• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বিশ্বের প্রথম ঘোড়াচালিত বাস

বিশ্বের প্রথম ঘোড়াচালিত বাস

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

ইংল্যান্ডে প্রথম ঘোড়াচালিত বাস চালু হয়। ১৮২৩ সালে স্ট্যানিসলাস বদ্রি লন্ডনের ন্যানেসে এই গাড়ি চালু করে। ১৮৯২ সালে স্ট্যাসিনলাস বর্দি’র ছেলের লেখা ‘বুলেটিনে ডে লা সোসাইটি আর্কিওলজ ডি ন্যানেস’ এ এসব তথ্য প্রকাশ করা হয়।

ইতিহাস বলছে, লন্ডনে প্রথম ঘোড়াচালিত বাস চালু হলেও ফ্রান্সের প্যারিস শহরে ১৬৬২ সালে প্রথম ‘ব্লাইজি প্যাসকেল’ নামের পরিবহন সেবা শুরু হয়। তৎকালীন ফ্রান্সে এই পরিবহন সেবা ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

পরবর্তীতে ১৮২৪ সালে ব্রিটেনের ম্যানচেস্টারে জন গ্রিনউড বাস সার্ভিস চালু করেন। প্রথম দিকে ঘোড়াচালিত থাকলেও পরবর্তীতে বাসগুলোতে অন্তর্দহন বাস্পইঞ্জিন ব্যবহার করা হয়।

১৮২৭ সালে ব্রিটিশ ডিজাইনার জর্জ সিলিবিয়ার প্রথম বাণিজ্যিক যাত্রীবাহী বাসের নকশা প্রস্তুত করেন। পরে সেই নকশা অনুযায়ী ফ্রান্স ও ইংল্যান্ডে বাণিজ্যিক বাস সেবা বিস্তার লাভ করে। পর্যায়ক্রমে এই বাস যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন, পর্তুগালেও জনপ্রিয় হয়ে ওঠে।

প্রথম দিকে তিনটি কেবিন নিয়ে যাত্রা শুরু করা ঘোড়াচালিত বাস ছিল তৎকালীন ডাবল ডেকার। ডাবল ডেকার হলেও ওই বাসের উপরের ডেকে মালামাল বহন ছাড়া মানুষ বহন করা যেতো না। পরবর্তীতে বাস্প ইঞ্জিন আবিষ্কার হলে ঘোড়াচালিত বাসের ডিজাইনও পরিবর্তন হতে থাকে।

২৫ মে ২০২২, ১২:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।