• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বিশ্বের প্রথম মহাসড়ক ‘লং আইল্যান্ড’

বিশ্বের প্রথম মহাসড়ক ‘লং আইল্যান্ড’

ছবি- লং আইল্যান্ড মটর পার্ক হাইওয়ে।

ফিচার ডেস্ক

কোন পাবলিক বা প্রাইভেট রাস্তা বা অন্য কোনও সরকারী রাস্তা মূলত হাইওয়ে বা মহাসড়ক হিসেবে পরিচিত। এটি প্রধান সড়ক হিসেবে ব্যবহার করা হয়, তবে অন্যান্য পাবলিক সড়ক ও জনসাধারণের রাস্তাও এতে অন্তর্ভুক্ত।

মেরিয়াম-ওয়েবস্টার অনুসারে, দ্বাদশ শতাব্দীতে ‘হাইওয়ে’ শব্দটির ব্যবহার শুরু হয়। এটিমনলাইন অনুযায়ী, ‘হাই’ শব্দটি ‘প্রধান’ অর্থ ব্যবহৃত হয়। অর্থাৎ, হাইওয়ে শব্দের অর্থ- প্রধানসড়ক।

ইতিহাস থেকে জানা যায়, বিংশ শতকে মোটরগাড়ির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে আধুনিক মহাসড়ক ব্যবস্থা তৈরি শুরু হয়। বিশ্বের প্রথম লিমিটেড-অ্যাক্সেস রোড তৈরি হয় নিউ ইয়র্কের লং আইল্যান্ডে। যা লং আইল্যান্ড মোটর পার্কওয়ে বা ভ্যান্ডারবিল্ট মোটর পার্কওয়ে নামে পরিচিত।

১৯১১ সালে এই মহাসড়কের কাজ কাজ সম্পূর্ণ হয়। পরে ১৯২৪ সালে ইতালির মিলান শহর থেকে ভারিসি পর্যন্ত ৪৯ কিমি (৩০ মা) দীর্ঘ অটোস্ট্রাডা বা মহাসড়ক খুলে চালু হয়। এরপর ১৯২৯ সালে বন-কলোন অটোবাহ্ন নির্মাণ শুরু হয় এবং ১৯৩২ সালে কলোন, কোনরাড এডেনাউয়ের মেয়র এটির উদ্বোধন করেন।

ইতিহাস বলছে, ১৯২১ সালে আমেরিকায় ফেডেরাল এইড মহাসড়ক অ্যাক্ট (ফিপস অ্যাক্ট) একটি সম্প্রসারিত মহাসড়ক ব্যবস্থা তৈরির জন্য একটি তহবিল গঠন করা হয়। ১৯২২ সালে একটি জাতীয় মহাসড়ক ব্যবস্থার প্রথম নীলনকশা (পার্শিং ম্যাপ) প্রকাশিত হয়।

২৮ মে ২০২২, ০৪:২৫পিএম, ঢাকা-বাংলাদেশ।