গিয়ে আনন্দ উপভোগের ঘোরে পরিবার ও প্রিয় মানুষদের থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েন। এটি একটি খারাপ ও ঝুঁকিপূর্ণ অভ্যাস। আপনি ভ্রমণে যাওয়ার পর থেকে সব সময় পরিবার বা বন্ধু অথবা প্রিয় কোনো একজনের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রাখবেন। আপনি কোথায় কোথায় ঘুরছেন, কেমন ভাবে ঘুরছেন, পথে পথে আপনার সঙ্গে কি কি ঘটছে, তার সবই আপনি পরিবার বা বন্ধুর সঙ্গে শেয়ার করুন। এতে আপনার ভ্রমণ আরও উপভোগ্য হয়ে উঠবে।

পাবলিক ওয়াই-ফাই থেকে সতর্ক থাকুন

ভ্রমণে বেরিয়ে আপনি সব জায়গায় প্রয়োজনীয় ইন্টারনেট ও নেটওয়ার্কিং সুবিধা নাও পেতে পারেন। কিন্তু, এ কারণে আপনি পাবলিক ওয়াই-ফাই জোনে আপনার ডিভাইস কানেক্ট করবেন না। মনে রাখবেন, পাবলিক ওয়াই-ফাই ইন্টারনেট অ্যাক্সেসের সুবিধার আড়ালে বড় বড় ফাঁদ লুকিয়ে থাকে। আপনি যখন পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করেন, তখন হ্যাকাররা আপনার মূল্যবান তথ্য চুরি করার সুযোগ পাবে। আপনার ক্রেডিট কার্ড বা সামাজিক নিরাপত্তা নম্বর সহ আপনার ডেটা অ্যাক্সেস হ্যাকারদের নাগালে চলে যাবে।

আপনার হোটেল রুম সুরক্ষিত করুন

আপনার হোটেলে শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা থাকলেও, আপনার রুম নিরাপদ কিনা সেটা খেয়াল করুন। প্রয়োজনে আপনি ভেতর থেকে দরজা লক করে রাখবেন। আপনার রুমের জানালা বন্ধ রাখতে পারেন। আপনি একটি জ্যামার কিনতে পারেন, এটি একটি পোর্টেবল ডিভাইস যা সুরক্ষার আরেকটি স্তরের জন্য দরজায় লাগাতে পারেন। হোটেলে অবস্থানকালে কোনো অপরিচিত ব্যক্তিকে আপনার রুমে প্রবেশ করতে দিবেন না।

চারপাশ সম্পর্কে সজাগ থাকুন

ভ্রমণে বেরিয়ে ঘনঘন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি বা ভিডিও শেয়ার করবেন না। লাইভ ভিডিও করা এখন অত্যন্ত ঝুঁকিপূর্ণ। একেকদিন ভ্রমণ শেষ করে অবসর সময়ে ছবি শেয়ার করুন। ভ্রমণে গিয়ে ছবি উঠানোর জন্য নিজের ডিভাইসটি অন্যের হাতে তুলে দিবেন না। নিজের জিনিসপত্রের দিকে খেয়াল রাখুন। অপরিচিতদের সাথে কথা বলার সময় ভাল আচরণ করুন। যেখানে ঘুরতে গিয়েছেন, সেখানকার মানুষদের সঙ্গে কথা বলুন। সন্দেহজনক কেউ আপনার কাছাকাছি চলে এলে দ্রুত ওই জায়গা ত্যাগ করুন। আপনার চারপাশের পরিবেশ পরিস্থিতি সম্পর্কে সর্বদা সজাগ থাকুন।

 

তথ্যসূত্র: নেশনওয়াইড।

০৬ জুলাই ২০২৩, ০৭:২১পিএম, ঢাকা-বাংলাদেশ।