• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

শীতকালে চিনা বাদাম কেন খাবেন?

শীতকালে চিনা বাদাম কেন খাবেন?

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

চিনা বাদাম বাংলাদেশে অতি সহজলভ্য এবং জনপ্রিয় একটি খাবার। রাস্তার মোড়ে পড়ে, পার্কে, বাসস্ট্যান্ডে বা ট্রেন স্টেশন সব জায়গাতেই আপনি চিনা বাদাম বিক্রেতার দেখা পেয়ে যাবেন। আড্ডার মাঝে চিনা বাদাম ভেঙ্গে ভেঙ্গে খাওয়া যেন আমাদের সামাজিক জীবনের অতি পরিচিত একটি দৃশ্য।

সব মৌসুমেই চিনা বাদাম খাওয়া উচিত কারণ শুধু স্বাদে নয় পুষ্টিগুণেও এটি খাদ্য তালিকার সেরা একটি উপাদান। তবে শীতকালে চিনা বাদাম খাওয়ার বেশ কিছু বাড়তি সুবিধা পাওয়া যেতে পারে। কারণ এতে প্রচুর পরিমাণে প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, এবং মাইক্রো ও ম্যাক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ। তাই এটি একদিকে যেমন শরীর গরম রাখতে সহায়তা করে তেমনি আমাদেরকে বিভিন্ন রোগ থেকে রক্ষা করে।

অন্যদিকে আখরোট এবং কাজুর মত দামী বাদামের বিপরীতে চিনাবাদাম বেশ সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়। দামে সস্তা হলেও পুষ্টিগুণের দিক দিয়ে এটি অন্য যেকোনো বাদামের সাথে টক্কর দিতে সক্ষম।

এ বিষয়ে খাদ্য বিশেষজ্ঞ গারিমা গায়েল বলেন, “অনেক মানুষ বিশ্বাস করে যে চিনা বাদাম, আখরোট বা কাজুর মতো পুষ্টির দিক দিয়ে ততটা উন্নত নয়৷ কিন্তু আসলে, চিনা বাদামেও অন্যান্য দামী বাদামের মতো অনেকগুলি স্বাস্থ্য উপকারিতা রয়েছে এবং একে পুষ্টিকর খাবার হিসাবে উপেক্ষা করা উচিত নয়।”

তিনি আরও বলেন, “চিনা বাদাম আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন মাইক্রো এবং ম্যাক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ। এছাড়াও, চিনাবাদাম অত্যন্ত সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়।”

চিনাবাদামের অন্যান্য উপকারিতা-

চিনাবাদাম কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে। এটি রক্তের জমাট বাঁধা বন্ধ করে এবং এর মধ্য দিয়ে স্ট্রোকে আক্রান্ত হবার সম্ভাবনা হ্রাস হয়ে থাকে।

চিনা বাদামে উচ্চমাত্রার চর্বি এবং ক্যালোরি থাকা সত্ত্বেও, সেগুলি ওজন বৃদ্ধিতে অবদান রাখে না। উল্টোদিকে এই সব স্বাস্থ্যকর চর্বি ও ক্যালোরি আপনাকে স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে এবং স্থূলতার ঝুঁকি কমাতে সহায়তা করবে।

গায়েল আরও বলেন, “চিনাবাদাম আইসোফ্ল্যাভোনস, রেসভেরাট্রল এবং ফাইটিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। এটি বায়োটিন, কপার, নিয়াসিন, ফোলেট, ম্যাঙ্গানিজ, ফসফরাস, ম্যাগনেসিয়াম, ভিটামিন ই এবং থায়ামিন সহ ভিটামিন এবং খনিজের একটি গুরুত্বপূর্ণ উৎস।” তথ্যসূত্র: হিন্দুস্থান টাইমস

 

এবি/এনজে/এসএন

১৩ ডিসেম্বর ২০২১, ০৭:৩০পিএম, ঢাকা-বাংলাদেশ।