• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সৌদির মরুভূমিতে বিরল তুষারপাত!

সৌদির মরুভূমিতে বিরল তুষারপাত!

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

মরুর দেশ সৌদি আরব। ভ্যাঁপসা গরম আর প্রচন্ড দাবদাহ সৌদির স্বাভাবিক চিত্র। মরুভূমির উত্যপ্ত বালুর চিকচিকে দৃশ্য শুভ্র তুষার কণায় ঢেকে যাবে কে ভেবেছিল? কিন্তু এমনই বিরল ইতিহাসের সাক্ষী হয়েছে সৌদি আরবের বদর মরুভূমি।

স্থানীয়রা এই তুষারপাতকে ‘ঐতিহাসিক শিলাবৃষ্টি’ হিসেবে আখ্যা দিয়েছেন। স্থানীয় ফটোগ্রাফারদের তোলা সিএনএনে প্রকাশিত ছবিতে দেখা মিলেছে সাদা ধবধবে তুষার ও শিলাবৃষ্টি। সাদা তুষারপাত দেখতে বদর মরুভূমিতে দর্শনার্থীদের ভিড় বেড়েছে।

উষ্ণ আরবের বুকে ইউরোপের শীতল ছোয়ার অনুভূতি কেউই হাত ছাড়া করতে চাইছেন না। কেউ কেউ বিরল এই তুষারপাত ও শিলাবৃষ্টিকে উপভোগ করছেন। জানুয়ারির শুরু থেকেই দেশটির বিভিন্ন অঞ্চলে তুষারপাত ও শিলাবৃষ্টি শুরু হয়েছে। থেমে থেকে চলছে মাঝারি তুষারপাত।

সৌদি আরবের প্রখ্যাত ফটোগ্রাফার আল-হারবি সিএনএনকে জানান, বদর মরুভূমিতে এত তীব্র শীত একটি বিরল ঘটনা। এটি 'ঐতিহাসিক শিলাবৃষ্টি'।

এদিকে সৌদি প্রেস এজেন্সি’র বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, মদিনা অঞ্চলে সম্প্রতি বাতাস, ঘন তুষারপাত এবং শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দেয় দেশটির ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি। চলতি সপ্তাহেও সৌদির উত্তর-পশ্চিম অঞ্চলে আবারও ভারী তুষারপাত হতে পারে।

 

এবি/এসএন

২২ জানুয়ারি ২০২২, ০৪:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।