• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ত্বকের সৌন্দর্যের প্রধান পাঁচ শত্রু চিনে রাখুন

ত্বকের সৌন্দর্যের প্রধান পাঁচ শত্রু চিনে রাখুন

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

সুন্দর ও সুস্থ ত্বক আমাদের সবারই মনের বাসনা। ভেতর থেকে উজ্জ্বল ত্বক স্বাস্থ্যকর জীবনধারার একটি লক্ষণ। আমরা বেশিরভাগ সময়ই আমাদের ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে নানা ধরণের সৌন্দর্য চর্চা এবং ত্বকের যত্নের বিভিন্ন নিয়ম অনুসরণ করে থাকি। আমাদের মধ্যে কেউ কেউ নিখুঁত সৌন্দর্য পণ্য খুঁজে বের করার চেষ্টা করেন,  আবার অন্যরা একটি সামগ্রিক পদ্ধতি অবলম্বন করার মধ্য দিয়ে ত্বককে ডিটক্সিফিকেশন এবং ভেতর থেকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করেন।

তবে, এসব কিছু করার আগে, আমাদেরকে বুঝতে হবে ত্বকের বিভিন্ন সমস্যা বা রোগের জন্য কোন বিষয়গুলি আসলে দায়ী। আমাদের ত্বকের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে এমন অসংখ্য কারণ রয়েছে।

চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ জয়শ্রী শারদের মতে, “আমাদের সুন্দর ত্বকের জন্য পাঁচটি ক্ষতিকর” বিষয় রয়েছে। এগুলো হলো সূর্যের আলো, চিনি, মানসিক চাপ, দূষণ এবং ধূমপান।

আসুন জেনে নিই এই পাঁচটি উপাদানের প্রতিটি কীভাবে আমাদের ত্বককে প্রভাবিত করে-

সূর্যের আলো
সূর্যালোক বিকিরণ থেকে ত্বকে হাইপারপিগমেন্টেশন সৃষ্টি হতে পারে। আমরা এই সমস্যার জন্য ইউভিএ, দৃশ্যমান আলো, নীল আলো এবং ইনফ্রারেড রশ্মিকে দায়ী করতে পারি। এই বিকিরণের কারণে ত্বকে সূক্ষ্ম রেখা, বলিরেখা, অ্যালার্জি এবং ট্যান দেখা দেয়। সূর্যালোকে বিদ্যমান ইউভিবি এর কারণে ত্বকের ক্যান্সার পর্যন্ত হতে পারে।

চিনি
চিনি যে আমাদের ত্বকের ক্ষতিকর হতে পারে আমরা সাধারণত সেটা ভাবি না। কিন্তু এটি অপ্রিয় হলেও সত্যি ঘটনা যে চিনি আপনার ত্বকের শত্রু। চিনি গ্লাইকেশন ঘটায়, এটি এমন একটি প্রক্রিয়া যা ত্বকের কোলাজেন ফাইবারগুলিকে ভেঙে দেয়। কোলাজেন ফাইবার আমাদের ত্বকের টিস্যুগুলিকে মসৃণ এবং টানটান রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোলাজেন ফাইবারের ভাঙ্গন তাড়াতাড়ি বার্ধক্য ঘটায়। চিনির অত্যধিক ব্যবহার IGF1 হরমোনের উৎপাদন বৃদ্ধি করে এবং এটি ব্রণ বৃদ্ধির কারণ হতে পারে।

মানসিক চাপ
আমরা জানি যে অত্যধিক মানসিক চাপ সামগ্রিক দেহের জন্য ক্ষতিকর। মানসিক চাপ চুল ও ত্বকের স্বাস্থ্যের উপরও ক্ষতিকর প্রভাব বিস্তার করতে পারে। মানসিক চাপের ফলে কর্টিসল নামক হরমোন নিঃসরণ ঘটে, যা ব্রণ, চুল পড়া, চোখের নিচে কালো বৃত্ত এবং বয়সের ছাপের অন্যতম একটি কারণ। এছাড়াও এটি একজিমা এবং সোরিয়াসিসের মতো ত্বকের সমস্যা সৃষ্টি করতে পারে।

দূষণ
ত্বকের ক্ষতির পেছনে দূষণ একটি বড় কারণ। এটি ত্বকে ফ্রি র্যাডিক্যাল বৃদ্ধি করে। এটি কোলাজেন এবং ইলাস্টিন ফাইবারগুলির ক্ষতি করে এবং তাড়াতাড়ি বার্ধক্যের দিকে ঠেলে দেয়।

ধূমপান
সুস্থ ত্বক চাইলে ধূমপান থেকে দূরে থাকাই ভালো। কারণ ধূমপানের ফলেও কোলাজেন ফাইবার ভেঙে যায় এবং ব্রণ, ডার্ক সার্কেল এবং বার্ধক্যের লক্ষণ দেখা দেয়। তথ্যসূত্র: এনডিটিভি

 

এবি/এনজে/এসএন

১৩ ডিসেম্বর ২০২১, ০৭:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।