• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

কিয়েভে রাশিয়ার মিসাইল হামলা: তুমুল লড়াই

কিয়েভে রাশিয়ার মিসাইল হামলা: তুমুল লড়াই

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার চতুর্মুখী হামলায় বিপর্যস্থ ইউক্রেন। এরই মধ্যে দেশটির রাজধানী কিয়েভের বিভিন্ন অঞ্চলে হামলা জোরদার করেছে রাশিয়া। কিয়েভের বিভিন্ন অংশে ভারী বিস্ফোরণের খবর জানিয়েছে বিবিসি। এ ছাড়া ইউক্রেনের রাজধানীর দক্ষিণ, পূর্ব এবং উত্তরাঞ্চলের প্রধান শহরগুলোর দখল নিয়েছে রুশ বাহিনী।

রয়টার্স বলছে, শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকালে কিয়েভের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দুটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। কিয়েভের নগর কর্তৃপক্ষের মতে একটি ক্ষেপণাস্ত্র সেখানকার একটি আবাসিক ভবনে আছড়ে পড়ে। আরেকটি ক্ষেপণাস্ত্র রাজধানীর ঝুলিয়ানি বিমানবন্দরের কাছে বিস্ফোরিত হয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম ইন্টারফ্যাক্স ও স্পুটনিক জানিয়েছে, রুশ সেনারা ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় জাপোরিঝিঝিয়ায় মেলিটোপল শহর দখল করেছে।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কি এক টুইটার পোস্টে জানিয়েছেন, ‘অনলাইনে গুজব ছড়ানো হচ্ছে যে, আমি সেনাবাহিনীকে অস্ত্র জমা দেয়ার জন্য আহ্বান জানিয়েছি। কিন্তু তা সম্পূর্ণ মিথ্যা ও গুজব। আমরা আমাদের রাষ্ট্রকে রক্ষা করব।’

জেলেনস্কি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাকে ইউক্রেন ছেড়ে নিরাপদে সরে যাওয়ার প্রস্তাব দিয়েছে। কিন্তু আমি তা প্রত্যাখ্যান করেছি। এখানে লড়াই চলছে। আমার গোলাবারুদ দরকার, কোথাও সরে যাওয়ার নয়।’

র আগে, ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন যে রাশিয়ান বাহিনী চেষ্টা করছে রাজধানী কিয়েভ পুরোপুরি দখলে নেয়ার।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভের মাইডান স্কয়ারের কাছে একটি বড় ধরণের বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে রয়টার্স জানিয়েছে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসি বলছে, ক্ষেপণাস্ত্র হামলার শব্দে কিয়েভে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিকট শব্দ বহুদূর পর্যন্ত শোনা গেছে।

ইউক্রেনের স্থানীয় সংবাদমাধ্যম কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট বলছে, রাজধানী শহরে রুশ বাহিনী ঢুকে পড়েছে। তারা ভারী ও মাঝারি ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে। গোলাগুলি চলছে।

এ ছাড়া ইউক্রেনের ভাসিলকিভের একটি বিমান ঘাঁটিতে হামলা চালিয়ে তার দখল নিয়েছে রুশ বাহিনী। বিবিসি বলছে, রাশিয়ান প্যারাট্রুপাররা কিয়েভের ওপর হামলা চালানোর জন্য এই ঘাঁটিকে বেছে নিয়েছে।

তবে ইউক্রেনের সেনাদের দাবি, কুষ্ণ সাগরের পারের শহর মাইকোলাইভে থেকে রুশ সেনাদের হটিয়ে দিয়েছে ইউক্রেনের সেনারা। এসময় দুই বাহিনীর মধ্যে তুমুল লড়াই হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

এদিকে জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস রুশ সেনাদের ব্যারাকে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, শান্তিকে আরেকটি সুযোগ দেয়া উচিত। রাশিয়া-ইউক্রেন সংকট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের পরপরই তিনি এ মন্তব্য করেন।

নিরাপত্তা পরিষদের বৈঠকে ইউক্রেনে আগ্রাসনের নিন্দা জানিয়ে একটি খসড়া প্রস্তাব করা হয়। ওই প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে রাশিয়ার ভেটো ক্ষমতার কারণে এই খসড়া প্রস্তাবটি ব্যর্থ হয়ে যায়। নিরাপত্তা পরিষদের এগার সদস্য দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। চীন, ভারত এবং সংযুক্ত আরব আমিরাত ভোটদান থেকে বিরত থাকে।

২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৩:১৯পিএম, ঢাকা-বাংলাদেশ।