• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

প্রপাগান্ডা বনাম গরুর মাংসের উপকারিতা

প্রপাগান্ডা বনাম গরুর মাংসের উপকারিতা

ফাইল ছবি

ফিচার ডেস্ক

গরুর মাংস। আসলেই কি ক্ষতিকর? হৃদরোগ বা অন্যান্য জটিল রোগ কি কেবল গরুর মাংস খেলেই হয়? গবেষকরা বলছেন- ‘না’। হৃদরোগ বা অন্যান্য জটিল রোগের একমাত্র কারণ গরুর মাংস নয়। বরং, খাসির মাংস, মহিষের মাংসের চেয়ে গরুর মাংসই বেশি নিরাপদ।

মার্কিন ও ব্রিটিশ গবেষকদের একাধিক দল দাবি করেছেন, চর্বিযুক্ত ও অপরিমিত গরুর মাংস খাওয়ার অভ্যাস ঝুঁকিপূর্ণ। কিন্তু কম চর্বিযুক্ত গরুর মাংস পরিমিত খেলে তা কেবল দেহের জন্য উপকারিই নয়, বরং এটির বিকল্প খাবার আর নেই।

গবেষকদের বড় একটি দল বলছেন, রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, হিমোগ্লোাবিনের ঘাটতি পূরণ এবং হাড় ও দাঁতের সুরক্ষায় গরুর গোশতের তুলনা চলে না।

স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক জনপ্রিয় গ্লোবাল ওয়েব জার্নাল ওয়েব এমডি বলছে- প্রতি ৩ আউন্স বা ৮৫ গ্রাম চর্বি ছাড়া গরুর মাংসে ২০০ ক্যালরি পাওয়া যায়। এতে কোলেস্টেরল, প্রোটিন, জিংক, ভিটামিন বি১২, ভিটামিন বি৬, আয়রন ছাড়াও অসংখ্য খনিজ উপাদান থাকে।

কেন খাবেন গরুর গোশত

◊ গরুর মাংস শরীরের পেশি গঠন ও পেশি মজবুত করে। এতে রয়েছে প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড। আর এ কারণেই গরুর মাংসকে বলা হয় ‘কমপ্লিট প্রোটিন’।

◊ গরুর গোশতে থাকা জিংক দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে থাকা ফসফরাস ও ক্যালসিয়াম দাঁত ও হাড় মজবুত করে। পেশির ক্ষয়জনিত ‘স্যারকোপেনিয়া’ রোগের ঝুঁকি কমাতে গরুর গোশতের জুড়ি মেলা ভার।

◊ খনিজ আয়রনের দারুণ এক উৎস গরুর মাংস।

◊ শিশুদের শক্তিশালী করে গড়ে তুলতে গরুর মাংসের বিকল্প নেই। শিশুদের শারীরিক বৃদ্ধির পাশাপাশি মানসিক বিকাশেও এটি দারুণ ভাবে কার্যকরী।

◊ জেনে অবাক হবেন যে, আমাদের দেহের পেশিতে ‘কারনোসাইন’ নামক উপাদান খুবই প্রয়োজনীয়। আর এই উপাদান তৈরি হয় বেটা-অ্যালানাইন থেকে। আর এই বেটা অ্যালানাইন পাওয়া যায় কেবল গরুর মাংসে।

গরুর মাংস যেভাবে খেলে, উপকার মেলে

বিভিন্ন রোগের নেপথ্য কারণ হিসেবে গরুর মাংসকে ঢালাও ভাবে কারণ হিসেবে উল্লেখ করা হয়। কিন্তু আদৌ এটি ঠিক নয়। গরুর মাংসের অনেক উপকারী দিক রয়েছে।

পুষ্টিবিদরা বলছেন—

⇒ কম চর্বিযুক্ত গরুর মাংস খাওয়া খুবই নিরাপদ।
⇒ পাতলা ঝোল বা কম মসলা দিয়ে গরুর মাংস ভুনা করে খাওয়া সবচেয়ে স্বাস্থ্যকর।
⇒ গরুর মাংসে সাথে লাউ, পেঁপে অথবা আলু মিশিয়ে রান্না করলে তা খুবই উপকারী।
⇒ অলিভ অয়েল অথবা অন্য কোনো তেল কম ব্যবহার করে রান্না করলে তা অত্যন্ত উপকারী।

যেভাবে গরুর মাংস খাবেন না

→ গ্রিল বা রোস্ট করে গরুর মাংস খাবেন না
→ অতিরিক্ত চর্বিযুক্ত গরুর মাংস এড়িয়ে চলুন
→ প্রক্রিয়াজাত গরুর মাংস খাওয়া পরিহার করুন
→ আমদানি করা গরুর মাংস ক্রয় ও খাওয়ার আগে সতর্কতা অবলম্বন করুন।

০৪ এপ্রিল ২০২৪, ০৩:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।