• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বিশ্বের প্রথম ব্যাংকের গল্প

বিশ্বের প্রথম ব্যাংকের গল্প

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

ব্যাংক হলো এক ধরনের আর্থিক প্রতিষ্ঠান, যা সাধারণ মানুষের সঞ্চয় এবং প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ আমানত হিসেবে সংগ্রহ করে পুঁজি গড়ে তোলে। সংগৃহিত পুঁজি ব্যবসায়ীদের ঋণ হিসেবে প্রদান করে থাকে ব্যাংক। এই কর্মপ্রক্রিয়ায় ব্যাংক মূলত আমানত সরবরাহকারীকে সুদ প্রদান করে এবং ঋণ গ্রহণকারীর নিকট থেকে সুদ আদায় করে। আবার কোনো কোনো ব্যাংক নিজেই বিভিন্ন ব্যবসায় বিনিয়োগ করে।

আমানত গ্রহণ ও ঋণ সেবার বাইরেও বিভিন্ন আর্থিক পরিষেবা প্রদান করে ব্যাংক। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রেও ব্যাংক ক্রেতা কর্তৃক বিক্রেতাকে পণ্যের মূল্য পরিশোধ নিশ্চিত করে।

আধুনিক অর্থনৈতিক ব্যবস্থায় ব্যাংক একটি দেশের প্রধান অর্থনৈতিক চালিকা শক্তিতে পরিণত হয়েছে। কিন্তু আপনি কি জানেন, আজকের আধুনিক এই ব্যাংকিং ব্যবস্থার শুরু গল্প কেমন ছিল?

ইতিহাস বলছে, খ্রিস্টপূর্ব ১৭৫৪ সালে হাম্মুরাবি কোডে (পাথর) ঋণের সুদ লিপিভুক্ত হওয়ার প্রমাণ মিলেছে। ঐতিহাসিকরা মনে করেন, ব্যাংকিং পদ্ধতির উন্মেষ ঘটে মধ্যযুগ এবং রেনেসাঁর শুরুতে।

তবে ঐতিহাসিক দলিল-দস্তাবেজ বলছে, খ্রিস্টপূর্ব ৫০০০ অব্দ হতে ৪০০ সাল পর্যন্ত প্রাচীন সিন্ধু, গ্রিক, রোমান, ব্যাবিলন ও চৈনিক সভ্যতায় ব্যাংকের অস্তিত্ব ছিল। খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীতে প্রাচীন গ্রিক, বেবিলন ও মিশরীয় সভ্যতায় ব্যাংকিং কার্যাবলীর যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে।

তৎকালীন ধর্মীয় প্রতিষ্ঠান ও উপাসনালয়গুলোকে কেন্দ্র করে ব্যাংক ব্যবসায় গড়ে উঠে। এ ধরণের ব্যাংক ব্যবসায়কে বলা হতো ‘উপাসনালয় ব্যাংকিং’। এ ছাড়া প্রাচীনকালে চীনেও ব্যাংকের অস্তিত্ব পাওয়া যায়। খ্রিস্টপূর্ব ৬০০ অব্দে চীনে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠিত হয় ‘শান্সী ব্যাংক’।

তবে ব্যাংকিং ইতিহাসের ৪০০ সাল হতে ১৪০০ সাল পর্যন্ত সময়ে ব্যাংকিং ধারণা ও কর্মকাণ্ড উন্নত হতে শুরু করে। ওই সময়ে ইউরোপ তথা সমগ্র বিশ্বে ইতালীয় প্রজাতন্ত্রগুলো ব্যবসায় বাণিজ্যের দিক থেকে খুব উন্নত ছিল। খ্রিস্টীয় ৭ম শতাব্দীতে ইতালির রোম শহরে ইহুদী ব্যবসায়ী ও মহাজনরা যৌথ উদ্যোগে ব্যাংক ব্যবস্থার প্রবর্তন করে। ১১৫৭ সালে ভেনিস সরকারের প্রচেষ্টায় ‘ব্যাংক অব ভেনিস’ প্রতিষ্ঠা করা হয়। যা আধুনিক বিশ্বের প্রথম প্রাতিষ্ঠানিক ব্যাংক।

২১ মে ২০২২, ০৮:৫৭পিএম, ঢাকা-বাংলাদেশ।