• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বঙ্গোপসাগরে লঘুচাপ, হতে পারে ঝড়-বৃষ্টি

বঙ্গোপসাগরে লঘুচাপ, হতে পারে ঝড়-বৃষ্টি

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এরই মধ্যে দেশের নদী তীরবর্তী ও সমূদ্র উপকূলবর্তী এলাকায় ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এদিকে শুক্রবার আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, বরিশাল, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, পটুয়াখালী, নোয়াখালী, পিরোজপুর, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চল সমূহের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে এসব অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক দিয়ে এ দমকা হাওয়া বয়ে যেতে পারে।

আগামী তিনদিন দেশে বৃষ্টিপাত বৃদ্ধি পেতে পারে বলে জানিয়ে পূর্বাভাসে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় কিশোরগঞ্জের নিকলিতে দেশের সর্বোচ্চ ২৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। একই সময়ে ঢাকায় ১৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ ভারতের রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত হয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর এখন মোটামুটি সক্রিয়।

 

এবি/এসএন

১১ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।