• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

স্বাদে সেরা পুষ্টিতে ভরা ‘কুমড়ার ফুল’

স্বাদে সেরা পুষ্টিতে ভরা ‘কুমড়ার ফুল’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

মিষ্টি কুমড়া অত্যন্ত পুষ্টিকর একটি সবজি। দেশের অধিকাংশ এলাকায় মিষ্টি কুমড়ার শাক বেশ জনপ্রিয়। মিষ্টি কুমড়া যেমন উপকারি, তেমনি এর শাকও বেশ উপকারি। তবে মিষ্টি কুমড়া ও এর শাকের পাশাপাশি অনেকের কাছে মিষ্টি কুমড়ার ফুল অন্যতম পছন্দের একটি খাবার।

দেশের বিভিন্ন এলাকায় মিষ্টি কুমড়ার ফুল ভাজি করে খাওয়ার প্রচলন রয়েছে। কুমড়ার ফুল স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজনীয় ও পুষ্টিগুণ সমৃদ্ধ একটি উপাদান।

‘আমরাই বাংলাদেশ’র পাঠকদের জন্য এই পর্বে মিষ্টি কুমড়ার ফুলের উপকারিতা তুলে ধরা হয়েছে। চলুন দেখে নিই কি আছে মিষ্টি কুমড়ার ফুলে-

কী আছে মিষ্টি কুমড়ার ফুলে

এতে রয়েছে সীমিত পরিমাণে প্রোটিন, ভিটামিন ই, ভিটামিন এ এবং ভিটামিন সি। এছাড়া মিষ্টি কুমড়ার ফুলে রয়েছে প্রচুর খনিজ পদার্থ। বিশেষ করে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফাইবার ও ফসফরাসে ভরপুর থাকে মিষ্টি কুমড়ার ফুল।

মিষ্টি কুমড়ার ফুলের উপকারিতা

দৃষ্টিশক্তি বৃদ্ধি করে : কুমড়ার ফুলে রয়েছে প্রচুর ভিটামিন এ। যা দৃষ্টিশক্তি ভালো রাখতে সহায়তা করে।

হজমশক্তি বাড়ায় : এতে রয়েছে পর্যাপ্ত প্রাকৃতিক ফাইবার। কিন্তু সেই তুলনায় কুমড়ার ফুলে ক্যালরি খুবই কম। কাজেই এটি হজমশক্তি বাড়াতে খুব কার্যকরি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে : কুমড়ার ফুলে রয়েছে প্রচুর ভিটামিন সি। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়া সর্দি-কাশির মতো সাধারণ রোগ নিরাময়েও কুমড়ার ফুল কার্যকরি।

দুশ্চিন্তা দূর করে : এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম, যা মানসিক দুশ্চিন্তা দূর করে।

হাড় ও দাঁতের সুরক্ষা : কুমড়ার ফুলে রয়েছে ক্যালসিয়াম, যা হাড় ও দাঁতের সুরক্ষায় খুবই প্রয়োজনীয় উপাদান। নিয়মিত কুমড়ার ফুল খেলে হাড়ের অস্টিওপোরোসিস রোগের ঝুঁকি কমে।

ত্বক ও চুলের যত্ন : এতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন এ এবং ভিটামিন ই। যা ত্বক ও চুলের স্বাস্থ্য সুরক্ষায় খুবই কার্যকরি।

ক্যান্সার প্রতিরোধ করে : কুমড়ার ফুলে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যান্সার প্রতিরোধ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

 

এবি/এসএন

০৪ আগস্ট ২০২১, ০৮:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।