• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

অ্যানিমো সিরিজ ‘ওয়ান পিস’: মুক্তি পাচ্ছে হাজার তম পর্ব

অ্যানিমো সিরিজ ‘ওয়ান পিস’: মুক্তি পাচ্ছে হাজার তম পর্ব

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

চলতি সপ্তাহে মুক্তি পেতে যাচ্ছে জনপ্রিয় জাপানি অ্যানিমে সিরিজ ওয়ান পিসের ১০০০তম পর্ব। দুই দশক আগে মুক্তি পাওয়া বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয়তা অর্জনকারী সিরিজটির হাজার তম পর্ব দেখানো হবে ৮০টি দেশে। অ্যানিমো কমিক সিরিজ ‘ওয়ান পিস’-র ১০০০তম পর্বের প্রচার নিয়ে বিশ্বজুড়ে নতুন করে আলোড়ন সৃষ্টি হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ১৯৯৭ সালে জাপানিজ মাঙ্গা (কমিক বই) আকারে প্রকাশিত হয় ওয়ান পিস। এরপর ১৯৯৯ সালে এর অ্যানিমেটেড টিভি সিরিজ মুক্তি পায়।

এই সিরিজটি প্রযোজিত হয় জাপানি সংস্থা টোই অ্যানিমেশনে। সংস্থার একজন কর্মকর্তা রিউজি কোচি বলেন, "সিরিজের জনপ্রিয়তার বিষয়টি একটি অলৌকিক ঘটনা। এর শুরুটা ছিল বেশ কঠিন। এটি টিভিতে মুক্তি পাওয়ার মতো সিরিজ ছিলো না। অ্যানিমে সিরিজটির জনপ্রিয়তা পেতে ১৩ বছর সময় লেগেছিল।"

কিন্তু অচিরেই সিরিজটি জনপ্রিয় হয়ে ওঠে। জাপান ছাড়িয়ে এটি পৌঁছে যায় বিশ্বের অন্য প্রান্তেও। এছাড়া, সর্বাধিক বিক্রিত কমিক বইয়ের গিনেস রেকর্ড রয়েছে ওয়ান পিসের। ইচিরো ওদার লেখা বইটির এ পর্যন্ত ৪৯০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে।

এদিকে সিরিজটির ১০০০তম পর্ব মুক্তি পেতে যাচ্ছে বলে জাপানের রাজধানী টোকিওর অন্যতম প্রধান পরিবহন কেন্দ্র শিবুয়া স্টেশনে সিরিজের প্রধান চরিত্রগুলোর একটি বিশাল ব্যানার স্থাপন করা হয়েছে।

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে পর্বটির বিশেষ স্ক্রিনিংয়ের পরিকল্পনা করা হয়েছে। পাশাপাশি ফ্রান্সে ১০০টিরও বেশি সিনেমা হলে পর্বটি প্রচারের পরিকল্পনা চলছে।

সিরিজটির একজন ফরাসী ভক্ত অ্যালেক্সিস পোরিয়েল বলেন, "এই সিরিজটি সামাজিক সমস্যাগুলো নিয়ে কথা বলে। এতে অ্যাকশন আছে, হাস্যরসাত্মক ঘটনা আছে। বর্ণবাদ থেকে শুরু করে ভূ-রাজনৈতিক পর্যন্ত সামাজিক নানা সমস্যার থাকে যোগসূত্র তৈরি করে ওয়ান পিস।"

অ্যালেক্সিস পোরিয়েল বলেন, ‘অনলাইন প্ল্যাটফর্ম ডিসকর্ডে একটি মাঙ্গা ফ্যান গ্রুপ রয়েছে তার।’

এদিকে সিরিজটির একটি লাইভ অ্যাকশন অ্যাডাপ্টেশনের কাজ করছে নেটফ্লিক্স। ভক্তদের ধারণা, এটি স্টার ওয়ার্স বা হ্যারি পটারের পর্যায়ের জনপ্রিয়তা পাবে। চলতি মাসের শুরুতে নেটফ্লিক্স জানায়, সিরিজের প্রধান চরিত্র মাঙ্কি ডি লুফির চরিত্রে অভিনয়ের প্রস্তুতি নিচ্ছেন ১৮ বছর বয়সী মেক্সিকান অভিনেতা ইনাকি গোডয়।


এবি/এসএন

২০ নভেম্বর ২০২১, ০৩:৪৮পিএম, ঢাকা-বাংলাদেশ।