• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

কবুতরের সঙ্গে কেন এমন শত্রুতা!

কবুতরের সঙ্গে কেন এমন শত্রুতা!

জেলা প্রতিনিধি

জমিতে বিষ মেশানো ঘাসের বীজ খেয়ে পাবনায় আড়াইশো কবুতরের মৃত্যুর ঘটনা ঘটেছে। জেলার চাটমোহর উপজেলার মল্লিকপুর গ্রামে এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত কবুতর খামারের মালিক এসকে পান্না মামুন রবিবার (১৩ মার্চ) এ ঘটনার বিচার চেয়ে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন।

লিখিত অভিযোগে জানা গেছে, মল্লিকপুর গ্রামের মৃত আশকার আলীর ছেলে এসকে পান্না মামুন দীর্ঘদিন ধরে তার খামারে হাঁস, মুরগি ও কবুতর পালন করে আসছেন। শনিবার (১২ মার্চ) দুপুরে তার স্ত্রী কবুতরগুলোকে খামার থেকে ছেড়ে দেওয়ার পর সেগুলো পাশে আব্দুল আজিজের জমিতে যায়। সেখান থেকে খাবার খেয়ে এসে বিকেলের দিকে একে একে আড়াইশো কবুতর মারা যায়।

মামুনের অভিযোগ, আব্দুল আজিজ অসৎ উদ্দেশ্যে তার খামার সংলগ্ন জমিতে গোখাদ্য গামা ঘাসের বীজের সঙ্গে বিষ মিশিয়ে চাষ করছিলেন। তিনি বীজের সঙ্গে বিষ মিশিয়েছেন এ বিষয়টি কাউকে জানাননি কিংবা ক্ষেতে সতর্কতামূলক লাল নিশানাও টাঙাননি। এতে তিনিসহ কেউ বুঝতে পারেনি ওই ক্ষেতে বীজের সঙ্গে বিষ মাখানো রয়েছে।

তিনি বলেন, বিষাক্ত ওই বীজ খেয়ে তার কবুতরগুলো মারা গেছে। এতে তার অন্তত দুই লাখ টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় প্রতিকার চেয়ে তিনি থানায় লিখিত অভিযোগ দেন।

অভিযুক্ত আব্দুল আজিজ বলেন, ক্ষতি হয়ে গেছে এটা ঠিক। কবুতরের সংখ্যা আড়াইশোর কম হবে। এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে বিষয়টি মীমাংসা করার চেষ্টা করেছি। কিন্তু মামুন বিষয়টি থানায় জানিয়েছেন।

চাটমোহর থানার ওসি আনোয়ার হোসেন বলেন, অভিযোগ পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

১৪ মার্চ ২০২২, ০৬:৫৪পিএম, ঢাকা-বাংলাদেশ।