• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

পুষ্টিতে ভরপুর কলার মোচা

পুষ্টিতে ভরপুর কলার মোচা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

পুষ্টিগুণে অনন্য এক ফলের নাম কলা। যে কোনো কলা আমাদের সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। দেশে নানা ধরণের সুস্বাদু কলা পাওয়া যায়। পাকা কলা ও কাঁচা কলা আমাদের দেশে নানাভাবে খাওয়া হয়। কাঁচা কলার সবজি, ভাজি ও ভর্তা বেশ জনপ্রিয়। এছাড়া পিঠা, পায়েস ও নানা রকম মিষ্টি জাতীয় খাবারে পাকা কলার ব্যবহার বেশ প্রচলিত।

কলা এমন একটি ফল, যার সব অংশই ব্যবহার করা যায় বা খাওয়া যায়। যেমন কলার মোচা বাংলাদেশে বেশ জনপ্রিয় একটি খাবার। কলার মোচা পুষ্টিগুণে ভরপুর একটি সবজি।

‘আমরাই বাংলাদেশ’র পাঠকদের জন্য আমাদের এবারের পর্বে কলার মোচার পুষ্টিগুণ নিয়ে কিছু তথ্য পরিবেশন করা হয়েছে। চলনু দেখে নেয়া যাক-

কলার মোচার পুষ্টি উপাদান

কলাতে যেসব পুষ্টি উপাদান থাকে, কলার মোচায় সেই একই উপাদান রয়েছে। এমনকি কলার মোচায় বাড়তি কিছু পুষ্টি উপাদান বিদ্যমান। বিশেষ করে কলার মোচায় রয়েছে মেন্থলের নির্যাস, যা শক্তিশালী একটি অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়া কলার মোচায় রয়েছে প্রচুর ভিটামিন ই, প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদান।

কলার মোচার উপকারিতা

নারীদের ঋতুচক্র স্বাভাবিক রাখে : কলার মোচার ফুল নারীদের ঋতুকালীন ব্যাথা উপশম করে। কলার মোচায় থাকা খনিজ উপাদান প্রোজেস্টেরন হরমন উৎপাদন বৃদ্ধি করে, যে কারণে রক্ত স্বল্পতা হ্রাস পায়।

পেটের সমস্যা দূর করে : কলার মোচায় রয়েছে ভিটামিন ই, আয়রন ও প্রোটিন। যা পেটের ফোলা ভাব দূর করে এবং কোষ্ঠকাঠিন্য নিরাময়ে সহায়তা করে। এছাড়া পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম নিয়ন্ত্রণে রাখতে কলার মোচা বেশ কার্যকরি।

উদ্বিগ্নতা কমায় : এতে রয়েছে প্রচুর ম্যাগনেসিয়াম, যা হতাশা ও মানসিক উদ্বিগ্নতা কমায়। এছাড়া মন মেজাজ ফুরফুরে রাখতে কলার মোচার বেশ সহায়ক।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ : ফেনলিক অ্যাসিড এবং অন্যান্য ‘বায়োঅ্যাক্টিভ’ সমৃদ্ধ কলার মোচা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। শর্করা নিয়ন্ত্রণে থাকলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

বুকের দুধ বৃদ্ধি করে : কলার ফুল ও মোচায় রয়েছে প্রাকৃতিক ‘গ্যালাক্টাগাগ’, যা স্তন্যদানকারী মায়ের বুকের দুধ বৃদ্ধিতে সহায়তা করে।

ত্বক ভালো রাখে : ত্বক ভালো রাখতে কলার মোচা বেশ কার্যকরি। কারণ এতে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা বয়সের ছাপ ও মুখের কালো দাগ দূর করে। এছাড়া কলার মোচা নিয়মিত খেলে ত্বকের গঠন উন্নত হয় এবং বলি রেখা কমতে শুরু করে।

হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায় : কলার মোচায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ‘রেডিকল’য়ের বিরুদ্ধে সক্রিয় থাকে। যা জারণ ক্ষয় প্রতিহত করে এবং হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায়।

 

এবি/এসএন

০৪ আগস্ট ২০২১, ০৬:২৫পিএম, ঢাকা-বাংলাদেশ।