• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেন ছেড়ে পোলান্ডে ছুটছেন হাজার হাজার শরনার্থী

ইউক্রেন ছেড়ে পোলান্ডে ছুটছেন হাজার হাজার শরনার্থী

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার হামলার পর ইউক্রেন ছেড়ে নিরাপদ আশ্রয়ে ছুটছে হাজার হাজার মানুষ। প্রতিবেশি দেশগুলোর সীমান্তে বাড়ছে ইউক্রেন থেকে আসা শরনার্থীদের ভিড়। তবে পোলান্ড-ইউক্রেন সীমান্তে শরনার্থীদের চাপ সবচেয়ে বেশি।

বিবিসি বলছে, ইউক্রেন-পোল্যান্ড সীমান্তে শরণার্থীর ঢল নেমেছে। দীর্ঘ লাইনে অপেক্ষমান হাজার হাজার ইউক্রেনের নাগরিক। এসব শরনার্থীদের মনে রয়েছে ক্ষোভ।

বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে শরনার্থীদের অধিকাংশই বলছেন, গত বৃহস্পতিবার থেকে রুশ হামলা শুরুর পর মনে হয়েছে ‘আমরা জাহান্নামে আছি’। রাশিয়ার মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলায় কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন অঞ্চল।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) হামলার চতুর্থ দিনেও তুমুল লড়াই চলছে। সাধারণ মানুষ নিরাপদ আশ্রয়ের খোঁজে পাড়ি জমাচ্ছেন পোল্যান্ডে।

পোল্যান্ড সরকারের একটি সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, রুশ হামলা শুরুর পর থেকে গত তিন দিনে ১ লাখ ১৫ হাজার ইউক্রেনী দেশ ছেড়েছে। এদের বেশির ভাগই মেদিকা সীমান্ত দিয়ে পোল্যান্ডে প্রবেশ করেছেন। প্রচণ্ড শীত উপেক্ষা করে সন্তানদের সঙ্গে নিয়ে তুষারঢাকা সীমান্ত পথ পাড়ি দিচ্ছেন ইউক্রেনীরা।

এদিকে প্রতিবেশীর এমন দুর্দিনে চরম উদারতা দেখিয়েছে পোল্যান্ড। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রী বলেছেন, ইউক্রেন থেকে যারাই পোল্যান্ড আসতে চাইবে, তাদের সবাইকে পোলান্ডে ঢুকতে দেওয়া হয়।

২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৩:১৫পিএম, ঢাকা-বাংলাদেশ।