• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

চির কুমারী লতা মঙ্গেশকরের বিয়ে না করার কারণ

চির কুমারী লতা মঙ্গেশকরের বিয়ে না করার কারণ

ফাইল ছবি

বিনোদন ডেস্ক

উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর প্রয়াত হয়েছেন। দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর রবিবার (৬ ফেব্রুয়ারি) সকালে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে না ফেরার দেশে পাড়ি জমান তিনি। কালজয়ী শিল্পীর মৃত্যুতে দুদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে ভারত।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, ৯২ বছরের দীর্ঘ জীবনে লতা মঙ্গেশকর বিয়েই করেননি। তিনি আমৃত্যু কুমারী থেকেছেন। সুরের সম্রাজ্ঞী খ্যাত এই শিল্পীর গানে বহু যুগল প্রেমে মজলেও তিনি প্রেম-ভালোবাসায় গা ভাসাননি।

লতা মঙ্গেশকর কেন বিয়ে করেননি এ নিয়ে বিভিন্ন সময়ে না রকম খবর বেরিয়েছে। কেন তিনি বিয়ে করেননি, এমন প্রশ্নের উত্তরে সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাতকারে লতা মঙ্গেশকর বলেছিলেন, ‘একমাত্র মা আমার বিয়ে নিয়ে জোরাজুরি করতেন, একসময় তিনিও হাল ছেড়ে দেন। আমার কাছে বিয়ের চেয়ে আমার পরিবার বেশি জরুরি ছিল।’

ভারতের মধ্যপ্রদেশের এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন লতা মঙ্গেশকর। ১৩ বছর বয়সে বাবাকে হারিয়ে পরিবার যখন দিশেহারা, তখনই গানের জগতে প্রবেশ করেন লতা। ছোট থেকেই পরিবারের হাল ধরেন তিনি। পরিবারে দায়িত্ব কাঁধে নিয়ে নিজে কখনো বিয়ের পীড়িতে বসার ফুরসত পাননি।

অপর এক সাক্ষাতকারে লতা মঙ্গেশকার বলেছিলেন, ‘আমাকে কোনোদিন একাকীত্ব ঘিরে ধরেনি, এটা অস্বীকার করা যাবে না। আমি মানুষ, তাই আমাকেও একাকীত্ব ঘিরে ধরে। বিবাহিত হোন কিংবা সিঙ্গেল, একাকীত্ব সবার জীবনে আছে। কখনো কখনো এই একাকীত্ব ক্ষতিকারক হয়। তবে আমি বলব আমি খুব সৌভাগ্যবান যে ভালোবাসার মানুষরা আমার আশেপাশে সবসময় থেকেছে।’

 

এবি/এসএন

০৬ ফেব্রুয়ারি ২০২২, ০৪:২৫পিএম, ঢাকা-বাংলাদেশ।