• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

টাইপ-২ ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণ সমূহ

টাইপ-২ ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণ সমূহ

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

টাইপ-২ ডায়াবেটিসের কারণে ব্যক্তির রক্তে শর্করার মাত্রা খুব বেশি বেড়ে যায়। এই দীর্ঘস্থায়ী অবস্থার প্রাথমিক লক্ষণ ও উপসর্গগুলি সনাক্ত করা গেলে একজন ব্যক্তির পক্ষে দ্রুত পদক্ষেপ গ্রহণ সম্ভব, যা গুরুতর জটিলতার ঝুঁকি হ্রাস করে। টাইপ-২ ডায়াবেটিস একটি সাধারণ অবস্থা। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে ২০১৭ সালে প্রকাশিত একটি রিপোর্টে দেখা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৩ কোটি প্রাপ্তবয়স্ক ব্যক্তির ডায়াবেটিস রয়েছে। প্রতিবেদনে আরও ৮.৪ কোটি প্রাপ্তবয়স্কদের মার্কিন নাগরিকের প্রিডায়াবেটিস রয়েছে বলে অনুমান করা হয়েছে।

প্রি-ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি, কিন্তু ডাক্তাররা তাদের ডায়াবেটিস আছে বলে মনে করেন না। সিডিসির মতে, প্রিডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা যদি তারা চিকিৎসা গ্রহণ না করেন তাহলে প্রায়শই ৫ বছরের মধ্যে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হন।

টাইপ-২ ডায়াবেটিসের সূত্রপাত ধীরে ধীরে হতে পারে এবং প্রাথমিক পর্যায়ে লক্ষণগুলিও খুব হালকা করে দেখা দিতে পারে। ফলে অনেকেই বুঝতে পারেন না যে তাদের প্রিডায়াবেটিস রয়েছে।

প্রাথমিক লক্ষণ ও উপসর্গ
টাইপ-২ ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণ এবং উপসর্গগুলির মধ্যে রয়েছে:

ঘন ঘন প্রস্রাব
রক্তে শর্করার মাত্রা বেশি হলে কিডনি রক্ত থেকে অতিরিক্ত চিনিকে ফিল্টার করে বের করে দেওয়ার চেষ্টা করে। এর ফলে একজন ব্যক্তিকে ঘন ঘন প্রস্রাব করতে হয়, বিশেষ করে রাতে এটি বেশি ঘটে।

তৃষ্ণা বৃদ্ধি
রক্ত থেকে অতিরিক্ত চিনি অপসারণের জন্য ঘন ঘন প্রস্রাব করার ফলে শরীর অতিরিক্ত জল হারাতে থাকে। সময়ের সাথে সাথে, এটি ডিহাইড্রেশনের কারণ হতে পারে এবং একজন ব্যক্তি স্বাভাবিকের চেয়ে বেশি তৃষ্ণার্ত বোধ করতে পারেন।

ক্ষুধা বৃদ্ধি
ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা প্রায়শই তাদের খাওয়া খাবার থেকে পর্যাপ্ত শক্তি পান না। পরিপাকতন্ত্র খাদ্যকে গ্লুকোজ নামক একটি সাধারণ চিনিতে ভেঙ্গে দেয়, যা শরীর জ্বালানি হিসেবে ব্যবহার করে। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে, এই গ্লুকোজ পর্যাপ্ত পরিমাণে রক্ত প্রবাহ থেকে শরীরের কোষে স্থানান্তরিত হয় না। ফলস্বরূপ, টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা প্রায়শই ক্রমাগত ক্ষুধার্ত বোধ করেন।

খুব ক্লান্ত বোধ করা
টাইপ-২ ডায়াবেটিস একজন ব্যক্তির শক্তির স্তরের উপর প্রভাব ফেলতে পারে এবং তাকে খুব ক্লান্ত করে তোলে বা তিনি ক্লান্ত বোধ করতে পারেন। রক্তপ্রবাহ থেকে শরীরের কোষে অপর্যাপ্ত চিনি সরবরাহের ফলে এই ক্লান্তি ঘটে।

ঝাপসা দৃষ্টি
রক্তে চিনির আধিক্য চোখের ক্ষুদ্র রক্তনালীকে ক্ষতিগ্রস্ত করতে পারে, ফলে দৃষ্টি ঝাপসা হতে পারে। এই ঝাপসা দৃষ্টি এক বা উভয় চোখের মধ্যে ঘটতে পারে এবং এটি আসা যাওয়া করতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি যদি চিকিৎসা ছাড়া থাকেন, তাহলে এই রক্তনালীগুলির ক্ষতি আরও গুরুতর হয়ে উঠতে পারে এবং অবশেষে স্থায়ীভাবে দৃষ্টিশক্তি হ্রাস পেতে পারে।

কাটা এবং ক্ষত সহজে না শুকানো
রক্তে চিনির উচ্চ মাত্রা শরীরের স্নায়ু এবং রক্তনালীগুলির ক্ষতি করতে পারে, যা রক্ত সঞ্চালনকে ব্যাহত করতে পারে। ফলস্বরূপ, এমনকি ছোট কাটা এবং ক্ষতগুলি সারতে কয়েক সপ্তাহ বা কয়েক মাস সময় লাগতে পারে। ধীরে ধীরে ক্ষত নিরাময় সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

হাত বা পায়ে শিহরণ, অসাড়তা বা ব্যথা
রক্তে উচ্চ শর্করার মাত্রা রক্ত সঞ্চালনকে প্রভাবিত করতে পারে এবং শরীরের স্নায়ুর ক্ষতি করতে পারে। টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে, হাত ও পায়ে ব্যথা বা ঝাঁকুনি বা অসাড়তার অনুভূতি হতে পারে। এই অবস্থাটি নিউরোপ্যাথি নামে পরিচিত, এবং এটি সময়ের সাথে সাথে আরও খারাপ হতে পারে। যদি আক্রান্ত ব্যক্তি তার ডায়াবেটিসের জন্য চিকিত্সা না করেন তবে এটি আরও গুরুতর জটিলতার দিকে ধাবিত হতে পারে।

ত্বকে কালো দাগ
ঘাড়, বগল বা কুঁচকির ত্বকে কালো দাগ ডায়াবেটিসের উচ্চ ঝুঁকি নির্দেশ করে। এই দাগগুলি খুব নরম এবং মোলায়েম অনুভব করতে পারে। এই ত্বকের অবস্থা অ্যাকন্থোসিস নিগ্রিক্যানস নামে পরিচিত।

চুলকানি এবং ইস্ট ইনফেকশন
রক্ত এবং প্রস্রাবের অতিরিক্ত চিনি ইষ্টের জন্য খাদ্য সরবরাহ করে, যার ফলে ইস্ট ইনফেকশন বা ছত্রাকের সংক্রমণ হতে পারে। ইস্ট সংক্রমণ ত্বকের উষ্ণ, আর্দ্র অঞ্চলে, যেমন মুখ, যৌনাঙ্গ এবং বগলে ঘটতে থাকে। আক্রান্ত স্থানগুলি সাধারণত চুলকায়, তবে একজন ব্যক্তি জ্বলন, লালভাব এবং ব্যথা অনুভব করতে পারেন।

প্রাথমিক রোগ নির্ণয়ের গুরুত্ব
টাইপ-২ ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করা গেলে একজন ব্যক্তিকে দ্রুত রোগ নির্ণয় এবং চিকিৎসার সুযোগ পান। উপযুক্ত চিকিৎসা, জীবনধারা পরিবর্তন করা এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা একজন ব্যক্তির স্বাস্থ্য এবং জীবনযাত্রার মানকে ব্যাপকভাবে উন্নত করতে পারে এবং জটিলতার ঝুঁকি কমাতে পারে। চিকিৎসা ছাড়া, ক্রমাগত রক্তে উচ্চ শর্করার মাত্রা গুরুতর এবং কখনও কখনও প্রাণঘাতী জটিলতার কারণ হতে পারে।

তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে।

 

এবি/এনজে/এসএন

২৪ ডিসেম্বর ২০২১, ০৭:০০পিএম, ঢাকা-বাংলাদেশ।