• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ল্যাপটপ স্মার্টফোনের যত যত্ন

ল্যাপটপ স্মার্টফোনের যত যত্ন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

প্রযুক্তির উৎকর্ষতার অত্যাধুনিক যুগে প্রবেশ করেছে বিশ্ব। ক্রমেই প্রযুক্তি পণ্যের নতুনত্বের সঙ্গে আমাদের মানিয়ে নিতে হচ্ছে। কর্মস্থল কিংবা ঘরে-বাইরে, সবখানেই এখন প্রযুক্তি যন্ত্রের উদ্দাম দাপট। বিশেষ করে ল্যাপটপ কম্পিউটার ও স্মার্ট ফোন আমাদের জীবনের একটি বিরাট অংশ দখল করে নিয়েছে। বয়সের বাধা ভেঙে দিয়ে স্মার্টফোন এখন অনেকের রোজগারের হাতিয়ার। অনেকের অফিস চলে ল্যাপটপের স্ক্রিনে।

দিনে দিনে আমাদের নৈমিত্তিক কাজের অংশীদার হয়ে ওঠা এসব ডিভাইসের যত্ন প্রয়োজন। সেই সঙ্গে আধুনিক এসব যন্ত্রের সঠিক ব্যবহারের নিয়ম জানাও জরুরি। অযত্ন অবহেলা ও অজ্ঞতার কারণে অনেক দামী এসব ডিভাইস মুহুর্তেই নষ্ট হয়ে যেতে পারে। তাই, আপনার সখের ও প্রয়োজনীয় ডিভাইস ল্যাপটপ ও মোবাইল ফোনের যত্ন নিয়ে কিছু টিপস জানা দরকার।

মোবাইল ফোন ও ল্যাপটপ ভালো রাখা উপায়

ল্যাপটপ মোবাইলের কভার ব্যবহার

মোবাইল ফোন সহজে বহনযোগ্য হলেও ল্যাপটপ বহন করা কিছুটা ঝামেলার। তাই, বাইরে বের হলে অবশ্যই ল্যাপটপের সুরক্ষায় শক্ত কভার বা ব্যাগ ব্যবহার করুন। হাত থেকে ল্যাপটপ পড়ে গেলেও কভার সেটি সুরক্ষিত করবে। এ ছাড়া সাধারণ দাগ ও ধুলা-ময়লা থেকেও আপনার ল্যাপটপকে রাখবে নিরাপদ। একই ভাবে মোবাইল ফোনেও কভার ব্যবহার করতে পারেন।

ব্যাটারির সুরক্ষা যেভাবে

ইলেকট্রনিক এসব ডিভাইসের প্রধানতম চালিকাশক্তি ব্যাটারি। ব্যাটারি ভালো থাকলে আপনি সর্বোচ্চ সুবিধা পেতে পারেন। তাই, নিয়ম মেনে ল্যাপটপ ও মোবাইল ফোনের ব্যাটারি চার্জ করুন। নতুন ডিভাইস কেনার পর কোম্পানি প্রদত্ত ব্যবহারিক নির্দেশনা (ইউজার ম্যানুয়াল) পড়ুন। প্রয়োজনের অতিরিক্ত সময় কখনোই ল্যাপটপ বা মোবাইল ফোন চার্জ করবেন না। এতে ব্যাটারির জীবনসীমা কমে যায়। ল্যাপটপ ও মোবাইল ফোন সম্পূর্ণ চার্জ হয়ে গেলে আনপ্লাগ করে রাখুন।

দুর্ঘটনা রোধে সতর্কতা

প্রায়ই দেখা যায়, ল্যাপটপ বা মোবাইল ফোন বিস্ফোরণের ঘটনা ঘটছে। এগুলো অসবাধনতার কারণেই বেশি হয়। খেয়াল রাখবেন আপনার ল্যাপটপ ও মোবাইল ফোনে কোনো ভাবেই যেন পানি প্রবেশ না করে। ল্যাপটপ ও মোবাইল ফোন থেকে পানির পাত্র, বোতল ও গ্লাস দূরে রাখুন। কাজ শেষে ল্যাপটপ পুরোপুরি বন্ধ করে ঢাকনা (স্ক্রিন) নামিয়ে রাখুন। সরাসরি সূর্যের আলো ও ধুলা-ময়লার মাঝে ল্যাপটপ ও মোবাইল ফোন ব্যবহার করবেন না।

নিজে পরিষ্কার থাকুন

ল্যাপটপ ও মোবাইল ফোন ব্যবহারের সময় অবশ্যই হাত পরিষ্কার থাকতে হবে। হাতের আঙুলে থাকা ময়লা সহজেই ল্যাপটপে প্রবেশ করে। এ ছাড়া হাতে ময়লা থাকলে তা মোবাইল ফোনের স্ক্রিণ নষ্ট করে দেয়। তাই, এসব ডিভাইস ব্যবহারের সময় অবশ্যই হাত পরিষ্কার করে নিন।

নিয়মিত ডিভাইস পরিষ্কার করুন

এমন জায়গায় ল্যাপটপ ব্যবহার করুন, যেখানে ধুলাবালি কম। এতে আপনার ল্যাপটপ ভালো থাকবে। ইলেকট্রনিক ডিভাইসের বড় শত্রু ধুলাবালি। প্রয়োজনে ল্যাপটপের কিবোর্ড নিয়মিত নরম কাপড় দিয়ে পরিষ্কার করুন। পাতলা নরম পর্দা দিয়ে কিবোর্ড ঢেলেও রাখতে পারেন।

 

তথ্যসূত্র: এনবিসি নিউজ। 

০২ মে ২০২৩, ০৮:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।