• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

গ্লাসগো সম্মেলনে করোনার হানা: শনাক্ত ৩০০ ছাড়াল

গ্লাসগো সম্মেলনে করোনার হানা: শনাক্ত ৩০০ ছাড়াল

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

এবারের জি২০ সম্মেলনের পর স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে যোগ দিয়েছিলেন দুই শতাধিক দেশের প্রতিনিধি। এছাড়া গ্লাসগো সম্মেলনে যোগ দিয়েছিলেন পরিবেশ আন্দোলনকর্মী ও বিশেষজ্ঞরা। করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হলেও গ্লাসগো সম্মেলনে অংশগ্রহণকারীদের দেহে পাওয়া গেছে করোনা ভাইরাস। গ্লাসগো সম্মেলনে অংশ নেয়া প্রায় তিন শতাধিক ব্যক্তির দেহে করোনা শনাক্ত করা হয়েছে।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, গ্লাসগোতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে অংশ নেয়া তিন শতাধিক অংশগ্রহণকারীর শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিয়ন জানিয়েছেন, সংক্রমিতের সংখ্যা আরও বাড়তে পারে। ইউরোপ এ মুহূর্তে করোনা সংক্রমণের ভরকেন্দ্র হয়ে আছে।

ডেইলি মেইল বলছে, সম্প্রতি এক দিনে ২০ লাখ মানুষের শরীরে সংক্রমণ ধরা পড়েছে ইউরোপে। এর মধ্যে গ্লাসগো থেকে সংক্রমণের খবর পাওয়া গেছে। এ খবর প্রকাশ্যে আসতেই সন্ত্রস্ত স্কটল্যান্ডের সংক্রামক রোগ বিশেষজ্ঞেরা। অস্বস্তিতে পড়েছেন দেশটির প্রশাসন।

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিয়ন জানিয়েছেন, কোভিড-১৯ সংক্রমণ যাতে আর না বাড়ে, সেজন্য এরই মধ্যে কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে। একই সঙ্গে গ্লাসগো সম্মেলনে যোগ দেওয়া প্রত্যেককের (সাধারণ কর্মী থেকে বিশেষজ্ঞ) করোনা পরীক্ষা করা হচ্ছে।

সম্মেলন শুরুর আগেও সকলের করোনা পরীক্ষা করা হয়েছিল। রিপোর্ট নেগেটিভ দেখেই যোগদানে অনুমতি দেওয়া হয়েছিল। এ ছাড়া মাস্ক পরা বাধ্যতামূলক ছিল সম্মেলনে। ২ সপ্তাহব্যাপী সম্মেলনে নিয়মিত সাফাই-পর্বও চলেছে। তার পরেও এই সংক্রমণ!

এদিকে পাবলিক হেলথ স্কটল্যান্ড (পিএইচএস) জানিয়েছে, সম্মেলনের অংশগ্রহণকারীদের করোনা পরীক্ষা করা হয়েছিল ‘ল্যাটেরাল ফ্লো ডিভাইস’ বা এলএফডি-র সাহায্যে।

বিশেষজ্ঞদের অনুমান, পিসিআর-টেস্টের থেকে হয়তো এটির সংক্রমণ ধরার ক্ষমতা কম। হয়তো উপসর্গহীন বা সদ্য সংক্রমিতদের শরীরে ভাইরাসের উপস্থিতি শনাক্ত করতে ব্যর্থ হয়েছে। আর তাতেই এই কাণ্ড।

স্কটল্যান্ডের স্বাস্থ্যবিষয়ক সরকারি সংস্থাটি জানিয়েছে, সিওপি২৬-এ যোগ দেওয়া প্রতি হাজার জনের মধ্যে চার জনের করোনা পজিটিভ ধরা পড়েছে। এটা শুধু সম্মেলনের ছবি। এটা বাদ দিয়ে গ্লাসগো সম্মেলন চলাকালীন একাধিক বিক্ষোভ ও জমায়েত হয়েছে অনুষ্ঠানস্থলের বাইরে। সেখানেও বহু মানুষ ভিড় করেছেন। পিএইচএস এর বক্তব্য, পরিস্থিতি আরও খতিয়ে দেখা দরকার। ডিসেম্বরের শেষে তদন্ত রিপোর্ট প্রকাশ হবে। তবে বিষয়টি এখন আতংক তৈরি করেছে।

 

এবি/এসএন

১৮ নভেম্বর ২০২১, ০২:৪৮পিএম, ঢাকা-বাংলাদেশ।