• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

চালতা শুধুই ফল, নাকি অন্য কিছু

চালতা শুধুই ফল, নাকি অন্য কিছু

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

চালতা। বর্ষাকালের দেশীয় ফল। চালতার নাম শুনলেই অনেকের জিভে পানি চলে আসে। নানাভাবেই এই ফল খাওয়া যায়। টকমিষ্টি স্বাদের চালতা এখন দেশের প্রায় সব এলাকাতেই পাওয়া যাচ্ছে। এই ফলের আচার ও চাটনি অত্যন্ত জনপ্রিয়। এছাড়া কাঁচা চালতা লবণ-মরিচ মেখে খাওয়ার প্রচলনও আছে।

‘আমরাই বাংলাদেশ’র পাঠকদের জন্য এবারের পর্বে চালতার গুণাগুণ ও পুষ্টি নিয়ে কিছু তথ্য পরিবেশন করা হয়েছে। চলুন দেখে নেয়া যাক-

পরিচয়

চালতা দেশের কোথাও কোথাও চালিতা বা চাইলতে নামে পরিচিত। এর বৈজ্ঞানিক নাম Dillenia indica। ইংরেজিতে চালতাকে Elephant Apple বলা হয়। চালতা গাছ মূলত ভারতবর্ষীয় উদ্ভিদ।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় এটি পাওয়া যায়। বিশেষ করে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, চীন, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় এটি বেশি জন্মে।

কী আছে চালতায়

গবেষকরা বলছেন, এতে রয়েছে প্রচুর ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন বি, আয়রন, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট, আঁশ ও মিনারেল।

উপকারিতা

সংক্রমণ রোধ করে : সাধারণ ঠাণ্ডা-কাশি ও জ্বর সারাতে চালতা খুব দ্রুত কাজ করে। চালতায় থাকা ভিটামিন সি ও অন্যান্য উপাদান মানব দেহের সংক্রমণ রোধে সহায়তা করে।

বাত ব্যাথা নিরাময় : আপনি যদি দীর্ঘদিন ধরে বাত ব্যাথায় ভুগে থাকেন, তাহলে চালতা আপনার জন্যই। নিয়মিত কয়েকদিন চালতার রস পানিতে মিশিয়ে পান করুন। বাত ব্যাথা দূর হবে।

রক্ত আমাশয় নিরাময় : অনেকেই রক্ত আমাশয়ে ভুগে থাকেন, তাদের জন্য চালতা যেমন উপকারি, তেমনি চালতার কচি পাতাও উপকারি। চালতার কচি পাতা রস করে পান করুন, রক্ত আমাশয় থেকে মুক্তি পাবেন।

গলা ব্যথা ও কফ দূর করে : অনেকেই গলা ব্যাথা ও গলায় জমে থাকা কফ নিয়ে বিপাকে পড়েন। আপনারা চাইলে চালতার রস হালকা গরম পানিতে মিশিয়ে পান করতে পারেন। উপকার পাবেন।

রক্ত সঞ্চালন ঠিক রাখে : চালতায় থাকা ভিটামিন ও খনিজ উপাদান রক্ত সঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক রাখে। এতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

বদহজম ও কোষ্ঠকাঠিন্য দূর হয় : এই ফলে রয়েছে প্রচুর প্রাকৃতিক আঁশ, যা হজমক্রিয়া শক্তিশালী করে। হজম শক্তিশালী হওয়ায় মল নরম হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে চালতা : শরীরে জমে থাকা ক্ষতিকর কোলেস্টেরল কমাতে চালতা খুবই কার্যকরি। আর কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কাজেই ডায়াবেটিস আক্রান্তরা চালতা খাওয়ার অভ্যাস করতে পারেন।

আলসার দূর করে : দীর্ঘদিন পেটে জমে থাকা গ্যাস্ট্রিক এক সময় আলসারে রূপ নেয়। বাংলাদেশে প্রতিবছর হাজার হাজার মানুষ আলসারে আক্রান্ত হন। কিন্তু আপনার জেনে রাখা উচিত, নিয়মিত চালতা খেলে আলসার নিরাময় হয়।

পরামর্শ

ডায়াবেটিস, নিম্ন রক্তচাপ ও কিডনী রোগে আক্রান্তরা পরিমিত আকারে চালতা খেতে পারেন। তবুও চালতাসহ অন্যান্য ফল খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

 

এবি/এসএন

০৫ আগস্ট ২০২১, ০৮:১১পিএম, ঢাকা-বাংলাদেশ।