• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ত্বকের যত্নে জাফরানের উপকারিতা

ত্বকের যত্নে জাফরানের উপকারিতা

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

প্রাচীনকাল থেকেই জাফরান রূপচর্চার উপকরণ হিসেবে ব্যবহৃত হয়ে এসেছে। প্রাচীনকালে জাফরান শুধুমাত্র রাজ পরিবারের রূপচর্চার জন্য ব্যবহৃত হত, যা এখনকার দিনে বদলে গেছে। যদিও জাফরান কেনা বা জাফরান ত্বকের যত্নে ব্যবহার করা ব্যয়বহুল। জাফরানের মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টি-ব্যকটোরিয়াল গুনাগুণ রয়েছে। যদি আপনার কাছে জাফরান কেনা সম্ভব না হয় তাহলে এমন কিছু হারবাল পণ্য কিনতে পারেন যার মধ্যে জাফরান উপকরণ হিসেবে রয়েছে।

আর যারা জাফরান ত্বকের যত্নে ব্যবহার করতে পারবেন তাদের জন্য জেনে নেওয়া প্রয়োজন জাফরান কিভাবে আপনার ত্বকের উপকার করে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে জাফরান
শীতকালে আমাদের ত্বক রুক্ষ ও প্রাণহীন দেখায়। ত্বকের সতেজতা ফিরিয়ে আনতে জাফরান খুবই উপকারী। ১ চামচ মধুর সাথে কিছুটা জাফরান মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি মুখে লাগিয়ে নিতে হবে। নিয়ম করে এই প্যাকটি ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে। মধু ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনে এবং জাফরান ত্বকের রক্ত সঞ্চালন ও ঠিক রাখে। এছাড়াও দুধের মধ্যে কিছুটা জাফরান ভিজিয়ে আধ ঘণ্টা রেখে দিতে হবে। তার সাথে ১ চা চামচ চন্দন মিশিয়ে প্যাক তৈরি করে নিতে হবে। মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এই প্যাকটি রোজ ব্যবহার করা যেতে পারে।

রোদে পোরা দাগ দূর করে
রোদে পুড়ে আমাদের ত্বকে লালচে এবং কালচে দাগ পরে যায়। এই দাগ দূর করতে অনেক কিছুই ব্যবহার করি আমরা। তবে জাফরান ব্যবহার করলে এই পোরা দাগ খুব সহজেই দূর করা যাবে। দুধের মধ্যে জাফরান ভিজিয়ে সারারাত রেখে দিতে হবে। পরদিন সকালে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। তারপর আঙ্গুলের সাহায্যে আক্রান্ত স্থানে লাগিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এভাবে ব্যবহার করলে রোদে পোরা দাগ খুব সহজেই দূর করা যাবে।

ত্বকে টোনার হিসেবে কাজ করে
মুখ পরিষ্কার করার পর আমরা টোনার ব্যবহার করে থাকি। জাফরান আমদের ত্বকের টোনার হিসেবে দারুণ কাজ করে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে টোনার খুব জরুরি। গোলাপজলের সাথে জাফরান মিশিয়ে একটি বোতলে ভরে রাখতে পারেন। তুলো দিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। জাফরান ব্যবহারের ফলে আমাদের ত্বকের তারুণ্য বজায় রাখে।

ব্রণ দূর করতে জাফরানের ব্যবহার
ব্যয়বহুল হওয়া সত্ত্বেও অনেকেই জাফরান ব্যবহার করে থাকেন ব্রণ দূর করার জন্য। তবে অনেকেই তার সঠিক ব্যবহার জানেননা। তুলসীপাতার সাথে জাফরানের পেস্ট বানিয়ে মুখে লাগাতে হবে। এটার অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুনাগুণ ত্বকের ইনফেকশন দূর করে। এই মিশ্রণটি মুখে লাগিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। তবে ব্রণের সমস্যা দূর করতে এই প্যাক রোজ ব্যবহার করতে হবে।

মিশ্র ত্বকের সমস্যা দূর করে জাফরান
আমাদের অনেকেরই মিশ্র ত্বকের সমস্যা রয়েছে। মুখে একভাগ সাদা একভাগ কালো হয়ে থাকে। এই মিশ্র ত্বকের সমস্যা নিরাময় করতে জাফরান ব্যবহার করা হয়। চন্দনের সাথে জাফরান মিশিয়ে আক্রান্ত স্থানে লাগাতে হবে। রোজ ব্যবহার করলে এই সমস্যার সমাধান পাওয়া যাবে।

জাফরান সব ধরনের ত্বকের জন্য খুবই উপকারী। নিয়ম করে এর ব্যবহার করা গেলে ত্বকের নানা সমস্যা দূর করা যায়। যারা হারবাল পণ্য ব্যবহার করবেন যার উপকরণে জাফরান থাকবে তাদের অবশ্যই দেখে নেবেন কোন পণ্যটি কোন ত্বকের জন্য উপকারী। তথ্যসূত্র: দি হেলথ সাইট।

 

এবি/এনজে/এসএন

২৯ ডিসেম্বর ২০২১, ০৭:৪৮পিএম, ঢাকা-বাংলাদেশ।