• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ইনস্টাগ্রামে ভিডিও দিলেই এত টাকা!

ইনস্টাগ্রামে ভিডিও দিলেই এত টাকা!

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য বেশ বড় অঙ্কের অর্থ পুরস্কার হিসেবে ঘোষণা করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম। প্রতিষ্ঠানটির প্রধানতম প্রতিদ্বন্দ্বী টিকটক ‘রিল’-তে ভিডিও পোস্ট করার জন্য এমন পুরস্কার দেওয়া হবে। যদিও এই ঘোষণার আগেই ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটাভার্সের কর্ণধার জাকারবার্গ জানিয়েছিলেন, আগামী বছর তিনি ক্রিয়েটরদের জন্য এক মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ রেখেছেন।

কয়েকটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, বিষয়টি বোঝা যাবে রিল-এ কী পরিমাণ ক্রিয়েটর এই অফারটি পেয়েছে। সেই সঙ্গে কী পরিমাণ ভিউ পেলে এই সর্বোচ্চ পুরস্কারটি পাওয়া যেতে পারে তা জানা যাবে আরও কয়েকদিন পরে।

এদিকে টেকক্র্যাঞ্চ জানায়, মোটা অঙ্কের এই পুরস্কার পেতে হলে একটি ভিডিওতেই অন্তত ৫ কোটি ৮৩ লাখ ১০ হাজার ভিউ পেতে হবে ক্রিয়েটরকে। কাজেই যেসব ক্রিয়েটরদের ফলোয়ার কম, তাদের জন্য এটি মোটেই সুখবর নয়।

বলা হয়েছে, যাদের অনেক বড় অঙ্কের ফলোয়ার নেই, তাদের জন্য রয়েছে বিকল্প চিন্তা। যাদের ন্যূনতম ৫২ হাজার ফলোয়ার রয়েছে, এমন একজন ক্রিয়েটরও ইনস্টাগ্রাম থেকে এক হাজার ডলার পেতে পারেন। এছাড়া ৬শ’ ও ৭শ’ ডলারের পুরস্কারও রয়েছে। তবে তা কন্টেন্টের ভিউয়ের ওপর নির্ভর করছে।

টেকক্র্যাঞ্চ আরও জানিয়েছে, ২৪ হাজার ফলোয়ার রয়েছে এমন একজনকে সাড়ে আট হাজার ডলার অফার করেছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। তবে ২৪ হাজার ফলোয়ার থাকলেও ভিউ থাকতে হবে ৯২ লাখ ৮০ হাজার। ভার্জের একজন স্টাফকেও এমন অফার করা হয়েছে, যার ফলোয়ার রয়েছে ১৫ হাজার।

সব মিলিয়ে অর্থের পরিমাণের ক্ষেত্রে নির্দিষ্ট কোনও নিয়ম মানা হচ্ছে না বলে মন্তব্য করেছে সংবাদ মাধ্যমটি। ইনস্টাগ্রাম জানায়, বিষয়টি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। এর ওপর এখনও নানা রকম পরীক্ষা-নিরীক্ষা চলছে।

এদিকে ইউটিউব ও স্ন্যাপচ্যাটও ক্রিয়েটরদের ইনসেনটিভ অফার করেছে বলে খবর বেরিয়েছে। গত আগস্টে সেরা ভিডিও’র জন্য ১০ হাজার ডলার পুরস্কার ঘোষণা করেছে ইউটিউব। অপরদিকে স্ন্যাপচ্যাট এক থেকে ২৫ হাজার ডলার পর্যন্ত বিভিন্ন পরিমাণে পুরস্কার ঘোষণা করা হয়েছে।

এমন বোনাস স্কিম ঘোষণা দেওয়ার পেছনে দু’টো সম্ভাব্য কারণ থাকতে পারে বলে মন্তব্য করেছে ভার্জ। একটা কারণ হলো, মেটা মালিকানাধীন ইনস্টাগ্রাম তাদের সম্পদ ক্রিয়েটরদের সঙ্গে শেয়ার করছে। তবে এটা গোপন করার কোনও সুযোগ নেই যে, ইনস্টাগ্রাম, ইউটিউব এবং স্ন্যাপচ্যাট মূলত টিকটকের সঙ্গে পাল্লা দিতে চাইছে। তবে আসলেই টিকটককে পেছনে ফেলা সম্ভব হবে কিনা তা এখন দেখার বিষয়।

 

এবি/এসএন

১৩ নভেম্বর ২০২১, ০৪:০৫পিএম, ঢাকা-বাংলাদেশ।