• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বের সেরা ভবন বাংলাদেশের একটি হাসপাতাল

বিশ্বের সেরা ভবন বাংলাদেশের একটি হাসপাতাল

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

'বিশ্বের সেরা ভবনের' পুরস্কার জিতেছে বাংলাদেশের একটি হাসপাতাল। সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতালের স্থাপত্য নকশা এই কৃতিত্ব অর্জন করেছে। নূন্যতম সম্পদের সাহায্যে নির্মিত পরিবেশবান্ধব এই ভবনটি এখন বিশ্বের সেরা ভবন।

স্থপতি ডেভিড চিপারফিল্ড নির্মিত বার্লিনের একটি গ্যালারি এবং ডেনমার্কে উইলকিনসন আইরি নির্মিত ফুটব্রিজকে হারিয়ে সেরা মুকুট জিতেছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল।

জানা গেছে, প্রতি বছর বিশ্বে কম খরচে ব্যতিক্রমী নকশায় নির্মিত ভবন ও ভবনের স্থপতিকে এই পুরস্কারে ভূষিত করে যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অফ ব্রিটিশ আর্কিটেক্টস (রিবা)।

ফ্রেন্ডশিপ হাসপাতালের এই কৃতিত্ব সম্পর্কে সংস্থাটির জুরি বোর্ড জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের ঝুঁকির বিষয়টি মাথায় ন্যূনতম সম্পদ ব্যবহার করে এই হাসপাতাল নির্মিত হয়েছে। এটি অন্য ভবনগুলোর তুলনায় ব্যতিক্রম।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সাতক্ষীরার জলাবদ্ধ ভূমিতে স্থপতি কাশেফ চৌধুরী নির্মাণ করেন ৮০ শয্যার এই ফ্রেন্ডশিপ হাসপাতাল। স্থাপনাটির চারপাশ দিয়ে বয়ে গেছে আঁকাবাঁকা খাল। গ্রীষ্মকালের প্রচণ্ড গরম থেকে বাঁচতে ভবনের ভেতরের খালগুলোতে বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা রাখা হয়েছে।

 

এবি/এসএন

২৬ জানুয়ারি ২০২২, ০৪:০৭পিএম, ঢাকা-বাংলাদেশ।