• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মহাকাশ সফর করেছিলেন প্রথম যে নারী

মহাকাশ সফর করেছিলেন প্রথম যে নারী

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

আধুনিক বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির উৎকর্ষতার এই যুগে মানুষের হাতের মুঠোয় বিশ্ব। বাদ যায়নি মহাকাশে মানুষের বিচরণ। আপনি যখন এই প্রতিবেদনটি পড়ছেন, তখনও শত শত মাইল উপরে মহাকাশের নীল শূন্যে কেউ না কেউ বিচরণ করছেন। মানুষের মহাকাশ বিজয়ের শুরু বহুদিন আগের। বর্তমানে মহাকাশে মানুষের পরিভ্রমণ ও অবস্থান সহজ হয়েছে। পুরুষের পাশাপাশি মহাকাশে এখন নারীর অবস্থানও উল্লেখ করার মতো। তবে মহাকাশে নারীর প্রথম পরিভ্রমণ সহজ ছিল না। আজকের এই লেখায় আমরা প্রথম নভোচারী নারী সম্পর্কে জানার চেষ্টা করব।

ইতিহাস ও বিভিন্ন বিজ্ঞান বিষয়ক সাময়িকীর তথ্য মতে, বিশ্বের প্রথম নারী মহাকাশচারীর নাম ভ্যালেন্তিনা নিকোলায়েভা তেরেসকোভা। তিনি একজন রাশিয়ান (সাবেক সোভিয়েত) মহাকাশচারী। ১৯৬৩ সালের ১৬ জুন ভোস্তক-৬ মহাকাশযানে চেপে মহাকাশে যাত্রা করেন তেরেসকোভা। রাশিয়ান এই নারীর মহাকাশে পদচারণার পর প্রায় ২৭ বছর মহাকাশে আর কোনো নারী উপস্থিতি পাওয়া যায়নি।

পরে ১৯৮০-এর দশকে মহাকাশে ধারাবাহিকভাবে নারীদের উপস্থিতি শুরু হয়। এসব নারী মহাকাশচারীর বেশির ভাগই মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক। যারা স্পেস শাটল অভিযানে যুক্ত হয়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে সফর করেছেন।

এছাড়া চীন ও রাশিয়া নিয়মিত নারীদের মহাকাশে পাঠাচ্ছে। মহাকাশবিষয়ক নানা কাজে নারীর অংশগ্রহণ এখন উল্লেখ করার মতো। চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র ছাড়াও কানাডা, ফ্রান্স, ভারত, ইরান, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাজ্য রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ মিশনে নারীদের অংশগ্রহণের সুযোগ করিয়ে দিয়েছে।

যদিও ১৯৬৩ খ্রিস্টাব্দে নারী প্রথম মহাকাশে উড্ডয়ন করে, এটা ছিল অনেক আগের মানব মহাকাশ যাত্রা, ঠিক তার পরবর্তী উড্ডয়ন সংঘটিত করতে আরো প্রায় ২০ বছর লেগে গিয়েছিল।

ইতিহাস বলছে, আমেরিকান নারী মহাকাশচারীদের মধ্যে প্রথম মহাকাশে যান শ্যানন লুসিড। তার মহাকাশে অবস্থানের ঘটনা এক সময় গোটা বিশ্বে আলোড়ন সৃষ্টি করে।

মহাকাশে দ্বিতীয় নারীও হলেন একজন সোভিয়েত মহাকাশচারী। তাঁর নাম সেভৎলানা সাভিৎস্কায়া। ১৯৮২ সালের ২৫ জুলাই সোইয়ুজ টি-৭ অভিযানের মধ্যদিয়ে তিনি মহাকাশ সফর করেন।

১২ জুন ২০২২, ০১:২৪পিএম, ঢাকা-বাংলাদেশ।