• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
৭ মাসে আয় ১৮ দশমিক ৮০ বিলিয়ন ডলার

তৈরি পোশাক রপ্তানিতে ভিয়েতনামকে ছাড়াল বাংলাদেশ

তৈরি পোশাক রপ্তানিতে ভিয়েতনামকে ছাড়াল বাংলাদেশ

প্রতিকী ছবি

অর্থনৈতিক প্রতিবেদক

পোশাক রপ্তানিতে আবারও ভিয়েতনামকে পেছনে ফেলেছে বাংলাদেশ। চলতি বছরের প্রথম ৭ মাসে তৈরি পোশাক রপ্তানিতে ভিয়েতনামের চেয়ে ১ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলার বেশি আয় করেছে বাংলাদেশ। করোনা মহামারির কারণে লকডাউন ঘোষণা পর তৈরি পোশাক খাতের বৈশ্বিক বাজার নিয়ে যে আশঙ্কা তৈরি হয়েছিল, তা এখন অনেকটাই কাটিয়ে উঠা গেছে।

ভিয়েতনাম ও বাংলাদেশের সরকারি তথ্য বলছে, চলতি বছরের গত ৭ মাসে তৈরি পোশাক রপ্তানি করে ১৬ দশমিক ৮৬ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে ভিয়েতনাম। একই সময়ে বাংলাদেশের রপ্তানি আয় ১৮ দশমিক ৮০ বিলিয়ন ডলার। ভিয়েতনামের চেয়ে গত ৭ মাসে তৈরি পোশাক খাতে বাংলাদেশের রপ্তানি আয় ১ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলার বেশি।

বিজিএমইএ’র একটি সূত্র জানিয়েছে, ভিয়েতনাম সরকার যে তথ্য প্রকাশ করেছে, তা কেবল তৈরি পোশাক খাতের রপ্তানি আয় নয়। বরং তার সঙ্গে টেক্সটাইল খাতের আয়ও ভিয়েতনাম যুক্ত করে দেখিয়েছে। বাংলাদেশ কেবলমাত্র তৈরি পোশাক খাতের রপ্তানি আয়ের চিত্রই তুলে ধরেছে। কাজেই তৈরি পোশাক খাতে দুই দেশের রপ্তানি আয়ের পার্থক্যটা আরও বেশিই হবে।

এ বিষয়ে বিজিএমইএ’র পরিচালক মহিউদ্দিন রুবেল গণমাধ্যমকে বলেন, করোনা মহামারিতে লকডাউনের কারণে আমরা পিছিয়ে গিয়েছি। কিন্তু আমরা আমাদের সাফল্যের জায়গায় আবারো পৌছে যাবো। পোশাক রপ্তানিখাতে আমাদের দ্বিতীয় অবস্থান ফিরিয়ে আনতে সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রয়েছে। ২০২১ সালের মধ্যে দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশের মর্যাদা অর্জন করার লক্ষ্য নিয়ে বিজিএমইএ কাজ করে যাচ্ছে।

প্রসঙ্গত, সম্প্রতি তৈরি পোশাক রপ্তানির বৈশ্বিক বাজারে বাংলাদেশের সঙ্গে ব্যাপক প্রতিদ্বন্দ্বিতা জমিয়ে তুলেছে ভিয়েতনাম। ‘বিশ্ব বাণিজ্য পরিসংখ্যান রিভিউ ২০২১’-এর তথ্য বলছে, চলতি বছরের শুরুতে বাংলাদেশকে সরিয়ে তৈরি পোশাক রপ্তানিতে দ্বিতীয় স্থান দখলে নেয় ভিয়েতনাম। করোনা মহামারির কারণে পোশাক কারখানা বন্ধ থাকায় ও লকডাউন চলায় বাংলাদেশ পিছিয়ে গেছে বলে ধারণা সংশ্লিষ্ঠদের।

 

এবি/এসএন

১১ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৪পিএম, ঢাকা-বাংলাদেশ।