• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ

ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

ক্যান্সার থেকে মৃত্যুর অন্যতম প্রধান কারণ ফুসফুসের ক্যান্সার। এর একটি কারণ হলো প্রায়শই খুব বেশি দেরি হওয়ার আগ পর্যন্ত মানুষ তাদের ফুসফুসের ক্যান্সার সম্পর্কে জানতে পারে না। ফুসফুসের ক্যান্সার ফুসফুসে শুরু হয়, তবে তা শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে। অনেক সময় কেউ যখন ফুসফুসের ক্যান্সারের প্রথম উপসর্গটি যখন লক্ষ্য করেন ততক্ষণে তা ছড়িয়ে পড়েছে। তাই ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলি জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই লক্ষণগুলি জানা থাকলে উপসর্গ দেখা দেয়ার পর যত তাড়াতাড়ি সম্ভব ফুসফুসের ক্যান্সারের চিকিত্সা শুরু করতে পারবেন।

ফুসফুসের ক্যান্সারের লক্ষণ

বেশিরভাগ ক্যান্সারের মতো, যত তাড়াতাড়ি নির্ণয় করা হবে, নিরাময়ের সম্ভাবনা তত বেশি। সমস্যা হল ফুসফুসের ক্যান্সারের লক্ষণগুলি বিকশিত হতে কয়েক বছর সময় লাগতে পারে। ফুসফুসের ক্যান্সার ছড়িয়ে পড়ার আগে এর লক্ষণগুলি হল:

নিরাময় অযোগ্য কাশি,
বুকে, কাঁধে বা পিঠে ব্যথা,
কাশির সময় ব্যথা আরও বেড়ে যায়,
প্রচুর পরিমাণে থুতু (লালা এবং শ্লেষ্মা),
কাশি থেকে রক্ত বের হওয়া বা থুতুতে রক্ত পড়া,
শ্বাসকষ্ট,
ঘনঘন শ্বাস-প্রশ্বাস অনুভব করা,
কণ্ঠস্বরের পরিবর্তন বা কণ্ঠস্বর কর্কশ হয়ে যাওয়া এবং
ঘন ঘন শ্বাসযন্ত্রের সংক্রমণ (ব্রঙ্কাইটিস বা নিউমোনিয়া)।

ছড়িয়ে পড়েছে এমন ফুসফুসের ক্যান্সারের লক্ষণ

ফুসফুসের ক্যান্সার যা ফুসফুসের বাইরে ছড়িয়ে পড়ে তাকে মেটাস্ট্যাটিক ফুসফুসের ক্যান্সার বলে। ফুসফুসের ক্যান্সার আপনার হাড়, মস্তিষ্ক, লিভার এবং আপনার অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়তে পারে। যেমন-

অকারণে ওজন হ্রাস,
ক্ষুধামন্দা।,
পেশীর ভর হ্রাস,
সারাক্ষণ ক্লান্ত লাগা,
শরীরে ব্যথা ও যন্ত্রণা,
মাথাব্যথা,
মুখ বা ঘাড় ফুলে যাওয়া,
বিভ্রান্তি বা স্মৃতিশক্তি হ্রাস,
হাঁটার সময় ভারসাম্যহীনতা,
হালকা আঘাত থেকে হাড় ভেঙ্গে যাওয়া এবং
সহজে রক্তপাত হওয়া।

কখন ডাক্তারের পরামর্শ নিবেন?

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত প্রায় ৯০ শতাংশ লোকেরা ধূমপায়ী। আপনার কোনও লক্ষণ দেখা দেওয়ার আগেই আপনার ফুসফুসের ক্যান্সার হতে পারে। আপনি হয়তো একটু অসুস্থ বোধ করতে পারেন। আপনি যদি ভারী ধূমপায়ী হন বা হয়ে থাকেন তবে ফুসফুসের ক্যান্সারের জন্য স্ক্রীনিং সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

স্ক্রীনিং হল উপসর্গের আগে ফুসফুসের ক্যান্সারের জন্য পরীক্ষা করা। সর্বোত্তম স্ক্রীনিং পরীক্ষা হল আপনার ফুসফুসের একটি ইমেজিং অধ্যয়ন, যাকে কম-ডোজ সিটি স্ক্যান বলা হয়। এই স্ক্রীনিংটি ভারী ধূমপায়ীদের জন্য সুপারিশ করা হয় যারা এখন ধূমপান করেন বা গত ১৫ বছরে ছেড়ে দিয়েছেন এবং ৫০ থেকে ৮০ বছর বয়সী।

ফুসফুসের ক্যান্সারের কোনও উপসর্গ উপেক্ষা করবেন না। আপনি যদি সাম্প্রতিক ধূমপায়ী হন বা হয়ে থাকেন, তবে লক্ষণগুলি দেখা দিলে বা আপনি যদি সুস্থ বোধ না করেন তবে আপনার ডাক্তারকে জানান। আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন, যদি স্ক্রীনিং পরীক্ষার প্রয়োজন হয় তাহলে তা করিয়ে নিন।

তথ্যসূত্র: সিএনএন।

 

এবি/এনজে/এসএন

২৫ ডিসেম্বর ২০২১, ১২:১৯পিএম, ঢাকা-বাংলাদেশ।