• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সংক্রমণ বাড়লে ফের বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

সংক্রমণ বাড়লে ফের বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ দেড় বছরের বেশি সময় পর খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান। রবিবার থেমে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়সহ সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস-পরীক্ষা শুরু হচ্ছে। সীমিত রুটিন ও স্বাস্থ্যবিধি মেনেই ক্লাস ও পরীক্ষা নেয়া হবে। এদিকে বাংলাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান যখন খুলছে, তখন প্রতিবেশী দেশ ভারতে করোনার নতুন সংক্রমণ শুরু হয়েছে। এতে নতুন করে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে। এনিয়ে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, সংক্রমণ ফের বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান আবারও বন্ধ করে দেয়া হবে।

শনিবার সকালে জামালপুর সফরকালে জেলা সার্কিট হাউজে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে জামালপুর পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের যোগ দেন শিক্ষামন্ত্রী।

সম্মেলনে আরও যোগ দেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী এমপি ও সাংগঠনিক সম্পাদক মির্জা আজম ও জামালপুর সদর আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো. মোজাফ্ফর হোসেন প্রমুখ।

সম্মেলন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী বলেন, দীর্ঘ প্রায় দেড় বছর পর রবিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে পাঠদান করলে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার সম্ভাবনা কম। তারপরও সংক্রমণ বেড়ে যাবার আশঙ্কা দেখা দিলে প্রয়োজনে ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছরের শেষভাগে এসএসসি ও এইচএসসির পাশাপাশি পঞ্চমের প্রাথমিক সমাপনী ও অষ্টম শ্রেণির জেএসসি-জেডিস পরীক্ষা নেয়া হবে। এছাড়া প্রাথমিক ও মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা নেয়ারও পরিকল্পনা রয়েছে।

তিনি আরও বলেন, দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকলেও শিক্ষার্থীদের পড়াশুনা বন্ধ ছিল না। সংসদ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও অনলাইন ক্লাসের মাধ্যমে পাঠদান অব্যাহত ছিল। কাজেই এই ক্ষতি পূষিয়ে নিতে বেশি সময় লাগবে না।

শিক্ষার্থী অথবা তাদের পরিবারের কেউ অসুস্থ হলে তাকে (শিক্ষার্থী) বিদ্যালয়ে না আসার অনুরোধ জানিয়েছে শিক্ষামন্ত্রী বলেন, সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে। সীমিত রুটিনে ক্লাস-পরীক্ষা নেয়ার সবধরণের দিকনির্দেশনা প্রণয়ণ সম্পন্ন করেছে প্রতিষ্ঠানগুলো। এছাড়া জেলা-উপজেলা পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সার্বিক তত্ত¡বধান ও পর্যবেক্ষণে শিক্ষা কর্মকর্তা ও দপ্তর সমূহকে নির্দেশনা দেয়া হয়েছে।

প্রসঙ্গত, করোনা মহামারির শুরুতে গতবছরের মার্চে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। এরপর প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান।

 

এবি/এসএন

১১ সেপ্টেম্বর ২০২১, ০৩:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।