• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বের প্রাচীনতম জাদুঘর ‘রোমের ক্যাপিটলিন মিউজিয়াম’

বিশ্বের প্রাচীনতম জাদুঘর ‘রোমের ক্যাপিটলিন মিউজিয়াম’

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

আধুনিক বিশ্বের সব দেশেই জাদুঘর আছে। একটি দেশের, একটি সমাজের, একটি সভ্যতার নানা নিদর্শন জাদুঘরে রক্ষিত থাকে। মানুষ জাদুঘরে গিয়ে তার অতিত অস্তিত্ব ও প্রজন্মের বিগত ধারা সম্পর্কে জানতে পারে। বিশ্বের প্রাচীনতম জাদুঘরের নাম ‘ক্যাপিটলিন মিউজিয়াম’। এটি ইতালির রাজধানী রোমে অবস্থিত।

ইনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার তথ্য বলছে, রোমের ভ্যাটিক্যানে যে যাদুঘরগুলো রয়েছে, তার চেয়েও ক্যাপিটলিন প্রাচীনতম। এই জাদুঘরে থাকা সংগৃহিত নিদর্শনাবলী দর্শক ও শিল্প প্রেমীদের আনন্দিত করে। এখানে রয়েছে বিখ্যাত সব রোমান ভাস্কর্য এবং চিত্রকর্ম।

ইতিহাসের পাতায় থেকে জানা যায়, পোপ সিক্সটাস চতুর্থ থেকে ১৪৭১ সালে ব্রোঞ্জের সংগ্রহের অনুদানের মাধ্যমে ক্যাপিটলিন যাদুঘরগুলোর সৃষ্টি শুরু হয়। সময়ের সাথে সাথে পোপ বেনেডিক্ট চতুর্দশের সময়ে একটি অসামান্য আর্ট গ্যালারী যুক্ত হয়েছিল। এছাড়াও দেশে চালিত খননকাজগুলিতে প্রাপ্ত প্রত্নতাত্ত্বিক টুকরোও এখানে প্রদর্শিত করা হয়।

জাদুঘরটি পিয়াজা দেল ক্যাম্পিডোগ্লিওতে অবস্থিত দুটি দর্শনীয় ভবন নিয়ে গঠিত। এর একটি ভবনের নাম কনজারভেটিভস প্রাসাদ (পালাজো দেই কনসার্ভেটিরি) এবং নিউ প্যালেস (পালাজো নুভো)। এই উভয় ভবন ‘গ্যালরিয়া লাপিডারিয়া’ নামে একটি আন্ডারপাসের সাথে সংযুক্ত।

পোপ ক্লিমেন্ট দ্বাদশ দ্বারা গঠিত কমিশনের প্রায় ১০০ বছর পরে এটি ১৭৩৪ সালে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছিল। এই জাদুঘরটি সংস্কৃতি সম্পর্কিত। জাদুঘরটির কনজারভেটিভস প্রাসাদে একটি সম্পূর্ণ গ্যালারী রয়েছে, যেখানে তিতিয়ান, কারাভ্যাগিও, টিনটোরেটো এবং রুবেন্সের মর্যাদার শিল্পীদের বিখ্যাত চিত্রকর্ম রয়েছে।

আর নিউ প্যালেসটি মূলধন সংগ্রহশালা সংগ্রহের বেশিরভাগ ভাস্কর্য রচনা প্রদর্শনীর জন্য ব্যবহৃত হচ্ছে। এখানে থাকা সবগুলো নিদর্শনই গ্রীক উৎসের রোমান অনুলিপি। যাদুঘরের সর্বোত্তম রচনাগুলির মধ্যে রয়েছে ‘ভেনাস ক্যাপিটোলিনা’। এটি মার্বেলে তৈরি এবং ১৫০ খ্রিস্টাব্দের মধ্যে নির্মিত হয় বলে জানা গেছে।

দ্য গ্রেট সম্রাট কনস্টানটাইনের বিশাল মূর্তিও রয়েছে জাদুঘরের নিউ প্যালেসের উঠোনে। এই ভাস্কর্যটির মাথার দৈর্ঘ্য আট ফুট। মার্বেলে খোদাই করা পুরো ভাস্কর্যটি।

১৪ জুন ২০২২, ০৩:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।