• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

স্বার্থপর মানুষ চিনবেন কিভাবে?

স্বার্থপর মানুষ চিনবেন কিভাবে?

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

আপনি যখন একজন স্বার্থপর ব্যক্তির মুখোমুখি হবেন, তখন আপনি একটু খেয়াল করলেই তাকে চিনতে পারবেন। এই ধরনের লোকেরা নার্সিসিস্টিক, একগুঁয়ে এবং তারা যা চায় তা নিয়েই ব্যস্ত থাকে।

এই ধরণের লোকেরা আপনার জীবনকে দুর্বিষহ করে তুলতে পারে এবং আপনি যদি তাদের প্রত্যাশা পূরণে ব্যর্থ হন তাহলে অত্যন্ত খারাপ ব্যবহার করতেও দ্বিধা করে না। এই সব মানুষেরা অন্যকে ছোট করে নিজেকে উচ্চতর অবস্থানে দেখতে চায়। তাই এই ধরনের লোকদের থেকে দূরে থাকার জন্য, তাদের সনাক্ত করা গুরুত্বপূর্ণ।

আসুন স্বার্থপর লোকেদের কিছু লক্ষণ সম্পর্কে জেনে নিই-

কথা দিয়ে কথা রাখে না:
একজন স্বার্থপর ব্যক্তি অধিকাংশ সময় তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে না। তারা কেবলমাত্র স্বার্থ হাসিলের জন্য মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে থাকে। প্রতিশ্রুতি রক্ষা করা তাদের জন্য অগ্নিপরীক্ষার মতন। তাই অধিকাংশ সময় এরা আপনাকে প্রতারিত করবে।

কথা ও কাজের বরখেলাপ করে:
একজন স্বার্থপর ব্যক্তির প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল, তারা নিজেরা পূর্বে যা বলেছে নিজের লাভের জন্য এমন কথাও পরবর্তীতে তারা অস্বীকার করে বা তা থেকে ফিরে আসে। তারা যা বলে এবং শেষ পর্যন্ত যা করে তা সম্পূর্ণ ভিন্ন এবং পরস্পরবিরোধী।

প্রয়োজনে আপনি তাদের পাশে পাবেন না:
যখন তাদের আপনার সাহায্যের প্রয়োজন হবে তখন তারা আপনার আশেপাশে ঘুরে বেড়াবে। কিন্তু যখন আপনার তাদের সাহায্যের প্রয়োজন হবে, তখন তাদেরকে আপনি খুঁজে পাবেন না। কারণ মানুষকে সাহায্য করার আগ্রহ স্বার্থপরদের মধ্যে থাকে না, এরা আত্মকেন্দ্রিক। তারা আপনাকে সাহায্য না করার জন্য নানা অজুহাত দেবে।

সুবিধার আশায় তারা আপনার সাথে থাকবে:
স্বার্থপর লোকেরা কখনই মানসিক সম্পর্কের জন্য মানুষের সাথে থাকে না। তারা একটি শক্তিশালী বন্ধন গঠন করতেও পারে না। ব্যক্তির কাছ থেকে কি কি সুবিধা পাওয়া যেতে পারে তারা সেই সন্ধান করে বেড়ায়, যাকে সুযোগ সন্ধানী বলা হয়ে থাকে। শুধুমাত্র যখন তারা দেখবে যে আপনার দ্বারা তার লাভবান হওয়ার সম্ভাবনা আছে তখন সম্পর্ক বা বন্ধুত্বে এগিয়ে নিয়ে যাবে।

অহংকারী:
স্বার্থপর মানুষেরা গর্ব করতে ভালবাসে, তারা আড়ম্বরপূর্ণ, অহংকারী এবং আত্মকেন্দ্রিক। যখনই তারা কোনও পার্টি, আড্ডা বা একটি ঘরে প্রবেশ করে তারা চায় সমস্ত মনোযোগ তাদের দিকেই থাকুক। তারা অন্যদের থেকে মনোযোগ নিজের দিকে সরানোর জন্য নানা কিছু করে থাকে।

হিংসুটে স্বভাবের:
স্বার্থপর মানুষেরা অন্যের উন্নতি দেখলে অত্যন্ত ঈর্ষান্বিত বোধ করে। এমনকি তারা সেই ব্যক্তির ক্ষতি করতেও ইচ্ছা পোষণ করে থাকে। স্বার্থপর লোকেরা নিজেদের অন্যের থেকে উচ্চ স্থানে নিয়ে যেতে কঠোর পরিশ্রম বা দায়িত্ব গ্রহণের মত কিছুই করবে না, বরং তারা অন্যদের নিন্দা করবে এবং ক্ষতি করার চেষ্টা করবে। তথ্যসূত্র: ইন্ডিয়ান টাইমস

 

এবি/এনজি/এসএন

০৯ ডিসেম্বর ২০২১, ০৮:৩২এএম, ঢাকা-বাংলাদেশ।