• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

দেশে আসছে ওরাল পিল: ঠেকাবে করোনা

দেশে আসছে ওরাল পিল: ঠেকাবে করোনা

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

বাজারে চলে এসেছে করোনাভাইরাস প্রতিরোধী মুখে খাওয়ার পিল বা বড়ি। বাংলাদেশের বাজারে ওষুধটির জেনেরিক সংস্করণের নাম দেয়া হয়েছে ‘এমোরিভির’। কোভিড-১৯ এর বৈশ্বিক অ্যান্টিভাইরাল ওরাল পিল বা মুখে খাওয়ার ওষুধ মূলত 'মলনুপিরাভির'। আর এই পিল এবার বাংলাদেশে তৈরির ঘোষণা দিয়েছে দেশের শীর্ষস্থানীয় ফার্মাসিউটিক্যালস কোম্পানি বেক্সিমকো ফার্মা।

গত সোমবার গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছে বেক্সিমকো কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন বলেন, ‘করোনা মহামারির শুরুতে আমাদের প্রথম জেনেরিক রেমডিসিভির উৎপাদনের পর এবার কোভিড-১৯-এর চিকিৎসায় বিশ্বের প্রথম ওরাল অ্যান্টিভাইরাল ওষুধ মলনুপিরাভির-এর জেনেরিক সংস্করণ চালু করা হয়েছে। কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের জন্য সাশ্রয়ী মূল্যের চিকিৎসা সহজলভ্য করতে বেক্সিমকো ফার্মার দ্রুত সাড়া দেওয়ার সামর্থ্যের আরেকটি উদাহরণ এটি।’

বিজ্ঞপ্তিতে নাজমুল হাসান পাপন আরও বলেন, ‘করোনা রোধে ওরাল পিল তৈরির উদ্যোগ আমাদের কোম্পানির জন্য একটি বড় অর্জন। আমরা বিশ্বাস করি, মহামারি মোকাবেলায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বিশেষ করে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে যেখানে ভ্যাকসিনের সরবরাহ সীমিত, সেখানে ওরাল পিল হতে পারে সহজলভ্য ও নিরাপদ একটি উপায়।’

এর আগে গত বৃহস্পতিবার বিশ্বের প্রথম দেশ হিসেবে কোভিড-১৯ প্রতিরোধে অ্যান্টিভাইরাল ওরাল পিল মলনুপিরাভির এর অনুমোদন দেয় যুক্তরাজ্য। যৌথভাবে ওষুধটি প্রস্তুত করেছে যুক্তরাষ্ট্রের দুই কোম্পানি মার্ক ও রিডগেব্যাক বায়োথেরাপিউটিকস। চলমান করোনা মহামারি প্রতিরোধে বড় ভূমিকা রাখতে পারে এই ওষুধ।

জানা গেছে, ওষুধটি মারাত্মক ঝুঁকিতে থাকা কোভিড-১৯ রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার বা গুরুতর অসুস্থ হয়ে পড়ার হার ৫০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ট্রায়ালে মলনুপিরাভির দারুণ ভাবে সফল হয়েছে। এটি করোনা আক্রান্ত রোগীদের দিনে দুবার খেতে হবে।

এদিকে কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ শনাক্ত হওয়ার পর যত শীঘ্রই সম্ভব এবং করোনার সম্ভাব্য উপসর্গ দেখা দেয়ার পাঁচ দিনের মধ্যে 'মলনুপিরাভির' নামের এ ওষুধটি সেবনের পরামর্শ দিয়েছে যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ)।

অপরদিকে ওষুধটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান মার্ক জানিয়েছে, কোভিড-১৯ চিকিৎসার জন্য এ বছরের মধ্যেই এক কোটি কোর্স ওরাল পিল বা মুখে খাওয়ার বড়ি উৎপাদন করবে প্রতিষ্ঠানটি। এছাড়া ২০২২ সালে আরও অন্তত দুই কোটি কোর্স উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তারা।

 

এবি/এসএন

০৯ নভেম্বর ২০২১, ০৩:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।