• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের সেরা কিছু দর্শনীয় স্থান

বাংলাদেশের সেরা কিছু দর্শনীয় স্থান

ফিচার ডেস্ক

‘ধনধান্যে পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা তাহার মাঝে আছে দেশ এক সকল দেশের সেরা। ও সে স্বপ্ন দিয়ে তৈরি সে দেশ স্মৃতি দিয়ে ঘেরা। এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো জানি, সকল দেশের রানি সে যে আমার জন্মভূমি’। দিজেন্দ্রলাল রায়ের লেখা কালজয়ী দেশাত্মবোধক গান এটি। এই গানের বিশ্লেষণ অল্প কথায় শেষ করা দূরূহ। বিখ্যাত এই গানের প্রতিটি শব্দের মাঝে বাংলার অপরূপ সৌন্দর্যের ইঙ্গিত করা হয়েছে।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি চির সবুজ বাংলাদেশ। প্রাকৃতিক সৌন্দর্যে মণ্ডিত অসংখ্য দর্শনীয় স্থান এদেশে রয়েছে। এদেশে রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। প্রতিবছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে আসে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে।

প্রিয়, পাঠক দেশের সেরা কিছু দর্শনীয় স্থান সম্পর্কে কিছু তথ্য জেনে নেয়া যাক-

সেন্টমার্টিন:
বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ এটি। যা বাংলাদেশের মূলভূখণ্ডের সর্ব দক্ষিণে অবস্থিত। কক্সবাজার জেলা শহর থেকে ১২০ কিলোমিটার দূরে ১৭ বর্গ কিলোমিটারের একটি ছোট্ট দ্বীপ ‘সেন্টমার্টিন’। দ্বীপটির স্থানীয় নাম ‘নারিকেল জিঞ্জিরা’।

কক্সবাজার সমুদ্র সৈকত:

বিশ্বের সর্ববৃহৎ প্রাকৃতিক সমুদ্রসৈকত কক্সবাজারে অবস্থিত। এই সৈকতের এক পাশে সারি সারি ঝাউবন আর সামনে বিশাল বঙ্গোপসাগর। অবকাশ যাপনের জন্য মানুষ সুযোগ পেলেই কক্সবাজার সমুদ্রসৈকতে ছুটে যান। এই সৈকতে দাঁড়িয়ে আপনি সুর্যাস্ত দেখতে পারেন।

সুন্দরবন:

বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন ‘সুন্দরবন’। প্রাকৃতিক সৌন্দর্য ও জীববৈচিত্র্যের অপার লীলাভূমি এই বন। এটি বিশ্ব ঐতিহ্যের অংশ। সুন্দরবনের ৬০ শতাংশ বাংলাদেশে এবং ৪০ শতাংশ ভারতের পশ্চিমবঙ্গের মধ্যে পড়েছে। এই বনে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার। বর্তমানে সুন্দরবনকে ঘিরে গড়ে উঠেছে পর্যটন সম্ভাবনা। রয়েছে ভ্রমণপিপাসুদের জন্য নানা সুযোগ-সুবিধা।

সাজেক ভ্যালি:

সমুদ্র, দ্বীপ ও বন তো ঘুরা হলো। চলুন এবার পাহাড়ে যাওয়া যাক। বাংলাদেশে পাহাড়ের সৌন্দর্য বুঝাতে বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটিকে বুঝায়। তবে বর্তমানে সবচেয়ে বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে রাঙামাটির সাজেক ভ্যালি। এটি রাঙামাটির বাঘাই উপজেলার অন্তর্গত। এই উপত্যকাকে ঘিরে পর্যটনের বিপুল সম্ভাবনা তৈরি হয়েছে। প্রতিবছর মানুষ সুযোগ পেলেই ছুটে যায় সাজেক ভ্যালি। রুইলুই ও কংলাক পাহাড়ের সৌন্দর্যে ঘেরা সাজেক ভ্যালি সমুদ্রপৃষ্ঠ থেকে এক হাজার ৭২০ ফুট উচ্চতায় অবস্থিত।

রাতারগুল সোয়াম্প ফরেস্ট:

দেশের একমাত্র মিঠাপানির জলাবন বা সোয়াম্প ফরেস্ট ‘রাতারগুল’। এটি সিলেটের গোয়াইনঘাটে অবস্থিত। হিজল বনের অসাধারণ সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবেই। পানির মধ্যে ভাসমান সবুজ গাছের নির্মল ছায়ায় যে কারো মন হারিয়ে যেতে পারে আনন্দের সাগরে।

নাফাকুম জলপ্রপাত:

পার্বত্য জেলা বান্দরবানের নতুন এক বিস্ময়কর সৌন্দর্য্যের নাম ‘নাফাকুম’ জলপ্রপাত। ভ্রমণপিয়াসী মানুষের অন্যতম সেরা পছন্দের জায়গা এখন এই জলপ্রপাত। এই জলপ্রপাতের টলমলে জলে বাঁশের ভেলায় সৌন্দর্য উপভোগের নেশা আপনাকে বারবার নিয়ে যেতে চাইবে নাফাকুমে।

টাঙ্গুয়ার হাওর:

হাওর-বাওড়ের দেশ বাংলাদেশ। তবে সিলেট, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনা হাওরের জন্য পর্যটকদের মনে বিশেষ জায়গা করে নিয়েছে। বিশেষ করে টাঙ্গুয়ার হাওর। ভারতের মেঘালয়ের বিশাল পাহাড় থেকে নেমে আসা জলের ধারায় প্রাকৃতিকভাবে তৈরি হয়েছে টাঙ্গুয়ার হাওর। এটি সুনামগঞ্জ জেলার ধর্মপাশা ও তাহিরপুর উপজেলায় অবস্থিত।

কুয়াকাটা সৈকত:

সাগরকন্যা কুয়াকাটা। নামের মাঝেই লুকিয়ে আছে অপার সৌন্দর্যের হাতছানি। এই সৈকতটি বিশেষভাবে আকর্ষণীয় হওয়ার কারণ, এই সৈকতে দাঁড়িয়ে আপনি সূর্যোদয় ও সূর্যাস্ত দেখতে পারবেন। আর এই কারণেই প্রতিবছর দেশের লাখ লাখ মানুষ ছুটে যান কুয়াকাটা সমুদ্র সৈকতে। এটি পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় অবস্থিত।

২৬ মার্চ ২০২২, ০৮:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।