• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বাতাবি লেবুর অজানা গুণ

বাতাবি লেবুর অজানা গুণ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বাতাবি লেবু। বাংলাদেশের লেবু জাতীয় ফলের মধ্যে অন্যতম ও জনপ্রিয় একটি ফল। সারা দেশেই ফলটি পাওয়া যায়। এলাকা ভেদে কোথাও ফলটির নাম বাতাবি লেবু, আবারও কোথাও এর নাম জাম্বুরা। ভিটামিন সি সমৃদ্ধ বাতাবি লেবুর এখন ভরা মৌসুম। বছরের এই সময়টাতে হাটে-বাজারে ও শহরে ভ্রাম্যমাণ ভ্যানে করে বাতাবি লেবু বিক্রি করতে দেখা যায়।

‘আমরাই বাংলাদেশ’র পাঠকদের জন্য আমাদের এবারের পর্বে থাকছে বাতাবি লেবুর পুষ্টিগুণ নিয়ে কিছু কথা। চলুন দেখে নেয়া যাক কী আছে বাতাবি লেবুতে-

পরিচয়

জাম্বুরা বা বাতাবি লেবু নামেই ফলটি অধিক পরিচিত। এর আরেক নাম ত্রুনজা, যা বাংলায় জাম্বুরা। এর ইংরেজি নাম Pomelo (pummelo বা pommelo)। বাতাবি লেবু বৈজ্ঞানিক নাম Citrus maxima (সাইট্রাস ম্যাক্সিমা) বা Citrus grandis (সাইট্রাস গ্র্যান্ডস)। এই ফলের জন্ম দক্ষিণ-দক্ষিণপূর্ব এশিয়া।

কী আছে বাতাবি লেবুতে

ভিটামিন সি সমৃদ্ধ বাতাবি লেবুতে নানা ধরণের পুষ্টি উপাদান রয়েছে।

প্রতি ১০০ গ্রাম বাতাবি লেবুতে রয়েছে

খাদ্যশক্তি ৩৮ কিলোক্যালরি
প্রোটিন ০.৫ গ্রাম
স্নেহ ০.৩ গ্রাম
শর্করা ৮.৫ গ্রাম
খাদ্যআঁশ ১ গ্রাম
থায়ামিন ০.০৩৪ মিলিগ্রাম
খনিজ লবণ ০.২০ গ্রাম
রিবোফ্লেভিন ০.০২৭ মিলিগ্রাম
নিয়াসিন ০.২২ মিলিগ্রাম
ভিটামিন বি২ ০.০৪ মিলিগ্রাম
ভিটামিন বি৬ ০.০৩৬ মিলিগ্রাম
ভিটামিন সি ১০৫ মিলিগ্রাম।

এছাড়া খনিজ উপাদানের মধ্যে বাতাবি লেবুতে রয়েছে ১২০ মাইক্রোগ্রাম ক্যারোটিন, ০.২ মিলিগ্রাম আয়রন, ৩৭ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৬ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, ০.০১৭ গ্রাম ম্যাংগানিজ, ১৭ মিলিগ্রাম ফসফরাস, ২১৬ মিলিগ্রাম পটাশিয়াম এবং ১ মিলিগ্রাম সোডিয়াম।

বাতাবি লেবুর উপকারিতা

ক্যান্সার প্রতিরোধ করে : এতে রয়েছে প্রচুর পরিমাণে বায়োফ্যাভোনয়েড। যা ক্যান্সার সেলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এছাড়া শরীরে অতিরিক্ত ইস্ট্রোজেন উৎপাদন রোধ করে বাতাবি লেবু। ফলে স্তন ক্যান্সারে ঝুঁকি কমে।

হৃদরোগের ঝুঁকি কমায় : বাতাবি লেবুতে রয়েছে পর্যাপ্ত পরিমাণ পটাশিয়াম ও ভিটামিন সি। যা রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। আর নিয়ন্ত্রিত রক্তচাপ হৃদরোগের ঝুঁকি কমায়। এছাড়া বাতাবি লেবু রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।

হজমশক্তি বৃদ্ধি করে : বাতাবি লেবু অম্ল জাতীয় ফল। যে কারণে এই ফলের রস খাদ্য পরিপাকে সহায়ক। বাতাবি লেবুর রস অ্যালকালাইন রি-অ্যাকশন তৈরি করে, যা হজমশক্তি বৃদ্ধিতে কার্যকর।

ত্বকের সতেজতা বৃদ্ধি করে : বাতাবি লেবুতে রয়েছে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি। মানব দেহের ধমনীর ইলাস্টিক অবস্থা ও দৃঢ়তা রক্ষায় ভিটামিন সি খুবই কার্যকরি। আর এই ভিটামিন সি বাতাবি লেবুতে প্রচুর রয়েছে। এছাড়া বাতাবি লেবু ত্বক কুঁচকে যাওয়া রোধ করে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকে বয়সের ছাপ রোধ করে।

দাঁত ও মাড়ির রোগে বাতাবি লেবু : দাঁত ও মাড়ির রোগে বাতাবি লেবুর পাতা বেশ কার্যকারি একটি ভেষজ উপাদান। এছাড়া বাতাবি লেবুর রস মাড়ির জন্য উপকারি।

রক্ত পরিষ্কার করে : বাতাবি লেবুতে রয়েছে পেকটিন, যা ধমনীর রক্তে দূষিত পদার্থ জমা হতে বাধা দেয়। এছাড়া বাতাবি লেবুর রস রক্তের লোহিত কণিকাকে টক্সিন ও অন্যান্য দূষিত পদার্থের হাত থেকে রক্ষা করে বিশুদ্ধ অক্সিজেন পরিবহনে সহায়তা করে।

বাতাবি লেবু ওজন কমায় : আপনি যদি শরীরের বাড়তি ওজন কমাতে চান, তাহলে আপনার জন্য বাতাবি লেবু খুবই কার্যকরি একটি উপাদান হতে পারে। কারণ, বাতাবি লেবুতে আছে ফ্যাট বার্নিং এনজাইম। যা শরীরের শ্বেতসার ও সুগার শোষণ করে ওজন কমাতে সহায়তা করে।

পরামর্শ
খালি পেটে বাতাবি লেবু বা ভিটামিন সি জাতীয় ফল খাবেন না। কারণ খালি পেটে বাতাবি লেবু বা অন্যান্য ভিটামিন সি জাতীয় ফল খেলে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যেতে পারে। খাবার খাওয়ার ঘণ্টাখানিক পর ফল খাওয়ার অভ্যাস করুন।

 

এবি/এসএন

০২ আগস্ট ২০২১, ০৬:৩৬পিএম, ঢাকা-বাংলাদেশ।