• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

যা দেখানো হয়েছিল বিশ্বের প্রথম টেলিভিশনে

যা দেখানো হয়েছিল বিশ্বের প্রথম টেলিভিশনে

ছবি- প্রথম টেলিভিশন প্রদর্শনীতে জন বেয়ার্ড।

ফিচার ডেস্ক

১৯২৬ সালের ২৬ জানুয়ারি। স্কটিশ উদ্ভাবক জন লোগি বেয়ার্ড পৃথিবীর সর্বপ্রথম সত্যিকার টেলিভিশন প্রদর্শন করে সাড়া ফেলে দেন। বিশ্বজুড়ে এক হইচই কাণ্ড। বৈশ্বিক যোগাযোগ ও বিনোদনে সূচিত হয় নতুন এক বিপ্লব।

প্রথম যান্ত্রিক টেলিভিশন আবিষ্কারের আগে জন বেয়ার্ড প্রথম বিশ্ব যুদ্ধের কারণে তাঁর Zuvi West of Scotland Technical College এ পড়াশোনা থেকে ছিটকে পড়েন। যুদ্ধের সময় যোগ্যতার অভাবে সৈনিক হতে পারেননি তিনি। তাই ClydeValley Electronical Power Company তে সুপারিন্টেন্ডেন্ট ইঞ্জিনিয়ার হিসেবে তিনি কাজ শুরু করেন।

যুদ্ধের পর তিনি অসুস্থ শরীর নিয়েই চলে যান ইংল্যান্ডের দক্ষিণ উপকূলে এবং নিজেকে সম্পুর্ণভাবে নিয়োজিত করেন টেলিভিশন তৈরিতে। একদিন কাজ করতে করতে ১০০০ ভোল্টের শক পেয়েও প্রাণে বেঁচে যান, কিন্তু দমে না গিয়ে কাজ শুরু করেন ফের।

বেয়ার্ডের সেই উদ্ভাবন ছিল একটি ছবি প্রেরণযোগ্য মেশিন, যার নামকরণ করেন ‘টেলিভিজর’। এই যন্ত্রে এক ধরনের ‘mechanical rotating disc’ ব্যবহার করেন যেটা চলন্ত ছবিকে স্ক্যান করে ‘electronic impulse’ বা বৈদ্যুতিক বার্তায় রূপান্তর করে।

এই বার্তা ক্যাবলের মাধ্যমে প্রেরণ করে পর্দায় ফেলা হয় যেখানে আলো-আঁধারের কম রেজ্যুলেশনের একটা প্যাটার্ণ তৈরি হয়। বেয়ার্ড এর এই টেলিভিশনের ভিত্তি ছিল জার্মান বিজ্ঞানী পল নিপকো এর পেটেন্টকৃত ‘Complete Television System’ (১৮৮৪) ধারণাটি। অনেক উদ্ভাবক এই ধারণাটি নিয়ে কাজ করেছেন কিন্তু জন বেয়ার্ডই ছিলেন প্রথম বোধগম্য ছবির প্রদর্শনকারী। মজার বিষয় হলো, তাঁর টেলিভিশন তৈরিতে তিনি ব্যবহার করেছেন পুরনো হ্যাটবক্স, একজোড়া কাঁচি, কিছু সুঁই, সাইকেলের আলোর লেন্স, টি চেস্ট (চা সংরক্ষণ ও পরিবহনের বাক্স), ওয়াক্স ও আঠা।

জন বেয়ার্ড ১৯২৬ সালের ২৬ জানুয়ারিতে মধ্য লন্ডনের একটি অ্যাটিক ঘরে ৫০ জন বিজ্ঞানীর সামনে পৃথিবীর প্রথম টেলিভিশন প্রদর্শন করেন।

২৬ মে ২০২২, ০১:১৭পিএম, ঢাকা-বাংলাদেশ।