• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বুস্টার ডোজ কী, কেন এবং কীভাবে কাজ করে?

বুস্টার ডোজ কী, কেন এবং কীভাবে কাজ করে?

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে কোভিড-১৯ এর নতুন ধরণ ‘ওমিক্রন’। ইতিমধ্যে ৮৯টিরও বেশি দেশে সংক্রমণ ঘটেছে নতুন এই ধরনটির।
তাই বিশ্বজুড়ে মহামারী আবারও ব্যাপক আকার ধারণ করতে পারে এই নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। গবেষকগণ বলছেন, ওমিক্রন থেকে বাঁচবার সর্বোত্তম প্রতিরোধ ব্যবস্থা হলো কোভিড-১৯ এর পূর্ণাঙ্গ ডোজ এবং সেই সাথে নিতে হবে বুস্টার ডোজ। বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও ইতিমধ্যে কোভিড-১৯ এর বুস্টার ডোজ প্রদানের বিষয়ে ঘোষণা দেওয়া হয়েছে।

কী এই বুস্টার ডোজ?

গবেষণায় দেখা গেছে কোভিড-১৯ এর টিকা গ্রহণের ফলে দেহে ভাইরাসটির বিরুদ্ধে যে প্রতিরোধ ব্যবস্থা (অ্যান্টিবডি) তৈরি হয় সময়ের সাথে সাথে তা ধীরে ধীরে কমতে শুরু করে। প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হতে থাকা মানে কোভিড-১৯ বা এর নতুন কোনও ধরণ যেমন ওমিক্রনে আক্রান্ত হবার আশঙ্কা বেড়ে যাওয়া।

টিকা বিশেষজ্ঞ মারিয়া এলিনা বোতাজ্জি এ বিষয়ে বলেন, “এখন পর্যন্ত যে সব কোভিড-১৯ টিকার অনুমোদন দেয়া হয়েছে, তার সব কয়টির কার্যকরিতা সময়ের সাথে হ্রাস পায়।”

এই সমস্যা সমাধানে বিশেষজ্ঞদের মতামত হলো টিকার দ্বিতীয় ডোজ গ্রহণের বেশ কিছুদিন পর আরও একটি অতিরিক্ত ডোজ গ্রহণ করা। এর ফলে দেহে কমতে থাকা কোভিড-১৯ বিরোধী প্রতিরোধ ব্যবস্থা আবারও বৃদ্ধি পেয়ে পূর্বের অবস্থায় ফিরে যাবে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের মতে, দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের ৬ মাস পর বুস্টার ডোজ গ্রহণ করা উচিত। তবে সংস্থাটি এখন পর্যন্ত শুধুমাত্র ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সের লোকেদের জন্য এই বুস্টার ডোজ অনুমোদন দিয়েছে।

ওমিক্রন কিভাবে টিকাকে মোকাবেলা করে?

মূল কোভিড-১৯ এর তুলনায় ওমিক্রন ভাইরাসটির স্পাইক প্রোটিনে প্রায় ৩০টি বিবর্তন ঘটেছে। এর ফলে এটি মর্ডার্না এবং ফাইজারের দু’টি ডোজ এবং জনসন এন্ড জনসনের একটি ডোজ থেকে তৈরি হওয়া অ্যান্টিবডিকে অনেক সময় পরাজিত করতে সক্ষম হয়।

বুস্টার ডোজ কি ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর?

আশার খবর হলো, ফাইজার ভ্যাকসিনের একটি বুস্টার ডোজ অ্যান্টিবডির মাত্রা প্রায় ২৫ গুণ বাড়িয়ে দেয়, যা ওমিক্রনকে নিরপেক্ষ করার জন্য যথেষ্ট। মর্ডার্নার ভ্যাকসিনের একটি বুস্টার ডোজও আগের দুটি শটের তুলনায় ওমিক্রন বিরোধী প্রতিরক্ষাকে অনেক উন্নত করে তোলে।

একইভাবে অন্যান্য কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ দেহে অ্যান্টিবডি বা প্রতিরক্ষা ব্যবস্থা আগের থেকে বহুগুণ শক্তিশালী করতে সক্ষম যা ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ গড়ে তুলবে বলে ধারণা টিকা বিশেষজ্ঞদের।

টিকা বিজ্ঞানী পিটার হটেজ এ বিষয়ে বলেন, একটি বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে অন্ততপক্ষে ৭০ শতাংশ নিরাপত্তা নিশ্চিত করে।রোগ প্রতিরোধ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি এ বিষয়ে বলেন, আমাদের বুস্টার ডোজগুলি ওমিক্রনের বিরুদ্ধে ভালভাবে কাজ করছে। এই মুহূর্তে কোভিড-১৯ এর বিশেষ ধরণের জন্য বিশেষ বুস্টার ডোজ প্রয়োজন নেই। তবে এ বিষয়ে শীঘ্রই আরও অনেক নতুন তথ্য জানা যাবে বলে আশা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। তথ্যসূত্র: ন্যাশনাল জিওগ্রাফিক।

 

এবি/এনজে/এসএন 

২৫ ডিসেম্বর ২০২১, ০৪:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।