• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বিশ্বের প্রথম ‘চাকা’ এলো যেভাবে

বিশ্বের প্রথম ‘চাকা’ এলো যেভাবে

ছবি- বিশ্বের প্রাচীন কিছু চাকা ও আধুনিক যুগের কয়েকটি চাকার নমুনা।

ফিচার ডেস্ক

যানবাহনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ ‘চাকা’। চাকা বা চক্র বস্তুটি মূলত যানবাহনকে এক স্থান থেকে অন্যস্থানে নিয়ে যেতে সহায়তা করে। চাকা এধরনের বৃত্তাকার যন্ত্র। চাকার কেন্দ্রস্থলে অবস্থিত অক্ষ বরাবর এটি ঘুরতে পারে। চাকার উপরে গড়িয়ে গড়িয়ে যানবাহন অবস্থান পরিবর্তন করে থাকে।

মানবসভ্যতার ইতিহাসে চাকার আবিষ্কারকে একটি যুগান্তকারী ঘটনা হিসাবে ধরা হয়। ঐতিহাসিকদের মতে, ক্রোম্যাগনন যুগে প্রথম চাকা আবিষ্কার হয়। আবার ইতিহাসবিদদের কেউ কেউ দাবি করেন, সুমেরিয় সভ্যতায় চাকার আবিষ্কার হয়।

অনেক বিশেষজ্ঞের মতে, ৫০০০ খ্রিষ্টপূর্বাব্দের দিকে প্রাচীন মেসোপটেমিয়াতে চাকা আবিষ্কৃত হয়। শুরুতে কুমোরদের কাজে এটির ব্যবহার ছিলো। ককেশাসের উত্তর দিকে বেশ কিছু কবর পাওয়া গেছে, যেখানে ৩৭০০ খ্রিস্টপূর্বাব্দ হতে ঠেলাগাড়িতে করে মরদেহ নিয়ে গিয়ে কবর দেয়া হয়েছে বলে প্রমাণ মিলেছে।

এ ছাড়া ৩৫০০ খ্রিস্টপূর্বাব্দের কাছাকাছি সময়ে তৈরি করা একটি মাটির পাত্র দক্ষিণ পোল্যান্ডে পাওয়া গেছে বলে জানিয়েছে গবেষকদের একটি দল। ওই মাটির পাত্রে চার চাকার একটি গাড়ির ছবি আছে। এটিই এ পর্যন্ত প্রাপ্ত চাকাযুক্ত গাড়ির ছবির সবচেয়ে পুরানো নিদর্শন।

তবে ঐতিহাসিক বর্ণনা বলছে, খ্রিষ্টপূর্ব ৪র্থ সহস্রাব্দ নাগাদ চাকার ব্যবহার ইউরোপ ও পশ্চিম এশিয়াতে ছড়িয়ে পড়ে। ভারতীয় উপমহাদেশের সিন্ধু সভ্যতায় চাকার ব্যবহার শুরু হয় খ্রিষ্টপূর্ব তৃতীয় সহস্রাব্দের দিকে। চীনে চাকার ব্যবহার দেখা যায় ১২০০ খ্রিষ্টপূর্বাব্দে, যখন চাকাযুক্ত গাড়ির প্রচলন হয়।

এ ছাড়া মধ্য ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন সভ্যতায় চাকার ব্যবহার দেখা যায়নি। তবে অলমেক ও অন্যান্য কিছু আমেরিকার সভ্যতার নিদর্শনের মধ্যে শিশুদের খেলনা হিসাবে চাকাযুক্ত গাড়ি পাওয়া গেছে। প্রায় ১৫০০ খ্রিষ্টপূর্বাব্দের এসব খেলনাতে চাকার ব্যবহার থাকলেও আমেরিকার সভ্যতাগুলোতে যানবাহনের যন্ত্রাংশ হিসাবে চাকার প্রচলন ছিলো না।

২৬ মে ২০২২, ০১:১৫পিএম, ঢাকা-বাংলাদেশ।