• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

স্বেচ্ছাসেবায় আলোকবর্তিকা ‘সন্ধানী’

স্বেচ্ছাসেবায় আলোকবর্তিকা ‘সন্ধানী’

তাহজিব হাসান

‘সন্ধানী’। দেশের বিভিন্ন মেডিকেল কলেজে সংস্থাটি স্বেচ্ছাসেবা কার্যক্রম পরিচালনা করে। ময়মনসিংহ মেডিকেল কলেজে এর ইউনিট রয়েছে। বিভিন্ন স্বেচ্ছাসেবামূলক কাজ করে জনপ্রিয়তা কুড়িয়েছে সংগঠনটি।

রক্তদান ক্যাম্পেইন, রক্তদানে উদ্বুদ্ধকরণ, থ্যালাসেমিয়া রোগীদের বিনামূল্যে চিকিৎসা প্রদান, চক্ষুসেবা ক্যাম্প, মরণোত্তর চক্ষুদান, বিনামূল্যে রক্তের গ্রুপিং, অস্বচ্ছল শিক্ষার্থীদের বৃত্তিপ্রদান, শীতবস্ত্র বিতরণ এবং করোনা মোকাবিলায় সচেতনতাবৃদ্ধিতে নানা কার্যক্রম পরিচালনা করছে সন্ধানী ময়মনসিংহ মেডিকেল কলেজ ইউনিট। প্রায় সাড়ে তিনশো সদস্য রয়েছে সন্ধানীর এই ইউনিটে। এর মধ্যে ইউনিট পরিচালনা কমিটিতে রয়েছেন ২৩ জন।

তহবিল গঠনে সংস্থাটির সদস্যরা মাসিক চাঁদা দিয়ে থাকেন। এ ছাড়া বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিশেষ আর্থিক সহায়তা পেয়ে থাকে সংস্থাটি। এসব টাকা দিয়ে সন্ধানী সেবামূলক কার্যক্রম পরিচালনা করে বলে জানান, ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্র ও সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক শামীম রেজা।

তিনি বলেন, কোভিড মোকাবিলায় শুরুর দিকে আমরা প্লাজমা ডোনেশন নিয়ে কাজ করেছিলাম। পরে সাধারণ মানুষের মাঝে করোনাভাইরাস বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্যে ফেসবুক লাইভ শো-সহ প্রচারণামূলক কাজ করেছি। বিনামূল্যে মাস্ক বিতরণ, লকডাউনকালীন খাদ্যবিতরণসহ সেবামূলক কাজ করেছে সন্ধানী।

সন্ধানী কেন প্রতিষ্ঠা করা হলো, এমন প্রসঙ্গে সংস্থাটির কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক শামীম রেজা বলেন, ‘ দেখুন, চিকিৎসক হওয়ার পর মানবসেবা করতে হবে, এটা সাধারণ বিষয়। কিন্তু ছাত্র থাকাকালীন মানুষের জন্য কিছু করতে পারার আনন্দ অন্যরকম। আমরা যখন একজন মানুষের জন্য বিনামূল্যে রক্তের ব্যবস্থা করে দেই, তখন তারা আমাদের মাথায় হাত রেখে দোয়া করেন, এটা যে কত আনন্দের তা বলে বুঝানো যাবে না।’

 

 

এবি/টিএইচ/এসএন

২৫ জানুয়ারি ২০২২, ০৪:৩৪পিএম, ঢাকা-বাংলাদেশ।