• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

দেউলিয়া শ্রীলঙ্কা: বিলাসবহুল বাড়ির চেয়ে গাড়ির দাম বেশি!

দেউলিয়া শ্রীলঙ্কা: বিলাসবহুল বাড়ির চেয়ে গাড়ির দাম বেশি!

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

নানামুখি ঋণের চাপ ও করোনার বিধিনিষেদের ফাঁদে পড়ে দ্বীপ দেশ শ্রীলঙ্কা এখন দেউলিয়া। পরিস্থিতি কাটিয়ে উঠতে দেশটি নানা পন্থা অবলম্বনের চেষ্টা করে যাচ্ছে। কিন্তু তারপরও দেশটিতে পুরনো গাড়ির দাম আকাশচুম্বি। দেশটিতে এখন দৃষ্টিনন্দন সুউচ্চ আবাসিক ভবনের চেয়েও পুরনো গাড়ির দাম কয়েকগুণ বেশি। পরিস্থিতি এমন যে, পুরনো ফেলনা গাড়ির দামে বিক্রি হয়ে যাচ্ছে দামি দামি সব বাড়ি। খবর ইয়াহু ফাইন্যান্সের।

শনিবার (২৯ জানুয়ারি) ইয়াহু ফাইন্যান্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২ কোটি ২০ লাখ জনসংখ্যার শ্রীলঙ্কা এখন কার্যত দেউলিয়া। একাধিক মেগাপ্রকল্প, অর্গাানিক খাবার উৎপাদনে অপরিকল্পিত বিনিয়োগসহ নানা কারণে দেশটিতে বেড়েছে মূল্যস্ফীতি। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মূল্যস্ফীতির হার। ফলে দেশটিতে বাড়ছে বিভিন্ন জিনিসের দাম। খাদ্য, ওষুধ ও জ্বালানি কেনার জন্য প্রয়োজনীয় ডলার সাশ্রয় করতে দেশটির সরকার ‘অতিপ্রয়োজনীয় নয়’ এমন পণ্যের আমদানি কমিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পারছে না। এরই মধ্যে শ্রীলঙ্কায় গাড়ি আমদানি বন্ধ করে দিয়েছে দেশটির সরকার।

সরকারের এই সিদ্ধান্তের পর গত দুই বছরে শ্রীলঙ্কায় গাড়ির দাম তিনগুণ বৃদ্ধি পেয়েছে। প্রতিদিনই এই হার বাড়ছে। নতুন গাড়ির আমদানি না থাকায় পুরনো গাড়ি কিনতে মরিয়া হয়ে উঠেছেন ক্রেতারা। যে কারণে পুরনো গাড়ির দামও নতুন গাড়ির চেয়ে বেশি হয়ে গেছে।

ইয়াহু ফাইন্যান্স ওই প্রতিবেদনে আরও জানিয়েছে, পাঁচ বছরের পুরনো টয়োটা ল্যান্ড ক্রুজারের জন্য অনলাইনে ৬ কোটি ২৫ লাখ রুপি দাম হাঁকার ঘটনাও ঘটেছে। আমদানি বন্ধ হওয়ায় এই গাড়িটির দাম আগের তুলনায় তিনগুণ। আর এই অর্থ দিয়ে কলম্বোর মধ্যবিত্তদের এলাকায় বাড়ি কিংবা শহরে একটি নতুন বিলাসবহুল ফ্ল্যাট কেনা যায় অনায়াসেই।

বিশ্লেষকরা বলছেন, করোনাভাইরাস মহামারি শ্রীলঙ্কার অর্থনীতিতে ধস নামিয়েছে। পর্যটন নির্ভর অর্থনীতিতে বছর দশেক আগেও চাঙ্গা ছিল দেশটি। কিন্তু করোনাকালীন বিধিনিষেধের মুখে পড়ে শ্রীলঙ্কার পর্যটন খাত এখন খাবি খাচ্ছে। করোনার প্রভাব পড়েছে দেশটির রেমিট্যান্স খাতেও। ফলে দেশটি ভয়াবহ ডলার সংকটে পড়েছে। এ অবস্থায় বিদেশি মুদ্রা সাশ্রয় করতে ২০২০ সালের মার্চে সরকার নতুন গাড়িসহ বিলাসজাত পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা জারি করে। তবে তাতে হিতে বিপরীত হয়েছে বটে। আমদানি নিষিদ্ধ করায় দেশটিতে দেখা দিয়েছে তীব্র পণ্য সংকট।

 

এবি/এসএন

৩০ জানুয়ারি ২০২২, ০২:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।