• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেন সংকটে উত্তর কোরিয়া যা বলছে

ইউক্রেন সংকটে উত্তর কোরিয়া যা বলছে

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন-রাশিয়া সংকটের নানা দিক নিয়ে চলছে আলোচনা। সমীকরণ মেলানোর কাজে ব্যস্ত আর্ন্তজাতিক বিশ্লেষকরা। ন্যাটো জোটে যুক্ত হতে ইউক্রেনের আগ্রহ, দেশের মধ্যে রুশপন্থীদের দমনে জেলেনস্কির কঠোর পদক্ষেপসহ নানা বিষয় উঠে আসছে। তবে উত্তর কোরিয়া ভাবছে ভিন্ন কথা। কিম জং উনের দেশ মনে করছে, রাশিয়া-ইউক্রেন সংকটের মূলে রয়েছে যুক্তরাষ্ট্রের ইন্ধন।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) এএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের ভাগ্য যুক্তরাষ্ট্র ঝুলিয়ে দিয়েছে। রাশিয়ার সামনে ইউক্রেনকে ছেড়ে দিয়ে যুক্তরাষ্ট্র সরে পড়েছে।

তবে এএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলাকে পশ্চিমারা ‘আগ্রাসন’ বলে আখ্যা দিয়েছে। পশ্চিমা দেশগুলো রাশিয়া ও দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনায় মুখর। অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ নানা বিধিনিষেধ আরোপ করেছে পশ্চিমা মিত্ররা। তবে উত্তর কোরিয়া ঠিক তার উল্টো।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ইউক্রেন ইস্যুতে একটি ‘টার্ম’ পোস্ট করা হয়েছে। যে টার্মে লেখা রয়েছে ‘এ বিপর্যয়ের জন্য দায়ী যুক্তরাষ্ট্র’। শনিবার (২৬ ফেব্রুয়ারি) ওই টার্ম বা ভাষ্য পোস্ট করা হয়।

যেখানে বলা হয়েছে, ইউক্রেনকে ক্রমেই উচ্ছৃঙ্খল ও স্বেচ্ছাচারিতা শিখিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু তারা ইউক্রেনকে রেখে সরে পড়েছে। এটাই যুক্তরাষ্ট্র। সব দায় তাদের-ই।

২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৫:০৫পিএম, ঢাকা-বাংলাদেশ।