• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রবীণ কৃষক কাশেম: বাংলার বেঁচে থাকার চিত্র

প্রবীণ কৃষক কাশেম: বাংলার বেঁচে থাকার চিত্র

ছবি- কৃষক আবুল কাশেম

তাহজিব হাসান

আবুল কাশেমের বয়স ৮০ বছর। এই বয়সে তাঁর বিশ্রাম নেয়া প্রয়োজন। কিন্তু তিনি মাটির টানে ভোর হলেই ছুটে যান নিজের ক্ষেতে। ধান লাগানোর জন্য জমি প্রস্তুত করার কাজে লেগে যান। কনকনে শীতেও আবুল কাশেম কাদাপানিতে নেমে কাজে বুদ!

সপ্তাহ ছয়েক আগেও আমন ধান ঘরে তোলার কাজে ব্যস্ত ছিলেন আবুল কাশেম। ময়মনসিংহ অঞ্চলে আমন ধানকে বাওয়া ধান বলা হয়। কৃষক আবুল কাশেমের ঘরে মজুদ রয়েছে বাওয়া ধান। সেই ধানের ভাত খেয়ে ভোর বেলা তিনি ছুটে আসেন মাঠে। বোরো ধান লাগাবেন জমিতে।

বৃহস্পতিবার সকালে (২৭ জানুয়ারি) ময়মনসিংহের ফুলপুর উপজেলার দিউ এলাকায় প্রবীণ কৃষক আবুল কাশেমের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের।

ঠাণ্ডা পানি আর তীব্র শীত উপেক্ষা করে এত ভোরে মাঠে কেন, এমন প্রশ্নে আমরাই বাংলাদেশকে আবুল কাশেম বলেন-‘আমার কাছে তো এই পানি গরম মনে হচ্ছে। জমি থেকে উঠে গেলে শীত লাগে। কাজ না করলে ভালো লাগে না।’

বয়স ৮০ ছুঁয়েছে উল্লেখ করে আবুল কাশেম আরও বলেন-‘জমিতে ধান লাগানোর কাজ করে আনন্দ পাই। কাজ না করলে অশান্তি লাগে। জমিতে ধান হওয়ার পর সব কষ্ট দূর হয়ে যায়।’

এভাবেই অসংখ্য আবুল কাশেম মাথার ঘাম পায়ে ফেলে ফসল ফলিয়ে চলেছেন। পরিবারের খাবারের চাহিদা পুরণের পাশাপাশি আবুল কাশেমরা দেশের খাদ্য চাহিদা পুরণেও অবদান রাখছেন। ময়মনসিংহ থেকে ছবিটি ক্যামেরাবন্দি করা হলেও এটি যেন গোটা বাংলাদেশের ছবি। এটিই যেন ‘বাংলার বেঁচে থাকার চিত্র’।

 

এবি/টিএইচ/এসএন

২৭ জানুয়ারি ২০২২, ০৪:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।