• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত?

শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত?

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা তার বয়স, লিঙ্গ, কর্মক্ষমতা প্রভৃতি নানা বিষয়ের উপর ভিত্তি করে কম বেশি হয়ে থাকে। তবে সাধারণত একজন প্রাপ্ত বয়স্ক মানুষের স্বাভাবিক তাপমাত্রা গড়ে ৯৮.৬ ডিগ্রী ফারেনহাইট বা ৩৭ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে হয়ে থাকে।

যেসব কারণে দেহের তাপমাত্রার তারতম্য ঘটে থাকে-

ব্যক্তির বয়স এবং লিঙ্গ ভেদের কারণে।

দিনের সময়, সাধারণত মানব দেহে ভোর বেলায় সর্বনিম্ন এবং শেষ বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা থাকে।

শারীরিক পরিশ্রমের তারতম্যের ফলে।

খাদ্য এবং তরল গ্রহণের পার্থক্যের কারণে।

মাসিক চক্রের পর্যায়ে মহিলাদের দেহের তাপমাত্রা হেরফের ঘটতে পারে।

এছাড়াও পরিমাপের পদ্ধতির কারণে। অর্থাৎ কোন স্থানের তাপমাত্রা পরিমাপ করা হচ্ছে মুখ, মলদ্বার, বা বগলের তার উপর ভিত্তি করে তাপমাত্রার তারতম্য হতে পারে।

প্রাপ্তবয়স্ক ব্যক্তির স্বাভাবিক তাপমাত্রা

একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা (মুখ থেকে পরিমাপ করলে) ৯৭.৬ থেকে ৯৯.৬ ডিগ্রী ফারেনহাইট পর্যন্ত হতে পারে। তবে অন্যান্য উৎস থেকে পরিমাপ করলে সামান্য ভিন্ন পরিসংখ্যান পাওয়া যেতে পারে।

জ্বর থাকলে প্রাপ্ত বয়স্কদের তাপমাত্রা কত হয়?

কমপক্ষে ১০০.৪ ডিগ্রী ফারেনহাইট বা ৩৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা হলে তা জ্বর হিসেবে বিবেচিত হবে। ১০৩.১ ডিগ্রী ফারেনহাইট বা ৩৯.৫ ডিগ্রী সেলসিয়াস বা তার বেশি তাপমাত্রা উচ্চ মাত্রার জ্বর নির্দেশ করে। ১০৫.৮ ডিগ্রী ফারেনহাইট বা ৪১ ডিগ্রী সেলসিয়াস বা তার উপরের তাপমাত্রা মানে খুব বেশি জ্বর।

তবে জ্বর ছাড়াও বিভিন্ন বিষয় একজন ব্যক্তির শরীরের তাপমাত্রাকে প্রভাবিত করতে পারে। উদাহরণ স্বরূপ, যাদের হাইপোথাইরয়েডিজম থাকে তাদের তাপমাত্রা কম থাকে, আবার ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের তাপমাত্রা বেশি থাকে।

শিশুদের স্বাভাবিক তাপমাত্রা

মুখ থেকে পরিমাপ করা হলে ৩ থেকে ১০ বছর বয়সী শিশুদের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৯৫.৯ থেকে ৯৯.৫ ডিগ্রী ফারেনহাইট হয়। এর থেকে বেশি বয়সের শিশুদের শরীরের তাপমাত্রা প্রাপ্তবয়স্কদের মতোই থাকে।

ছোট শিশুদের স্বাভাবিক তাপমাত্রা

কখনও কখনও বগল এবং কানের লতি পরিমাপ করলে শিশু এবং ছোট বাচ্চাদের শরীরের তাপমাত্রা প্রাপ্তবয়স্কদের তুলনায় বেশি পাওয়া যায়। মলদ্বারে পরিমাপ করা হলে শূন্য থেকে দুই বছর বয়সী শিশুদের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৯৭.৯ থেকে ১০০.৪ ডিগ্রী ফারেনহাইট হয়ে থাকে। তবে শিশুর দাঁত উঠলে শরীরের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। অন্যদিকে একজন নবজাতকের শরীরের গড় তাপমাত্রা ৯৯.৫ ফারেনহাইট।

তাপমাত্রা কতটা বৃদ্ধি পেলে ডাক্তারের শরণাপন্ন হবেন?

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ১০০ থেকে ১০৪ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রায় খুব বেশি ঘাবড়ে যাবার কারণ নেই। তবে তাপমাত্রা ১০৪ ডিগ্রী ফারেনহাইটের থেকে বেড়ে গেলে বা ৯৫ ডিগ্রী ফারেনহাইটের থেকে কমে গেলে ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

৩ মাস থেকে ৩ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে দেহের তাপমাত্রা ১০২.২ ডিগ্রী ফারেনহাইটের থেকে বেড়ে গেলে ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে। অন্যদিকে ৩ মাসের কম বয়সী শিশুদের মলদ্বারের তাপমাত্রা যদি ১০০.৪ ডিগ্রী ফারেনহাইট বা তার বেশি হয় তখন ডাক্তারের সাথে পরামর্শ করা জরুরি। তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে।

 

এবি/এনজে/এসএন

 

০৯ ডিসেম্বর ২০২১, ০১:৩১পিএম, ঢাকা-বাংলাদেশ।