• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

মেঘ-বৃষ্টির পরেই জেঁকে বসবে শীত

মেঘ-বৃষ্টির পরেই জেঁকে বসবে শীত

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

প্রবাদ আছে ‘মাঘ মাসে বাঘ কাঁপে’। কিন্তু এবারের মাঘ মাসে আকাশের মুখ ভার। মেঘলা আকাশ আর গুঁড়িগুঁড়ি বৃষ্টির প্রভাবে শীতের প্রকোপ তেমন এটা নেই। তবে বৃষ্টি ও মেঘলা ভাব কেটে গেলেই পড়তে পারে হাঁড় কাঁপানো শীত। আবহাওয়া অধিদপ্তর এমনই পূর্বাভাস দিয়েছে।

সোমবার (২৪ জানুয়ারি) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার থেকে মেঘ-বৃষ্টির এই অবস্থার উন্নতি হতে পারে। বৃষ্টি কেটে গেলে বুধ বা বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন অঞ্চলে ফের রাতের তাপমাত্রা কমে তীব্র শীত জেঁকে বসতে পারে।

এদিকে রোববার মধ্যরাত থেকেই খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। সোমবার সকালেও খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুরা, পিরোজপুর, ঝালকাঠি, মাদারীপুর, ফরিদপুরের বিভিন্ন এলাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রোববার মধ্যরাতে ঢাকায় ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে সর্বোচ্চ ৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে। এ ছাড়া সোমবার সকাল থেকে দেশের সবগুলো বিভাগেই বৃষ্টি হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার সকালে দেশের সর্বনিম্ন ১১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। পূর্বাভাসে আরও বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

এ ছাড়া সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও সংলগ্ন এলাকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

 

এবি/এসএন

২৪ জানুয়ারি ২০২২, ০৩:০৮পিএম, ঢাকা-বাংলাদেশ।