• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাকায় পৌছেছে সিনোফার্মের ৫৪ লাখ ডোজ টিকা

ঢাকায় পৌছেছে সিনোফার্মের ৫৪ লাখ ডোজ টিকা

নিজস্ব প্রতিবেদক

চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম থেকে আরও ৫৪ লাখ করোনাভাইরাসের টিকা ঢাকায় পৌঁছেছে। বাংলাদেশ সরকারের কেনা এসব টিকা নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট শুক্রবার দিবাগত রাত ১২টা ৪৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ অফিসের একটি সূত্র জানায়, টিকা নিয়ে বিমান বাংলাদেশের ফ্লাইটটি শুক্রবার দিবাগত রাত ১২টা ৪৫ মিনিটে ঢাকায় পৌঁছায়। পরে সেটি স্বাস্থ্য অধিদপ্তর গ্রহণ করে। চলতি মাসে চীন থেকে মোট চারটি টিকার চালান দেশে আসবে। প্রতি চালানে ৫০ লাখ ডোজ টিকা দেশে আসবে। আগামী নভেম্বর পর্যন্ত চীন থেকে সব টিকা দেশে পৌছবে বলে সূত্রটি জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও টিকাদান কর্মসূচির পরিচালক ডা. সামসুল আলম বলেন, শুক্রবার মধ্যরাতে ৫৪ লাখ টিকা শাহজালাল বিমানবন্দরে এসে পৌছেছে। আগামী নভেম্বরের মধ্যে চীন থেকে দেশে টিকার চারটি চালান আসবে।

এদিকে চীন থেকে বাংলাদেশে টিকা পৌছানোর পর ঢাকায় নিযুক্ত চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ারং ইয়ান নিজের ফেসবুক পেজে বিষয়টি নিশ্চিত করে পোস্ট দেন। তিনি ফেসবুক পোস্টে লিখেছেন, সিনোফার্ম থেকে বাংলাদেশের কেনা ৫৪ লাখ ডোজ টিকা ঢাকায় পৌছেছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রতি সপ্তাহে আমরা ৫০ লাখ ডোজ টিকা পাবো। চলতি মাসের চার সপ্তাহে চারটি টিকার চালান দেশে আসবে। প্রতি চালানে ৫০ লাখ ডোজ টিকা থাকবে। নভেম্বরের মধ্যে সব টিকা আমরা হাতে পেয়ে যাবো।

প্রসঙ্গত, গত ১২ মে সিনোফার্মের তৈরি পাঁচ লাখ টিকা উপহারের টিকা হাতে পায় বাংলাদেশ। পরে ১৩ জুন আরও ছয় লাখ উপহারের টিকা ঢাকায় পৌছায়। সবশেষে গত ১৩ আগস্ট সিনোফার্ম থেকে আরও ১০ লাখ ডোজ করোনার টিকা বাংলাদেশকে উপহার হিসেবে পাঠায় চীন। এছাড়া কোভ্যাক্সের আওতায় সিনোফার্ম থেকে এ পর্যন্ত দেশে এসেছে ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ করোনার টিকা।

 

এবি/এসএন

১১ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।