• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বাইডেনের গণতন্ত্র সম্মেলন ডিসেম্বরে: ১১০ দেশ আমন্ত্রিত

বাইডেনের গণতন্ত্র সম্মেলন ডিসেম্বরে: ১১০ দেশ আমন্ত্রিত

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'সামিট ফর ডেমোক্রেসি' বা 'গণতন্ত্র সম্মেলন'। সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে বিশ্বের ১১০টি গণতান্ত্রিক দেশ। তবে এখন পর্যন্ত বাংলাদেশ আমন্ত্রিতদের তালিকায় নেয়।

আগামী ৯ থেকে ১০ ডিসেম্বর অনলাইনে অনুষ্ঠিত হতে যাওয়া ওই সম্মেলন থেকে বাদ পড়েছে দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান ও শ্রীলঙ্কাও। তবে গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রিতদের তালিকায় জায়গা করে নিয়েছে ভারত ও পাকিস্তান।

সম্মেলনে রাশিয়া ও চীনকে বাদ দিয়ে আমন্ত্রণ জানানো হয়েছে তাইওয়ানকে। বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রের এমন আচরণ চীন-মার্কিন উত্তেজনাকে আরও বাড়িয়ে দেবে।

এদিকে দক্ষিণ এশিয়ার আরও দুই রাষ্ট্র মালদ্বীপ ও নেপালকেও রাখা হয়েছে মার্কিন গণতন্ত্র সম্মেলনের তালিকায়। কিন্তু সেই তালিকায় বাংলাদেশের নাম না থাকায় এ নিয়ে শুরু হয়েছে নানান আলোচনা।

এর আগে সুইডেনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান 'ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর ডেমোক্রেসি অ্যান্ড ইলেকটোরাল অ্যাসিস্ট্যান্স' (ইন্টারন্যাশনাল আইডিইএ)-এর ২০২১ সালের 'বৈশ্বিক গণতন্ত্র পরিস্থিতি' শীর্ষক প্রতিবেদনে বাংলাদেশের শাসনব্যাবস্থাকে 'হাইব্রিড' ও 'কর্তৃত্ববাদী' বলে চিহ্নিত করা হয়েছে। গত সোমবার স্টকহোম ওই প্রতিবেদন থেকে প্রকাশিত হয়।

প্রতিবেদনে বাংলাদেশকে উদ্দেশ্য করে আইডিইএ বলেছে, কিছু হাইব্রিড ও কর্তৃত্ববাদী দেশে নিয়মিতই অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন। তবে ওই সব নির্বাচনে প্রতিযোগিতা ও অংশগ্রহণের সম্পূর্ণ স্বাধীনতা নেই। এছাড়া ওই সব নির্বাচনে অহরহ দুর্নীতি ও অনিয়মও ঘটছে বলে সুইডিশ সংস্থাটির প্রতিবেদনে দাবি করা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, বৈশ্বিক গণতন্ত্র পরিস্থিতির প্রতিবেদনে এমন অবস্থানের কারণে মার্কিন গণতন্ত্র সম্মেলনের তালিকা থেকে বাংলাদেশ বাদ পড়তে পারে। তবে বিস্ময়ের ব্যাপার হল, এবারের গণতন্ত্র পরিস্থিতি প্রতিবেদনে 'ক্ষয়িষ্ণু গণতান্ত্রিক দেশের' সারিতে যুক্তরাষ্ট্রের নামও উঠে এসেছে।

বিশ্লেষকদের মতে, বিশ্বের 'গণতন্ত্রের আঁতুড়ঘর' খ্যাত যুক্তরাষ্ট্রেই নেই সার্বজনীন ভোটাধিকার। দেশটিতে মতপ্রকাশের স্বাধীনতা ও ন্যায়বিচারের মতো মৌলক অধিকার থেকেও বঞ্চিত হচ্ছেন লাখ লাখ কৃষ্ণাঙ্গ সংখ্যালঘু।

অন্যদিকে গণতন্ত্র সম্মেলনে ব্রাজিলকে আমন্ত্রণ জানিয়েছেন বাইডেন। যদিও দেশটির চরম ডানপন্থী রাষ্ট্রপতি জাইর বলসোনারোর 'কর্তৃত্ববাদী' আচরণ নিয়ে প্রায়শই সমালোচনার জন্ম দিয়েছেন।

ভার্চুয়াল এই সম্মেলনে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে কেবল ইসরাইল ও ইরাক অংশ নেবে। সম্মেলনে আমন্ত্রণ পায়নি যুক্তরাষ্ট্রের আরব মিত্র মিশর, সৌদি আরব, জর্ডান, কাতার ও সংযুক্ত আরব আমিরাত।

 

এবি/এসএন

২৪ নভেম্বর ২০২১, ০৩:৩১পিএম, ঢাকা-বাংলাদেশ।