• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বঙ্গোসাগরে লঘুচাপ: নিম্নচাপে রূপ নিলেই হতে পারে ঘূর্ণিঝড়

বঙ্গোসাগরে লঘুচাপ: নিম্নচাপে রূপ নিলেই হতে পারে ঘূর্ণিঝড়

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে সোমবারও দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। গতকাল রবিবার সকাল থেকেই দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। আগামীকাল মঙ্গলবারও আবহাওয়া একই রকম থাকতে পারে। আগামী ১৯ নভেম্বর উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। তবে আবহাওয়া অফিসের কর্মকর্তা মনোয়ার হোসেন জানিয়েছেন, ‘ঘূর্ণিঝড় জাওয়াদ’ এখনো পুরোপুরি ঘূর্ণিঝড়ে রূপ নেয়নি। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতের উড়িষ্যা, দক্ষিণ ২৪ পরগনা ও তামিলনাড়ু উপকূলে আঘাত হানতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, এরই মধ্যে ঢাকাসহ কয়েকটি বিভাগে বৃষ্টিপাত শুরু হয়েছে। সাগরে সৃষ্ট লঘুচাপ এখনো প্রাথমিক অবস্থায় রয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এটি ঘনীভূত হলে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

লঘুচাপটি নিম্নচাপে রূপান্তরিত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেবে কি না এ প্রসঙ্গে আবহাওয়া অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশের উপকূলে আঘাত হানার মতো কোনো ঘূর্ণিঝড়ের লক্ষণ নেই। তবে ঝড় সৃষ্টি হতে হলে লঘুচাপটিকে কয়েকটি ধাপ পেরিয়ে নিম্নচাপে রূপ নিতে হবে। এরপর নিম্নচাপের প্রভাবে ঝড় সৃষ্টি হতে পারে।

এদিকে রবিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং তা অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে মধ্য-আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

অপরদিকে গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এছাড়া আগামী দুদিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা কমে যেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে।

 

এবি/এসএন

১৫ নভেম্বর ২০২১, ০৩:২৭পিএম, ঢাকা-বাংলাদেশ।